আগাম সতর্কবার্তা পৌঁছায় না বন্যার্তদের কাছে



কল্লোল রায়, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
উলিপুরের বেগমগঞ্জ ইউনিয়নের ব্রহ্মপুত্র নদ

উলিপুরের বেগমগঞ্জ ইউনিয়নের ব্রহ্মপুত্র নদ

  • Font increase
  • Font Decrease

কুড়িগ্রামের উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের চর দক্ষিণ বালাডোবা চরের বাসিন্দা ইবাত আলী। ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পেয়ে ইতোমধ্যে তার থাকার ঘরের চাল পর্যন্ত পানি উঠেছে। একটি টিলায় ৪ টি গরু রাখলেও গত ৩ দিনের ধারাবাহিক পানি বৃদ্ধির ফলে সেই টিলাতেও পানি উঠেছে। গত দুই দিন ধর গরুগুলো অন্যত্র নেয়ার জন্য নৌকা খুঁজছিলেন তিনি। ৩ দিন গরুগুলো হাটু পানিতে থেকে পায়ে পচন ধরা শুরু হয়েছে। বুধবার (৩ জুলাই) বিকেলে নৌকা ভাড়া নিয়ে গরুগুলো পাশের বাজারের উঁচু ভিটায় রাখতে যাওয়ার পথে তিনি বলছিলেন, ‘ভাবছিলাম আগের বারের মতো পানি আর বেশি উঠবেনা। কিন্তু ৩ দিন ধরে যা পানি বাড়তেছে তাতে বাড়িতে থাকা সম্ভব না। কখন পানি বাড়বে কখন কমবে সেই খবর আমরা পাইনা। মাঝে মধ্যে বাজার গেলে শুনি।’ 

শুধু ইবাত আলী একাই নন। কুড়িগ্রামের বন্যাকবলিত চরাঞ্চলের হাজার হাজার পরিবারগুলোর অধিকাংশ পরিবারগুলোর কাছেই পৌঁছায় না বন্যার আগাম সতর্কবার্তা। চরাঞ্চল গুলোতে নদীর পানি বৃদ্ধি শুরু হলেই যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে। নৌকার অভাবে অধিকাংশ পরিবারগুলোকে নির্ভর করতে হয় অন্যের নৌকার উপর। অথবা বেশি ভাড়া দিয়ে নৌকা নিয়ে জরুরী কাজ সারতে হয়। বিদ্যুত বিচ্ছিন্ন থাকায় মোবাইল ফোন গুলোতেও চার্জ করা সম্ভব হয়না। জরুরী কোনো প্রয়োজনেও যোগাযোগের সীমাবদ্ধতা নিয়ে বেঁচে থাকতে হয় বন্যা কবলিত লোকদের। চরের লোকজনদের স্থানীয় বাজারে প্রতিদিন যাওয়ার প্রবণতাও কম। সপ্তাহে দু'দিন হাটে গিয়ে কেনাকাটা করে দ্রুত দিনের আলোতে বাড়ি ফেরার তাগিদ থাকে সবার। তাই বাজারে থাকা টিভিতে চোখ বুলানোর সুযোগও হয়না অনেকের।

সংকটের পাশাপাশি রয়েছে বন্যার আগাম সতর্কবার্তা না পাওয়ার আক্ষেপ

বুধবার বেগমগঞ্জ ইউনিয়নের কয়েকটি বন্য কবলিত চর ঘুরে দেখে বার্তা ২৪.কম। বিভিন্ন সংকটের পাশাপাশি বন্যার আগাম সতর্কবার্তা না পাওয়ারও আক্ষেপ করেন অনেকে। তারা জানিয়েছেন, বন্যার কয়েকদিন আগে পানি বৃদ্ধির খবর জানলে ক্ষয়ক্ষতি কিছুটা কম হতো। বিশেষ করে গবাদিপশু গুলোকে নিরাপদে উঁঁচু স্থানে রেখে আসা যেত। 

বতুয়াতুলি মুসার চরের মন্টু মিয়া বলেন, ‘সরকারের ঘোষণা তো পাইনা। বাজারে যাই, চায়ের দোকানে টিভিতে যা খবর পাই তা নিয়ে থাকি। প্রতিদিন তো বাজারে যাই না। সপ্তাহে দুই দিন হাটে যাই। টিভিতে খবর দেখেছি পানি বাড়তেছে। কিন্তু এতটা বাড়বে জানা ছিল না। কিছু জিনিসপত্র ভেসে গেছে। মুরগি মারা গেছে কয়েকটা। আগে জানলে আত্মীয়র বাড়িতে রেখে আসতাম।’

