কাজী নজরুল ইসলাম এভিনিউ থেকে ফার্মগেট শিক্ষার্থীদের দখলে

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪, কাজী নজরুল এভিনিউ থেকে ফার্মগেট পর্যন্ত কোটাবিরোধীদের দখলে

ছবি: বার্তা২৪, কাজী নজরুল এভিনিউ থেকে ফার্মগেট পর্যন্ত কোটাবিরোধীদের দখলে

রাজধানীর ফার্মগেট এলাকা থেকে শাহবাগ পর্যন্ত সড়ক অবরোধ করে রেখেছেন কোটাবিরোধী শিক্ষার্থীরা। তাদের ‘বাংলা ব্লকেড’-এর কারণে রাজধানীর মূল মূল সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়।

এরই অংশ হিসেবে সোমবার (৮ জুলাই) বিকেল থেকে রাজধানীর কাজী নজরুল ইসলাম এভিনিউ কোটাবিরোধী শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে চলে যায়।

বিজ্ঞাপন

তারা শাহবাগ এলাকা ছাড়াও বাংলামোটর, কারওয়ান বাজার ও ফার্মগেটের সব সড়ক অবরোধ করে রাখেন।

এদিকে, পুলিশের কোনো তৎপরতা চোখে না পড়লেও তাদের সতর্ক অবস্থানে থাকতে দেখা যায়। জানা যায়, বিকেল ৫টায় কারওয়ান বাজারে পুলিশি বাধা ডিঙিয়ে ফার্মগেট অবরোধ করেন শিক্ষার্থীরা।

বিকেল ৪টা ৫৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হল শাখার একটি মিছিল এখানে এসে পুলিশি বাধার মুখে পড়ে। মাইকে বার বার কারওয়ান বাজার অবস্থানের ঘোষণা দেওয়া হলেও একটি গ্রুপ ফার্মগেটের দিকে রওয়ানা দেয়। তারা ফার্মগেট এলাকা থেকে তেজগাঁও অভিমুখে আরো অগ্রসর হতে চাইলে পুলিশ মিছিলটিকে বাধা দেয়। এতে করে কিছুটা উত্তেজনা দেখা দিলেও পুলিশ শান্তভাবে পরিস্থিতি মোকাবিলা করে।

রাজধানীর ফার্মগেটসহ খামারবাড়ি এলাকা একসময় কোটাবিরোধী শিক্ষার্থীদের দখলে চলে যায়, ছবি- বার্তা২৪.কম


এদিকে, তিতুমীর কলেজের ব্যানারে ছাত্রদের একটি গ্রুপ ফার্মগেট এলাকা অবরোধ করে রাখেন। অবরোধের কারণে খামারবাড়ি এলাকাসহ আশপাশের সড়কগুলিতে অনেক যানবাহন আটকা পড়ে। এতে যাত্রীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়।

শুধু এখানেই নয়, ফার্মগেটের এক্সপ্রেসওয়েতেও দীর্ঘ জট দেখা গেছে। অনেক যাত্রীকে বাস থেকে নেমে পায়ে হেঁটে গন্তব্যে রওয়ানা দেন। তবে বাইকচালকরা বেশি বিপদে পড়ে যান। তাদের হেঁটে যেতেও বাধার সৃষ্টি করেন অবরোধকারীরা।