চট্টগ্রামে ৪০০ কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ, ২ জনকে জরিমানা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে ৪০০ কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ

চট্টগ্রামে ৪০০ কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ

চট্টগ্রাম নগরীতে পলিথিনের বিরুদ্ধে অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। প্রথম দিনেন অভিযানে ৪০০ কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ করা হয়েছে। এ সময় মো. শাহাদাত হোসাইন ও আব্দুল কাদের নামে দুই ব্যক্তিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম নগরের ডবলমুরিং থানাধীন পাহাড়তলী বাজারে পরিবেশ অধিদফতর ও সিএমপি পুলিশের সহযোগিতায় নিষিদ্ধ পলিথিনের বিরুদ্ধে এ অভিযান পরিচালনা করা হয়।

বিজ্ঞাপন

কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দিকী বলেন, অভিযানে মো. শাহাদত হোসেন ও আব্দুল কাদের নামের দু’জনকে নিষিদ্ধ পলিথিন মজুদ ও বিক্রির দায়ে হাতেনাতে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে তারা দোষ স্বীকার করে ভবিষ্যতে আর বিক্রি নিষিদ্ধ পলিথিনের ব্যবসার সঙ্গে জড়িত হবেন না বলে জানান।

আসামিদের অপরাধ আমলে নিয়ে বিচারের জন্য পরিবেশ অধিদফতরের পরিদর্শক রুম্পা দাশ মোবাইল কোর্টে দুটি অভিযোগ দায়ের করেন। অভিযোগের সত্যতা থাকায় তাদেরকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬(ক) ধারার অপরাধে একই আইনের ১৫(১) ধারায় মো. শাহাদত হোসেনকে ৫ হাজার টাকা ও আব্দুল কাদেরকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া দুটি দোকান থেকে প্রায় ৪০০ কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ করা হয়।

অভিযানে পাহাড়তলী বাজারে দ্রব্যমূল্য তদারকি করা হয়। এসময় নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল তালিকা সংরক্ষণ না করায় আলমগীর নামের এক মুদি দোকানিকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর আওতায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়।