বন্যাকালীন পরিস্থিতে জরুরী ভিত্তিতে লোকজনের কাছে খবর পৌঁছে দেয়ার জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের প্রতি নির্দেশনা দিয়ে থাকে স্থানীয় প্রশাসন। বেগমগঞ্জ ইউনিয়ন চেয়ারম্যান বাবলু মিয়া বলেন, ‘আমাদের ইউপি সদস্যদের কাছে নিয়মিত আপডেট পৌঁছে দেয়া হয়। এছাড়াও, দূর্যোগ মোকাবেলা কমিটি, গ্রামভিত্তিক স্বেচ্ছাসেবকদের কাছে আমরা খবর পৌঁছে দেই। কি কারণে চরাঞ্চলের লোকদের কাছে তথ্য পৌঁছায় না আমি খোঁজ নিয়ে দেখব।’ 

কুড়িগ্রামের প্রায় ৩২০ বর্গকিলোমিটার এলাকা বন্যায় প্লাবিত

কুড়িগ্রাম জেলা প্রশাসক সাইদুল আরীফ বলেন, ‘বন্যাকবলিত লোকদের কাছে সময়মতো পূর্বাভাস ও সতর্কবার্তা না পৌঁছানোর দায় কোনোভাবেই স্থানীয় প্রশাসন (ইউনিয়ন পর্যায়ের) এড়াতে পারেনা। এটি একটি সম্মিলিত কাজ। তথ্যের কোনো ঘাটতি নেই। আরও কিভাবে সমন্বয়ের মাধ্যমে তথ্য পৌঁছে দেয়া যায়, সে ব্যাপারে আমরা কাজ করব।’ 

ভারী বর্ষণ আর উজানের ঢলে কুড়িগ্রামে ব্রহ্মপুত্র নদের পানি বেড়ে বিপৎসীমা অতিক্রম করেছে। বুধবার সন্ধ্যা ৬ টায় চিলমারী ও নুনখাওয়া পয়েন্টে এই নদের পানি বিপৎসীমার যথাক্রমে ৩৪ সেন্টিমিটার ও ৩২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। অব্যাহত পানি বৃদ্ধির ফলে এর অববাহিকার নিম্নাঞ্চলে প্লাবিত হয়ে কয়েকটি উপজেলার হাজারো মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বাড়ছে ধরলা ও দুধকুমার নদের পানি। এ অবস্থায় জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। 

জেলার দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখা জানিয়েছে, কুড়িগ্রামের প্রায় ৩২০ বর্গকিলোমিটার এলাকা বন্যায় প্লাবিত হয়েছে। বন্যার্তদের জন্য ৪০৪ টি আশ্রয়কেন্দ্র চালু রয়েছে। এখন পর্যন্ত ৬১ মেট্রিকটন চাল, ২হাজার ৯৬৭ প্যাকেট শুকনা খাবার ও নগদ ৩ লাখ ৯০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। জরুরী স্বাস্থসেবার জন্য নিয়োজিত রয়েছে ৮৩ টি মেডিকেল টিম। 

রাজবাড়ীতে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল দুই শ্রমিকের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীর কালুখালীতে দাঁড়িয়ে থাকা ট্রাকের পেছনে দ্রুতগতির অপর একটি ট্রাকের ধাক্কায় দুজন নিহত হয়েছেন।

শনিবার (৬ জুলাই) সকালে উপজেলার মদাপুর ইউনিয়নের গড়িয়ানা কালিবাড়ি এলাকায় রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- কুষ্টিয়া সদর উপজেলার খাজানগর গ্রামের মো. ফেলুর ছেলে মো. লিটন (৩২) ও রাজশাহী জেলার চারঘাট উপজেলার পিরোজপুর গ্রামের মো. আনছারের ছেলে আনিছুর (৩৫)। এরা দুজনই ট্রাকের শ্রমিক।

পাংশা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হারুন অর রশিদ জানান, রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের মদাপুর ইউনিয়নের গড়িয়ানা কালিবাড়ি এলাকায় বিকল হয়ে দাঁড়িয়ে ছিল কুষ্টিয়ামুখী একটি পণ্যবাহী ট্রাক। ওই ট্রাকের হেলপার লিটন ট্রাকটির পেছনে দাঁড়িয়ে মেরামতের কাজ করছিলেন। হঠাৎ ওই ট্রাকের পেছনে সজোরে ধাক্কা দেয় কুষ্টিয়াগামী আরেকটি আম বোঝাই ট্রাক। এতে দুটি ট্রাকই দুমড়ে-মুচড়ে গিয়ে ঘটনাস্থলেই নিহত হন ধাক্কা দেয়া ট্রাকের হেলপার আনিছুর। অপর ট্রাকের হেলপার লিটনকে গুরুতর আহত অবস্থায় কুষ্টিয়া সদর হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।

তিনি আরও জানান, দুজনের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য রাজবাড়ী সদর হাসপাতাল মর্গে পাঠানোর প্রক্রিয়া চলছে।

