স্কুল ব্যাগে গাজার চালান, ২ মাদক কারবারি আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
স্কুল ব্যাগে গাজার চালান, ২ মাদক কারবারি আটক

স্কুল ব্যাগে গাজার চালান, ২ মাদক কারবারি আটক

  • Font increase
  • Font Decrease

অভিনব পদ্ধতিতে ফাঁকি দিয়ে স্কুল ব্যাগে করে গাঁজা বহনকালে দুই মাদক কারবারিকে আটক করেছে বরগুনা ডিবি পুলিশ।

শুক্রবার (৫ জুলাই) সকাল ৭টার দিকে আমতলী পৌর শহরের ৭নম্বর ওয়ার্ডের চৌরাস্তা এলাকা থেকে ওই দুই মাদক কারবারিকে আটক করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেন, জেলা ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা বশিরুল আলম।

আটক মাদক কারবারি মিলন মোল্লা (৪০) বরিশালের রুপাতলী এলাকার মৃত সিকান্দার মোল্লার ছেলে ও অপর মাদক কারবারি গোলাম রাব্বি (২৫) বরিশাল কোতোয়ালি থানার ২৩ নম্বর ওয়ার্ডের তাজকাঠি গ্রামের মৃত আইউব আলীর ছেলে।

বরগুনা ডিবি কার্যালয় সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে আগেই ডিবি পুলিশের কাছে তথ্য ছিলো আজ (৫ জুলাই) সকালে আমতলীতে বড় ধরনের মাদকের চালান পাচার হবে। তথ্য মোতাবেক (৪ জুলাই) গভীর রাতে জেলা ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা বশিরুল আলম তার সাথে উপ-পুলিশ পরিদর্শক (এসআই) ইমাম হোসেন সোহাগ, সহকারী পরিদর্শক রুবেল হাওলাদারসহ ডিবি পুলিশের একটি দল আমতলী অবস্থান নিয়ে মাদক চোরাচালানের তথ্যের বিষয়ে খোঁজ খবর নিতে থাকে। শুক্রবার সকালে আমতলী চৌরাস্তা এলাকায় ওই দুই যুবকের গতিবিধি একটু সন্দেহজনক মনে হলে তাদের দেহ ও ব্যাগ তল্লাশি করে ডিবি। এসময় তাদের সাথে থাকা স্কুল ব্যাগের মধ্যে পলিথিনে মোড়ানো দুই কেজি গাঁজা উদ্ধার করে এবং তাদের আটক করে জিজ্ঞাসাবাদের জন্য ডিবি কার্যালয়ে নিয়ে আসা হয়।

বরগুনা জেলা গোয়েন্দা পুলিশের অফিসার ইনচার্জ মোঃ বশির আলম বার্তা২৪.কম-কে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি (৫ জুলাই) সকালে আমতলী উপজেলায় বড় ধরনের মাদকের চালান বিক্রি হবে। একারনে ফোর্স নিয়ে আমতলীতে অভিযান পরিচালনা করি। সন্দেহভাজন হিসেবে মিলন মোল্লা (৪০) ও তার সহযোগী গোলাম রাব্বিকে (২৫) তাদের সাথে থাকা ব্যাগ থেকে দুই কেজি গাঁজা সহ হাতেনাতে আটক করি।

তিনি আরো বলেন, উদ্ধার করা গাঁজার বাজার মূল্য দেড় লাখ টাকা। গাঁজাসহ আটককৃত দুজনের বিরুদ্ধে মাদক নিয়ন্ত্রণ আইনে মামলার প্রস্তুতি চলছে।

মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নিয়ে জরুরি বৈঠকে ওবায়দুল কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নিয়মিত সংবাদ সম্মেলন শেষ করে হঠাৎ মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নিয়ে জরুরি বৈঠকে বসেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (৮ জুলাই) দুপুর সাড়ে ১২টায় ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন শেষ করে এ বৈঠকে বসেন তিনি।

জানা যায়, বৈঠকে চারজন মন্ত্রী ও প্রতিমন্ত্রী উপস্থিত আছেন। যেখানে কোটা আন্দোলন প্রসঙ্গে আলোচনা হচ্ছে।

এদিন সংবাদ সম্মেলনটি খুব একটা দীর্ঘ হয়নি। সংবাদ সম্মেলন শেষে দপ্তর কক্ষে চলে যান ওবায়দুল কাদের। সেখানে আগে থেকে উপস্থিত ছিলেন সরকারের শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। এছাড়াও আইনমন্ত্রী আনিসুল হক ও শিক্ষা প্রতিমন্ত্রী বেগম বেগম শামসুন নাহার কেউ দলীয় কার্যালয়ে প্রবেশ করতে দেখা যায়।

