গণতান্ত্রিক অগ্রযাত্রা ধরে রাখতে নির্বাচিত সরকারের বিকল্প নেই: তারেক

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

নির্বাচিত সরকারের বিকল্প নেই/ছবি: সংগৃহীত

নির্বাচিত সরকারের বিকল্প নেই/ছবি: সংগৃহীত

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, ‘দেশ পরিচালনার জন্য নির্বাচিত সরকারের বিকল্প নেই। অন্তর্বর্তীকালীন সরকারের এমন দায়িত্বও কাঁধে নেওয়া সঙ্গত হবে না যেটা তাঁরা বহন করতে সক্ষম হবেন না।’

তিনি বলেন, বৈদেশিক বিনিয়োগ, আন্তর্জাতিক বিশ্বের আস্থা ও আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রের স্থিতিশীলতা, ব্যবসা বানিজ্যে স্বস্তি, জনমনে নিরাপত্তা, উন্নয়নের ধারাবাহিকতা, তৃণমূল পর্যায়ে জনগণের প্রাত্যহিক নাগরিক সুবিধা দিতে একটি নির্বাচিত সরকারের কোন বিকল্প নেই।

বিজ্ঞাপন

শনিবার (২৮ সেপ্টেম্বর) ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে নিহত রাকিব ও শহীদ সাব্বির হত্যার বিচারের দাবিতে ঝিনাইদহে বিএনপির গণসমাবেশে এসব কথা বলেন তারেক রহমান। শনিবার বিকেলে ঝিনাইদহের পায়রা চত্বরে এ সমাবেশ শুরু হয়।

তিনি তারেক রহমান বলেন, স্বৈরাচার মুক্ত বাংলাদেশে আকস্মিক ভাবে সৃষ্ট শূন্যতা পুরনের জন্য একটা অন্তর্বতিকালীন সরকারের কোন বিকল্প ছিল না সেটা আমরা সবাই জানি। আর সঙ্গত কারণে তাদের প্রতি আমাদের সমর্থন সেদিনও ছিল আজও আছে। তাদের প্রতি আমাদের আস্থাকে প্রশ্নহীন রাখার চ্যালেন্জ তাদেরই নিতে হবে।

তাদের প্রতি অর্পিত দায়িত্ব আর সেটা যথার্থ ভাবে প্রতিপালনের রোড ম্যাপ তাদেরই নির্দিষ্ট করতে হবে। সব পরিবর্তন সাধন যেমন তাদের পক্ষে সম্ভব নয় তেমনি এমন দায়িত্বও তাদের কাঁধে নেয়া সঙ্গত হবে না যেটা তাঁরা বহন করতে সক্ষম হবেন না।

এ সময় ভার্চুয়ালি যুক্ত হয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেন, ‘সরকারের শীর্ষ পর্যায়ে প্রতিটি সিদ্ধান্ত, প্রতিটি বক্তব্য এমনকি প্রতিটি প্রতিক্রিয়ায় সতর্ক থাকা দরকার।’

বর্তমান প্রশাসনিক কার্যক্রম নিয়ে তারেক রহমান বলেন, ‘প্রশাসনের চলমান ষড়যন্ত্রের কাছে আমরা মাঝে মাঝেই তাদের অসহায় ও বিপর্যস্ত হতে দেখছি। এর অবসান না হলে এদের বেড়াজালে আবদ্ধ সরকার ছোট ছোট বিপর্যয়কে এক সময় মহাবিপদ হিসেবে নিজেদের সামনে দেখতে পাবে।’

তারেক রহমান বলেন, ছাত্র-জনতার আন্দোলনকে নির্দিষ্ট একটি গোষ্ঠীর সফলতা বলে চিহ্নিত করলে আরেকটি ইতিহাস বিকৃতির ফাঁদে পা দেব।