বিলুপ্তের দুই বছরেও হয়নি রাজশাহী জেলা ছাত্রলীগের কমিটি!

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
  • |
  • Font increase
  • Font Decrease

ছাত্রলীগের লগো, ছবি: সংগৃহীত

ছাত্রলীগের লগো, ছবি: সংগৃহীত

রাজশাহী জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্তির দুই বছর পেরিয়ে গেলেও এখনও নতুন কমিটি গঠন করা হয়নি। ২০২২ সালের ২১ অক্টোবরে রাজশাহী জেলা ছাত্রলীগের আগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। তারপর থেকে নানা প্রতিশ্রুতি ও আলোচনা হলেও এখনও পর্যন্ত নতুন নেতৃত্ব নির্বাচন করা সম্ভব হয়নি।

সাম্প্রতিক সময়ে ছাত্রলীগের অনেক সদস্য এবং সমর্থকরা তাদের হতাশা ও উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলছেন, নতুন কমিটি না থাকায় সাংগঠনিক কার্যক্রমে স্থবিরতা নেমে এসেছে এবং সদস্যদের মধ্যে একতা ও প্রণোদনার অভাব দেখা দিয়েছে।

বিজ্ঞাপন

রাজশাহী জেলা ছাত্রলীগের সিনিয়র নেতারা বলছেন, নতুন কমিটি গঠনের প্রক্রিয়া চলছে এবং অচিরেই এটি সম্পন্ন হবে। তারা উল্লেখ করেছেন, সঠিক নেতৃত্ব নির্বাচন করতে সময় লাগছে যাতে ভবিষ্যতে ছাত্রলীগ আরও শক্তিশালী ও কার্যকরী ভূমিকা রাখতে পারে। দীর্ঘদিন কমিটি না থাকায় ছাত্রলীগের কার্যক্রমে ভাটা পড়েছে। বিচ্ছিন্নভাবে বিভিন্নজন ছাত্রলীগের নেতা পরিচয়ে বিভিন্ন অপকর্মে জড়িয়ে পড়লেও কমিটি না থাকায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না।

নতুন কমিটির জন্য অপেক্ষায় থাকা ছাত্রলীগের নেতাকর্মীরা এখন একটি কার্যকরী ও গতিশীল কমিটির প্রত্যাশা করছেন, যা তাদেরকে সংগঠনের মূল লক্ষ্য ও উদ্দেশ্য পূরণের পথে এগিয়ে নিতে সক্ষম হবে বলে মনে করছেন।

অন্যদিকে জেলার অধীন অধিকাংশ উপজেলার ছাত্রলীগের কমিটি নেই গত কয়েক বছর ধরে। জেলার তিনটি উপজেলা কমিটির মেয়াদ আগেই শেষ হয়েছে বলে জানা গেছে।

দলীয় সূত্রে জানা গেছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি সাকিবুল ইসলাম রানাকে সভাপতি ও জকির হোসেন অমিকে সাধারণ সম্পাদক করে ৩০ সদস্যের কমিটি ঘোষণা করেন তৎকালীন কেন্দ্রীয় সভাপতি আল নাহিন খান জয় ও সাধারণ সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। তবে কমিটি ঘোষণার মাত্র সাত মাসের মাথায় জেলা সভাপতি ও সাধারণ সম্পাদক জড়িয়ে পড়েন নানান বিতর্কিত কর্মকাণ্ডে। সভাপতি নারী কেলেংকারি ও সাধারণ সম্পাদকের মাদক গ্রহণের ভিডিও ভাইরাল হলে ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদ রাজশাহী জেলা ছাত্রলীগের কমিটি ভেঙে দেন। কমিটি ভেঙে দেওয়ার পর গত ২১ মাসেও নতুন কমিটি দেওয়া হয়নি।

জানা গেছে, ২০২৩ সালের ১০ জুলাই কেন্দ্রীয় কমিটি রাজশাহী জেলা ছাত্রলীগের নতুন কমিটির জন্য আগ্রহীদের জীবনবৃত্তান্ত আহ্বান করে। এরপর ২০ সেপ্টেম্বর রাজশাহীতে একটি কর্মীসভা আহ্বান করা হয়, তবে সেই সভাটি আর অনুষ্ঠিত হয়নি। চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদের নিয়ে ঢাকায় ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভার পর শিগগিরই কমিটি ঘোষণা করার কথা ছিল, কিন্তু সেই কমিটি এখনও ঘোষণা করা হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, শুধু জেলা কমিটিই নয়- রাজশাহীর তানোর, গোদাগাড়ী, বাঘা, পুঠিয়া ও বাগমারা উপজেলা ছাত্রলীগের কমিটি গত দুই বছর ধরে নেই। জেলার চারঘাট, পবা ও মোহনপুর উপজেলা ছাত্রলীগের কমিটি হয়েছে আট বছর আগে। পূর্ণাঙ্গ কমিটি না থাকা সত্ত্বেও এই তিনটি উপজেলা ছাত্রলীগের কমিটির মেয়াদ শেষ হয়েছে পাঁচ বছর আগে। রাজশাহীর অধিকাংশ উপজেলাতে এখন আর ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম নেই।

রাজশাহী জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হাবিবুর রহমান হাবিব বলেন, জেলা ছাত্রলীগের নতুন কমিটি হওয়া জরুরি। কারণ এখন কমিটি না থাকার কারণে সাংগঠনিক সংকট তীব্র হচ্ছে। জেলায় ছাত্রলীগের কর্মী নেই এটা ভাবাই যায় না। নতুন করে নেতৃত্ব দেওয়ার মতো এখন আর কাউকে খুঁজে পাওয়া যাচ্ছে না। সংগঠন যারা করেন তাদেরই নেতৃত্বে আসা দরকার।

রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি অনীল কুমার বলেন, রাজশাহীতে ছাত্রলীগ আগের মতো আর প্রাণবন্ত নেই। নতুন কমিটি হলে সংগঠনে প্রাণচাঞ্চল্য তৈরি হবে। আমি কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেছি। দ্রুত সময়ে জেলা ছাত্রলীগের কমিটি দেওয়ার জন্য তাদেরকে অনুরোধ করেছি।

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন বলেন, রাজশাহী জেলা ছাত্রলীগের নতুন কমিটি নিয়ে কাজ চলছে। যে কোনোদিন জেলা ছাত্রলীগের নতুন কমিটি দেওয়া হবে। নেতৃত্ব পেতে আগ্রহীদের প্রোফাইল যাচাই-বাছাই করার কাজ চলছে।