কোটা বিরোধী আন্দোলনে অনড় শিক্ষার্থীরা, অবরুদ্ধ চট্টগ্রাম

  • চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: কোটা বিরোধী আন্দোলন

ছবি: কোটা বিরোধী আন্দোলন

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল ও ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে টানা চতুর্থ দিনের মত সড়ক অবরোধ করে আন্দোলন চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। চার ঘন্টাব্যাপি অবস্থান কর্মসূচির ফলে বন্দরনগরী অবরুদ্ধ হয়ে যায়।

সোমবার (৮ জুলাই) বিকাল সাড়ে তিনটা থেকে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। এ সময় সাড়ে তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত ষোলশহর স্টেশন অবরোধ করলে চট্টগ্রাম-কক্সবাজার রুটের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

বিজ্ঞাপন

এরপর শিক্ষার্থীরা ষোলশহর স্টেশন থেকে একটি মিছিল নিয়ে ২নং গেট, জিইসি, ওয়াসা, লালখান বাজার হয়ে টাইগারপাস অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। এ সময় আগ্রাবাদ-বহদ্দারহাট ও নিউমার্কেটগামী সকল যান চলাচল বন্ধ হয়ে যায়। এবং দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, এই বৈষম্যমূলক কোটা প্রথা মানি না। কোটার কারণে মেধাবীরা সঠিক মূল্যায়ন থেকে বঞ্চিত হচ্ছেন। কোনো মেধাবী শিক্ষার্থী পরীক্ষায় ৮০ পেয়েও চাকরি পাবে না, আর কোটাধারীরা সহজেই চাকরি পাবে, এই বৈষম্য সংবিধান পরিপন্থি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলমান থাকবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন' - এর ব্যানারে মিছিল ও অবরোধের সময় শিক্ষার্থীরা ‘কোটা না মেধা-মেধা মেধা’, আপস না সংগ্রাম-সংগ্রাম সংগ্রাম’, ‘আঠারোর পরিপত্র-পুনর্বহাল করতে হবে’, ‘কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘সারা বাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’, ‘আমার সোনার বাংলায়-বৈষম্যের ঠাঁই নাই’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’,— ইত্যাদি স্লোগান দেন।