শ্রাবণেও পুড়ছে সিলেট

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,সিলেট
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

বৃষ্টিপাতের পূর্বাভাস থাকলেও শ্রাবণেও খরতাপে পুড়ছে সিলেট। সকাল থেকেই কড়া রোদ আর মৃদু তাপপ্রবাহ জনজীবনে নাভিশ্বাস হয়ে উঠেছে। মাঝে মধ্যে মেঘের আড়ালে সূর্য ঢাকা পড়লেও তেজ কমেনি একটুও।

শনিবার (২৭ জুলাই) বিকেল ৩টায় সিলেটের তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

এদিকে, গত কয়েকদিনের অসহ্য গরমে হাঁসফাঁস অবস্থা রাস্তায় বের হওয়া মানুষের। দুর্বিষহ হয়ে পড়েছে জীবনযাত্রা। একান্ত জরুরী কাজ ছাড়া ঘর থেকে রাস্তায় বের হওয়া যাচ্ছে না। চোখে-মুখে যেন আগুনের তাপ লাগছে।

সরেজমিনে সিলেট নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, তীব্র গরমের কারণে রাস্তায় মানুষের চলাচল কম। যারা রাস্তায় চলাচল করছেন তারা ছাতা নিয়ে বের হয়েছেন। গরমের কারণে সবচেয়ে বেশি কষ্টে রয়েছেন শ্রমজীবী রিকশা চালকরা। কিছু সময় পর পর তারা ছায়ার জন্য গাছের নিচে আশ্রয় নিচ্ছেন। এছাড়াও অনেকেই সড়কের পাশে বিক্রি করা ডাব ও লেবুর শরবত কিনে পান করতে দেখা যায়।

বিজ্ঞাপন

সাধারণত দেশে মার্চ-জুন মাসে গরম বেশি থাকে। তবে এবার সিলেটে ফেব্রুয়ারি থেকে তাপ ছড়াতে শুরু করে সূর্য। মে মাসে সিলেটে এক দশকের রেকর্ড ভঙ্গ করেছিল তাপমাত্রা। ২৫ মে বিকাল ৩টায় সিলেটে তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস; যা চলতি বছরের- এমনকি ১০ বছরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল। এর আগে সিলেটে ২০১৪ সালের ২৪ এপ্রিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রের্কড হয়েছিল।

এদিকে, সিলেটসহ দেশের ৮ অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (২৭ জুলাই) দুপুর ১টার মধ্যে এই ৮ অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের দেওয়া দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।