গাজীপুরে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ, ভোগান্তি

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
  • |
  • Font increase
  • Font Decrease

গাজীপুরে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতন পরিশোধ না করে গাজীপুরে কারখানা বন্ধের প্রতিবাদে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন একটি কারখানার শ্রমিকরা। এতে যানজটে পরিবহন চালক ও যাত্রীরা ভোগান্তিতে পড়েছেন।

মঙ্গলবার (১ অক্টোবর) সকাল ১০টার দিকে গাজীপুর মহানগরের ভোগরা এলাকার অ্যাপারেল প্লাস লিমিটেড কারখানার শ্রমিকরা আন্দোলনে নামেন। এতে ব্যস্ততম এ মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। যার প্রভাব পড়েছে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কেও।

বিজ্ঞাপন

এদিকে, গাজীপুরে শ্রমিক বিক্ষোভের প্রভাবে রাজধানীতে গণপরিহন সংকট দেখা দিয়েছে। সংকট এতটাই প্রকট হয় যে এয়ারপোর্টে, খিলক্ষেত. বিশ্বরোডে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও কাঙ্ক্ষিত রুটের বাসে উঠতে পারছিলেন না অফিসগামী যাত্রীরা।

সরেজমিনে দেখা যায়, অফিসগামী যাত্রীরা বাসের অপেক্ষায় অসহায়ের মত তাদের দাঁড়িয়ে আছেন। স্বাভাবিকের তুলনায় গণপরিবহনের সংখ্যা কম থাকায় যখনই বাস আসছিল তাতে ঠেলাঠেলি করে পুরুষ যাত্রীরা উঠতে পারলেও চরম ভোগান্তিতে পড়ে নারী ও শিশুদের।

বাসের অপেক্ষায় যাত্রীরা

আন্দোলনরত শ্রমিক জয়নাল আবেদীন বলেন, কারখানার শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই গতকাল বিকেলে কারখানাটি বন্ধ করে দেয় মালিকপক্ষ।

ওই কারখানার শ্রমিক রাহেলা বেগম বার্তা২৪.কমকে বলেন, কারখানা বন্ধ কইরা দিছে, বকেয়া বেতন দেয় নাই। নতুন মাস শুরু হইছে। পরিবার নিয়া কেমনে বাইচা থাকুম আপনারাই কন। ঘরভাড়া, বিদ্যুৎ বিল, সন্তানদের পড়ালেখার খরচা কই থে দিমু।

শ্রমিকরা বলছেন, বেতনের দাবিতে এর আগে আন্দোলন হলেও মালিকপক্ষ গত ১৪ আগস্ট কারখানাটি বন্ধ ঘোষণা করে। এসময় শ্রমিকদের সব পাওনা পরিশোধে ঘোষণা দেন মালিকপক্ষ। সে অনুযায়ী জুলাই মাসের বকেয়া বেতন পরিশোধের কথা ছিল ২৫ সেপ্টেম্বর। তবে তারিখ অনুযায়ী বেতন পরিশোধ না করায় ফের রাস্তায় নামেন শ্রমিকরা। এর মধ্যে দিয়ে মালিকপক্ষ কারখানা বন্ধ ঘোষণা দেন।

এর আগে, গতকাল সোমবার শ্রমিক আন্দোলনের কারণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক কয়েক ঘণ্টা অবরোধ করে রাখে শ্রমিকরা। অপরদিকে সাভারের আশুলিয়ার বিভিন্ন এলাকায় দিনভর শ্রমিক আন্দোলনের ফলে বিকল হয়ে পড়ে আশপাশের সড়ক- মহাসড়ক। এতে চরম ভোগান্তিতে পড়েন মানুষ।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর পুলিশ সুপার সারোয়ার আলম জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভোগড়া এলাকায় শ্রমিকরা সকাল থেকে সড়ক অবরোধ করেছে। এতে সড়কে যানচলাচল বন্ধ রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে যৌথ বাহিনী ঘটনাস্থলে রয়েছে।