ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ শিক্ষার্থীদের

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
  • |
  • Font increase
  • Font Decrease

ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ শিক্ষার্থীদের

ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ শিক্ষার্থীদের

সরকারি চাকরিতে কোটা বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় ও সরকারি বিএম কলেজের শিক্ষার্থীরা।

রোববার (৭ জুলাই) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের সামনের গেট সংলগ্ন মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেছে শিক্ষার্থীরা। এছাড়া বিএম কলেজের শিক্ষার্থীরা বরিশাল নথুল্লাবাদ মহাসড়ক অবরোধ করে বন্ধ করে দেয়।

বিজ্ঞাপন

এর আগে, বেলা ১১টায় ববির গ্রাউন্ড ফ্লোরে বিক্ষোভ সমাবেশ শেষে মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন শিক্ষার্থীরা। এসময় ববির চার আবাসিক হলের সামনে গিয়ে শিক্ষার্থীদের আন্দোলনে যোগ দেওয়ার আহ্বান জানায় আন্দোলনকারীরা। এরপর মহাসড়কে অবস্থান নেয় সাধারণ শিক্ষার্থীরা। এ কারণে মহাসড়কের দুই পাশে শতশত যানবাহন আটকে যাত্রীদের চরম ভোগান্তি হয়।

এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা প্রতিবন্ধী ও অনগ্রসর জাতিগোষ্ঠীর কোটা বাদে সব কোটা পদ্ধতি বাতিলের দাবি জানান।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলায় কোটা পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে বৈষম্য করা হচ্ছে। তাই আমরা প্রতিবন্ধী ও অনগ্রসর জাতিগোষ্ঠীর কোটা বাদে সব কোটা বাতিলের দাবিতে লাগাতার আন্দোলন করছি। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে অবিলম্বে কোটা পদ্ধতি বাতিল সময়ের দাবি। যদি কোটা পদ্ধতি বাতিল না হয় তবে সাধারণ শিক্ষার্থীরা যোগ্য চাকরি থেকে বঞ্চিত হবে। তাই বৈষম্যমূলক কোটা বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানায় শিক্ষার্থীরা।

বরিশাল নগর পুলিশের বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহমান মুকুল বলেন, মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা বিক্ষোভ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাজ করছে বলেও জানান তিনি।

এদিকে বিএম কলেজ শিক্ষার্থী তানজিলা আক্তার বলেন, আমাদের দাবি যতক্ষণ না মেনে নেওয়া হবে আমরা রাজপথ ছাড়বো না।

এর আগে, সারাদেশের সঙ্গে একযোগে সোমবার বিক্ষোভ সমাবেশ, মঙ্গলবার, বুধ ও বৃহস্পতিবার মহাসড়ক অবরোধ করেছিলেন ববি শিক্ষার্থীরা। আজ আবার নতুন করে বিক্ষোভ মিছিল করে সরকারি বিএম কলেজের শিক্ষার্থীরা।