পাবিপ্রবির নতুন উপাচার্য ড. এস এম আব্দুল আওয়াল

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পাবনা
  • |
  • Font increase
  • Font Decrease

পাবিপ্রবির নতুন উপাচার্য /ছবি: সংগৃহীত

পাবিপ্রবির নতুন উপাচার্য /ছবি: সংগৃহীত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ৬ষ্ঠতম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এস. এম. আব্দুল-আওয়াল।

সোমবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোছাঃ রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তথ্যটি জানানো হয়।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন- ২০০১ এর ১০ (১) ধারা অনুসারে খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এস. এম. আব্দুল-আওয়াল-কে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা হয়েছে।

নিয়োগের শর্তে বলা হয়, উপাচার্য হিসাবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে চার বছর হবে। পদে থাকাকালীন তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন। বিধি অনুযায়ী ভাইস চ্যান্সেলর পদের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যে কোন সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

অধ্যাপক আব্দুল আওয়াল ২০০৪ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বিএসসি এবং ২০০৯ সালে বেলজিয়ামের ক্যাথলিকে ইউনিভার্সিটি লিউভেন থেকে মলিকিউলার বায়োলজির ওপর স্নাতকোত্তর সম্পন্ন করেন। এ ছাড়া তিনি ২০১৫ সালে উদ্ভিদ বিজ্ঞানের ওপর যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।