সুন্দরবনের প্রতিবেশ ভারসাম্য নষ্ট ফারাক্কা বাঁধের কারণে

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বাগেরহাট
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

সুন্দরবন ও পশুর নদের প্রতিবেশ ব্যবস্থার ভারসাম্য নষ্ট হয়েছে ফারাক্কা বাঁধের কারণে। ইউনেস্কোও সুন্দরবনের ক্ষতির এক নম্বর কারণ হিসেবে গঙ্গা নদীর উজানে ভারতের নির্মাণ করা ফারাক্কা ব্যারাজকে চিহ্নিত করেছে।

বিশ্ব নদী দিবস উপলক্ষে রোববার (২২ সেপ্টেম্বর) সকালে মোংলা প্রেসক্লাব মিলনায়তনে ফারাক্কার প্রভাবে বিপর্যস্ত সুন্দরবন ও পশুর নদ আন্তঃসীমান্ত নদীতে বাংলাদেশের অধিকার শীর্ষক সেমিনারে বক্তারা একথা বলেন। উপজেলা প্রশাসন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশন ও সার্ভিস বাংলাদেশের আয়োজনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

বক্তারা বলেন, আন্তঃসীমান্ত নদী থেকে পানি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। পলি পড়ে নদী-খাল ভরাট হয়ে যাচ্ছে। সভ্যতার সুযোগ যত গ্রহণ করছি প্রকৃতি ততো বিলীন হয়ে যাচ্ছে। দূষণ রোধে প্লাস্টিক রিসাইকল এবং সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। আমরা স্লুইস গেটের মাধ্যমে নদীর স্বাভাবিক প্রবাহ বন্ধ করে রেখেছি। প্রকৃতি নির্ভর সমাধানের বিকল্প পথ খুঁজতে হবে।

আরও বলেন, খাদ্যের অভাব এবং দূষণের কারণে পশুর নদের ইলিশ মাছ ছোট হয়ে যাচ্ছে। আন্তঃসীমান্ত নদীগুলোর ন্যায্য হিস্যা আদায়ে ভারত ও অন্যান্য রাষ্ট্রগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে সুষ্ঠু সমাধান করতে হবে। বাংলাদেশ-ভারত এবং বাংলাদেশ-মিয়ানমার আন্তঃসীমান্ত নদীর সংখ্যা যথাক্রমে ৫৪টি। ৫৪টি নদীর মধ্যে ৩৬টি নদীর ওপর ভারত মোট ৫৪টি ব্যারাজ এবং ড্যাম তৈরি করেছে।

আন্তঃসীমান্ত নদ-নদীতে বাঁধ বা প্রতিবন্ধকতা নির্মাণের জন্য কিছু আন্তর্জাতিক আইন আছে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, ভারত বাংলাদেশের বিষয়ে অধিকাংশ ক্ষেত্রেই এই আইনগুলোর কোন তোয়াক্কা করছে না। অংশিরাষ্ট্র হিসেবে জাতিসংঘের পানি প্রবাহ আইনে (১৯৯৭) বাংলাদেশকে অনুস্বাক্ষর করার আহ্বান জানায়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন মোংলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর কে এম রব্বানী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অঞ্জন বিশ্বাস, সুন্দরবন জাদুঘরের পরিচালক সুভাষ চন্দ্র বিশ্বাস, অধ্যক্ষ মো. সেলিম, প্রভাষক শ্যামা প্রসাদ সেন, ড. অসিত বসু, ড. অপর্ণা অধিকারী, মোংলা সরকারি কলেজের প্রভাষক খান আরিফুজ্জামান, প্রভাষক খাদিজা আক্তার ও সার্ভিস বাংলাদেশ’র সভাপতি মোস্তাফিজুর রহমান মিলন, নবলোক'র প্রদীপ বিশ্বাস, সিএনআরএস'র রাখি, জেলে সমিতির বিদ্যুৎ মন্ডল, আব্দুর রশিদ হাওলাদার, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার নাজমুল হক, হাছিব সরদার, রাসেল শেখ, নারীনেত্রী কমলা সরকার প্রমুখ।