আশুলিয়ায় কর্মপরিবেশ স্বাভাবিক, আজও বন্ধ ১৯ কারখানা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
  • |
  • Font increase
  • Font Decrease

আশুলিয়ার কর্মপরিবেশ স্বাভাবিক

আশুলিয়ার কর্মপরিবেশ স্বাভাবিক

শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে শিল্পাঞ্চল আশুলিয়ায়, চালু রয়েছে অধিকাংশ কারখানা। তবে অভ্যন্তরীণ কারণে আজও শিল্পাঞ্চলে বন্ধ রয়েছে অন্তত ১৯টি কারখানা।

রোববার (২২ সেপ্টেম্বর) সকালে নির্ধারিত সময় থেকে খোলা কারখানার শ্রমিকদের কর্মস্থলে যোগ দিতে দেখা যায়। 

বিজ্ঞাপন

তবে বেতন পরিশোধ করতে না পারা, কারখানায় কাজ না থাকা ও সম্প্রতি শিল্পাঞ্চল আশুলিয়া অস্থিরতায় সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে ১৯টি শিল্পকারখানা বন্ধ রয়েছে।

শিল্পাঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে সেনাবাহিনী, পুলিশ, র‍্যাব, বিজিবির সদস্যরা দায়িত্ব পালন করছেন। সকাল থেকে শিল্পাঞ্চলের কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

শিল্পাঞ্চল পুলিশ-১ জানায়, বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে ১৫টি কারখানা। সাধারণ ছুটি রয়েছে চারটি কারখানায়। বন্ধ কারখানাগুলোর অধিকাংশ তৈরি পোশাক কারখানা। তবে বন্ধ কারখানাগুলোর মধ্যে অন্যান্য কিছু প্রতিষ্ঠান রয়েছে।


আশুলিয়ার শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সারোয়ার আলম বলেন, সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সাভার ও আশুলিয়ায় বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩ (১) ধারায় ১৫টি এবং চারটি কারখানায় সাধারণ ছুটি রয়েছে। বন্ধ থাকা এসব কারখানার মধ্যে শ্রমিকদের বেতন দিতে পারছে না কিংবা কারখানায় কাজ নেই এমন কারখানা রয়েছে।

তিনি বলেন, বন্ধ কারখানাগুলোর অধিকাংশ তৈরি পোশাক কারখানা। অন্যান্য পণ্য উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠানও রয়েছে। খোলা কারখানাগুলোতে শ্রমিকেরা শান্তিপূর্ণভাবে কাজ করছেন। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, এ মাসের শুরু থেকে শ্রমিকদের বিভিন্ন দাবীর প্রেক্ষিতে আশুলিয়া শিল্পাঞ্চলে কিছু কারখানায় অস্থিরতা বিরাজ করছিল। তবে গেল সপ্তাহ থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে। শিল্পাঞ্চলে আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি নজরদারি রয়েছে।