;

রেলমন্ত্রী ও জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

জাপান বাংলাদেশের বিশ্বস্ত ও পরীক্ষিত বন্ধু : রেলমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

জাপান বাংলাদেশের বিশ্বস্ত ও পরীক্ষিত বন্ধু বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম।

সোমবার (৮ জুলাই) দুপুরে রেল ভবনে মন্ত্রীর অফিস কক্ষে রেলমন্ত্রী মো.জিল্লুল হাকিমের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। সাক্ষাৎকালে এসব কথা বলেন তিনি।

জিল্লুল হাকিম বলেন, জাপান বাংলাদেশের বিশ্বস্ত ও পরীক্ষিত বন্ধু। বাংলাদেশ তার উন্নয়নের জন্য জাপানের কাছ থেকে অনেক বেশি পরিমাণে সরকারি উন্নয়ন সহায়তা পেয়ে থাকে।

রেলমন্ত্রী বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর কাজ দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ধন্যবাদ জানান এবং রেলওয়ের চলমান বিভিন্ন প্রকল্প নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, জাপান বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করছে। বাংলাদেশ রেলওয়ের অনেক প্রকল্প বাস্তবায়ন করছে। ভবিষ্যতেও রেলওয়ের প্রকল্পে জাপানের কাজ করার সুযোগ রয়েছে।

মন্ত্রী জাপানের রাষ্ট্রদূতকে বাংলাদেশের মাতাবাড়ি রেলওয়ে প্রকল্পে আর্থিক ও কারিগরি সহযোগিতা প্রদানের আহ্বান জানিয়ে বলেন, মাতারবাড়িকে কেন্দ্র করে যে উন্নয়ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে তা সম্পন্ন হলে অর্থনৈতিক ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন ঘটবে। এজন্য সরকার যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে জোর দিচ্ছে। মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর রেল নেটওয়ার্কে যুক্ত হলে গভীর সমুদ্র বন্দর থেকে সরাসারি রেলপথে কন্টেইনার পরিবহন করা যাবে এবং মাতারবাড়ি বন্দর থেকে বিভিন্ন স্থানে পণ্য পরিবহন করা যাবে দ্রুত।

জাপানের রাষ্ট্রদূত বাংলাদেশ রেলওয়ের সাথে কাজ করার এবং ভবিষ্যতে আর্থিক সহযোগিতা প্রদান করার আশ্বাস দিয়ে বলেন, বাংলাদেশের সাথে জাপানের সুসম্পর্ক বিদ্যমান রয়েছে। ভবিষ্যতে বিভিন্ন খাতে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে সেই সম্পর্কের আরও উন্নয়ন ঘটবে।

এসময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবির, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;

ডিবি পুলিশ পরিচয়ে তুলে নেওয়ার অভিযোগ, ৩০ ঘণ্টা ধরে নিখোঁজ ব্যবসায়ী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত, ডিবি পুলিশ পরিচয়ে ব্যবসায়ী সোহেলকে বাসা থেকে তুলে নিয়ে যাওয়ার দৃশ্য

ছবি: সংগৃহীত, ডিবি পুলিশ পরিচয়ে ব্যবসায়ী সোহেলকে বাসা থেকে তুলে নিয়ে যাওয়ার দৃশ্য

  • Font increase
  • Font Decrease

রাজধানীর মিরপুরের বাসা থেকে এক ব্যবসায়ীকে ডিবি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার ৩০ ঘণ্টা পরেও খোঁজ মেলেনি তার।

নিখোঁজ ব্যবসায়ীর নাম আবু সোলাইমান মো. সোহেল। সোহেল মিরপুর-১ এর একজন ব্যবসায়ী। তিনি মিরপুর ক্লাবের একজন সদস্য এবং মিরপুর ক্লাব বিল্ডার্সের এক্সিকিউটিভ ডিরেক্টর।

পরিবারের সদস্যরা অভিযোগ করেছেন, রোববার (৭ জুলাই) সকাল আনুমানিক ৮টার দিকে সোহেলকে ডিবি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয়। এরপর ৩০ ঘণ্টা পার হয়ে গেলেও তার কোনো সন্ধান মেলেনি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের পক্ষ থেকে এরকম কাউকে আটক বা গ্রেফতার করার সত্যতা স্বীকার করা হয়নি।

নিখোঁজ সোহেলের বড়ভাই খালেদ বলেন, সোহেল ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক শিক্ষার্থী। সে মিরপুর-১ এর প্রতিষ্ঠিত ব্যবসায়ী। মিরপুর ক্লাবের সদস্য এবং মিরপুর ক্লাব বিল্ডার্সের এক্সিকিউটিভ ডিরেক্টর। স্ত্রী সন্তানদের নিয়ে সে মিরপুর-২ এ-ব্লকের ২ নম্বর সড়কের ১/১ বাসায় থাকে।