;

শিশুরাই হবে আগামীর স্মার্ট বাংলাদেশের কারিগর: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত স্কুল গিমাডাঙ্গা টুঙ্গিপাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত স্কুল গিমাডাঙ্গা টুঙ্গিপাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধানমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজকের ছোট শিশুরাই হবে আগামীর স্মার্ট বাংলাদেশের কারিগর, সবাইকে সেভাবেই প্রস্তুত করতে হবে।

শনিবার (৬ জুলাই) বেলা ১১টার দিকে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত স্কুল গিমাডাঙ্গা টুঙ্গিপাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্ণারের উদ্বোধন শেষে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর অন্যতম চাওয়া ছিলো সুন্দর জীবন ও দেশের মানুষের কল্যাণ। আজকের শিশুরাই হবে স্মার্ট বাংলাদেশের পরিচালক। তারাই দেশ চালাবে, তারা চাঁদেও যাবে। সেভাবেই সবাইকে প্রস্তুতি নিতে হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ৭৫ এর পর ইতিহাস মুছে ফেলার চেষ্টা হয়েছে। সবাইকে উপলব্ধি করতে হবে কিভাবে স্বাধীনতা পেলাম৷ স্বাধীনতার পরে যে কাজগুলো সেগুলোও জানতে হবে।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার ঐতিহাসিক বিদ্যালয় গিমাডাঙ্গা টুঙ্গিপাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়। যেখানে জড়িয়ে আছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি। এখানেই শৈশবে পড়ালেখা করেছেন বঙ্গবন্ধু। বাবার স্মৃতি বিজরিত সেই স্কুলে এলেন বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷

টুঙ্গিপাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্ণারের উদ্বোধনের পর টুঙ্গিপাড়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় শিশুদের সঙ্গে সময় কাটান সরকার প্রধান।

এরপর নবনির্মিত টুঙ্গিপাড়া মাল্টিপারপাস পৌর সুপার মার্কেট পরিদর্শন করেন তিনি। পরে জাতির পিতার সমাধিসৌধে ফাতেহা পাঠ ও মোনাজাত করেন।

এর আগে, শুক্রবার (৫ জুলাই) পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ওই দিন সন্ধ্যায় পদ্মাসেতু হয়ে গোপালগঞ্জের উদ্দেশে রওয়ানা হন প্রধানমন্ত্রী। সন্ধ্যা সাড়ে ৭টায় টুঙ্গিপাড়ায় পৌঁছান শেখ হাসিনা।

;

নীলফামারীতে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে আহত ইমামের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর সদরে ভোর বেলা আবুল হোসেন (৫০) নামে এক মক্তব শিক্ষককে গলা কেটে হত্যার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। এরপর রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (৬ জুলাই) ভোর সাড়ে ৫টায় মারা যান তিনি।

গত সোমবার (১ জুলাই) ভোর সাড়ে ৫টার দিকে নীলফামারী সদর উপজেলার পলাশবাড়ীর নীলফামারী-ডোমার মহাসড়কের তরনীবাড়ী পল্লী বিদ্যুৎ অফিসের সামনে এ ঘটনা ঘটে।

আবুল হোসেন সদরের অচিনতলা এলাকার মৃত সবীর উদ্দিনের ছেলে। তিনি ওই এলাকার একটি মক্তবের শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। পাশাপাশি তেঁতুলতলা জামে মসজিদের ইমাম ও খতিব ছিলেন।

স্বজন ও পুলিশ সূত্রে জানা যায়, সকালে তিনি ফজরের নামাজ শেষে সাইকেলযোগে মক্তবের দিকে যাচ্ছিলেন। নীলফামারী-ডোমার মহাসড়কের তরনীবাড়ী পল্লী বিদ্যুৎ এলাকায় পৌঁছালে অতর্কিতভাবে দুর্বৃত্তরা তার ওপর হামলা চালায়।

এ সময় পেছন থেকে ধারালো অস্ত্র দিয়ে তার গলা কেটে হত্যার চেষ্টা করে দুর্বৃত্তরা। পরে তার গোঙানির শব্দে আশপাশের লোকজন ছুটে আসলে দুর্বৃত্তরা পালিয়ে যায়। এরপর তাকে উদ্ধার করে নীলফামারী জেনারেল হাসপাতালে ভর্তি করেন স্থানীয়রা। সেখানকার কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান।

শনিবার (৬ জুলাই) সকালে কর্তব্যরত চিকিৎসক আবুল হোসেনকে মৃত ঘোষণা করেন।

ওসি আরও বলেন, এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন আছে। এলাকার সিসিটিভি ফুটেজ দেখে হামলাকারীদের শনাক্তের চেষ্টা করা হচ্ছে। কি কারণে এই হামলা করা হয়েছে তা জানা যায়নি। আহত ব্যক্তি সুস্থ হওয়ার পর বা আসামিদের আটকের পর এটা বলা যাবে। মরদেহ রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রয়েছে। ময়নাতদন্তের পর মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

;

পিজিআরকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, ছবি: সংগৃহীত

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট (পিজিআর) সদস্যদেরকে কর্তব্যপরায়ণতা, নিষ্ঠায় অটল এবং ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে তাদের ওপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ দিয়েছেন।

শনিবার (৬ জুলাই) বিশেষায়িত এই বাহিনীর ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ঢাকা সেনানিবাসের পিজিআর সদর দফতরের শহীদ ক্যাপ্টেন হাফিজ হলে পিজিআরের দরবারে প্রধান অতিথির ভাষণে রাষ্ট্রপতি এই নির্দেশ দেন।

তিনি বলেন, ‘মনে রাখবেন, দেশ ও জাতি যে মহান দায়িত্ব আপনাদের ওপর অর্পণ করেছে, সেই দায়িত্ব পালনে যে কোনো আত্মত্যাগ জাতির ইতিহাসে আপনাদেরকে চিরস্মরণীয় করে রাখবে।’

রাষ্ট্রপতি উল্লেখ করেন, সমসাময়িক বৈশ্বিক প্রেক্ষাপটে বিস্তৃত বহুমাত্রিক নিরাপত্তা, নতুন নতুন তথ্য প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণে প্রয়োজন অত্যাধুনিক সরঞ্জাম ও প্রশিক্ষণ।

মো. সাহাবুদ্দিন পিজিআর সদস্যদেরকে স্বাচ্ছন্দ্যের সাথে প্রশিক্ষণ গ্রহণ, শৃঙ্খলা বজায় রাখা, আত্মোন্নয়নে মনোযোগী হতে এবং সর্বোপরি সৈনিক হিসেবে নিজের শারীরিক যোগ্যতাকে সর্বদা অক্ষুন্ন রাখতেও উপদেশ দেন। পেশাগত মান ও দক্ষতাকে আরো বিকশিত ও বিশ্বমানে পৌঁছাতে বিদ্যমান প্রশিক্ষণ কর্মসূচিকে প্রয়োজনে আরো জোরদার করার পরামর্শ ও দেন রাষ্ট্রপ্রধান।

তিনি বলেন, একটি পেশাদার সেনাবাহিনীর অংশ হিসাবে সমসাময়িক বাস্তবতার পাশাপাশি অতীত ইতিহাস ও ঘটনাপ্রবাহ থেকেও পিপিআরকে আলোকিত ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে হবে।

রাষ্ট্রপতি উল্লেখ করেন, অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি জাতীয় নিরাপত্তা ও রাষ্ট্রীয় অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের নিরাপত্তা নিশ্চিত করতে বঙ্গবন্ধু ১৯৭৫ সালের ৫ জুলাই প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট প্রতিষ্ঠা করেন।

প্রতিষ্ঠা বার্ষিকীর এই দিনটি প্রতিটি গার্ডস সদস্যের কাছে একটি বিশেষ দিন উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া পিজিআরের সদস্য হিসাবে তারা দেশ ও জনগণের কল্যাণে কাজ করছেন। তিনি আরও বলেন, ‘নিঃসন্দেহে এটি খুবই আনন্দ ও গৌরবের একটি বিষয়’।

রাষ্ট্রপতি পিজিআর সদস্যদেরকে বলেন, তাদের (পিজিআর) ওপর অর্পিত দায়িত্ব একদিকে যেমন গুরুত্বপূর্ণ অন্যদিকে তেমন গৌরবময়। বিগত বছরগুলোতে বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠান ছাড়াও অনেক দেশের অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি (ভিআইপি) বর্গের নিরাপত্তা নিশ্চিত করে তারা দেশের ভাবমূর্তিকে উজ্জ্বল করেছেন।

রাষ্ট্রপতি একটি সুশৃঙ্খল, পূর্ণাঙ্গ এবং স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টকে বর্তমান অবস্থানে প্রতিষ্ঠিত করার কারিগর হিসেবে প্রাক্তন সদস্যদের অবদানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি বলেন, পিজিআর-এর সার্বিক উন্নয়নকে সরকার অগ্রাধিকার দেয়। ভবিষ্যতেও এই রেজিমেন্টকে আরও সুসংহত ও আধুনিক করার চেষ্টা অব্যাহত থাকবে।

সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান এবং পিজিআর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খালেদ কামাল ঢাকা সেনানিবাসের পিজিআর সদর দফতরের শহীদ ক্যাপ্টেন হাফিজ হলে পিজিআরের দরবারে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান।

রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ, ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তাবৃন্দ ও প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের কমান্ডার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

;