কোনো কথাবার্তা নেই হঠাৎ করে রোববার (৭ জুলাই) সকাল সাড়ে ৭টা থেকে ৮টার দিকে ডিবি পুলিশ পরিচয়ে একদল লোক বাসায় ঢুকে সোহেলকে তুলে নিয়ে চলে যায়।

খালেদ বলেন, সিসি ক্যামেরার ফুটেজে আমরা ডিবির পোশাক পরিহিত লোকজনকেই দেখেছি। বাসার কেয়ারটেকারকে সঙ্গে নিয়ে গেলেও তাকেও সুনির্দিষ্ট কোনো কারণ জানানো হয়নি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ব্যবসায়ী আবু সোলাইমান মো. সোহেল, ছবি- সংগৃহীত


আমরা সংবাদ পাওয়ার পর ঢাকায় আসি এবং ডিবি কার্যালয়ে নানানভাবে যোগাযোগ করেছি। কিন্তু আমাদের বলা হচ্ছে, এরকম কাউকে তারা আটক বা গ্রেফতার করেনি।

খালেদ বলেন, কুমিল্লা সদর বানাসুয়া গ্রামে আমরা থাকি। ঈদে ঢাকার বাসা থেকে সোহেল স্ত্রী সন্তানসহ বাড়ি এসেছিল। সে চলে গেলেও স্ত্রী-সন্তান গ্রামেই রয়ে যায়। এর মধ্যেই এই ঘটনা! আমরা এখন উৎকণ্ঠায় আছি! তাহলে সোহেলকে ডিবি পরিচয়ে তুলে নিয়ে গেল কারা!

সোহেলের স্ত্রী সায়মা আক্তার নিধিলা বলেন, ঈদ করতে গ্রামের বাড়িতে আসার পর আমাদের রেখে সোহেল শুধু ঢাকা ফিরেছে। রোববার তাকে তুলে নিয়ে যাওয়ার পর বাড়ির কেয়াটেকারের কাছ থেকে এ বিষয়ে জানতে পারি। এরপর থেকে আমাদের পরিবারের সদস্যরা ডিবি অফিস ও থানায় যোগাযোগ করলে তারা এ বিষয়ে কোনো তথ্য জানাতে পারেনি। আমরা সোহেলকে নিয়ে ভীষণ চিন্তার মধ্যে রয়েছি।

এব্যাপারে যোগাযোগ করা হলে গোয়েন্দা মিরপুর বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) মানস কুমার পোদ্দার বলেন, আমরা এরকম কাউকে আটক বা গ্রেফতার করিনি। আমাদের কোনো টিম এ কাজ করেনি।

;

আড়াইমাসেই র‍্যাব মুখপাত্রের দায়িত্বে বদল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
র‍্যাব

র‍্যাব

  • Font increase
  • Font Decrease

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার আরাফাত ইসলামকে বদলি করা হয়েছে। তার জায়গায় একজন লেফটেন্যান্ট কর্নেল পদমর্যাদার কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে।

সোমবার (৮ জুলাই) সকালে র‍্যাব সদর দফতরের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, র‍্যাবের ইতিহাসে সব থেকে কমদিন মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করলেন কমান্ডার আরাফাত ইসলাম; যা অতীতে কেউ করেননি। তিনি মাত্র দুইমাস ১৩ দিন এই পদে ছিলেন।

র‍্যাবের নতুন মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস

এর আগে, গত ২৪ এপ্রিল আরাফাত ইসলামকে র‍্যাব-১৩'র অধিনায়ক থেকে মুখপাত্রের দায়িত্ব দিয়ে সদর দফতরে আনা হয়। গত বছরের জানুয়ারিতে তিনি ব্যাটালিয়নটির অধিনায়ক হিসেবে দায়িত্ব নেন। সেসময় বেশ কিছু বিতর্কিত কর্মকাণ্ড ঘটে সেখানে।

র‍্যাব সূত্রে জানা গেছে, মুখপাত্রের দায়িত্বে থাকা কমান্ডার আরাফাত ইসলামকে বদলি করে র‍্যাব-৮ এ পদায়ন করা হয়েছে। তার জায়গায় দায়িত্ব পেয়েছেন র‍্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল মুনীম ফেরদৌস। দায়িত্ব নিলে তিনি বাহিনীর ১৩তম মুখপাত্র হবেন। গতবছরের ডিসেম্বরে মুনীম ফেরদৌস ব্যাটালিয়নটির (র‍্যাব-৫) অধিনায়ক হন। তার বাড়ি পিরোজপুরে।

;