এক দফা দাবিতে সার্ভেয়ারদের কর্মবিরতি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং(সার্ভেয়িং) ডিগ্রীধারী সার্ভেয়ার/সমমান পদে কর্মরতদের ১০ গ্রেড বাস্তবায়নের দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি এবং অবস্থান ধর্মঘট শুরু হয়েছে। ‘বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ’ এর আয়োজনে সারাদেশে একযোগে এই কর্মসূচী ঘোষণা করা হয়।

এরই অংশ হিসেবে কুড়িগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে অবস্থান ধর্মঘট কর্মসূচী পালন করেছেন কুড়িগ্রাম জেলার এই পদের কর্মরতররা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ অক্টবর) সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য এই কর্মসূচী শুরু হয়। ১০ম গ্রেড বাস্তবায়নের দাবী আদায়ের লক্ষে অবস্থান কর্মসূচীতে যোগ দেন জেলা উপজেলা পর্যায়ের বিভিন্ন সরকারি অফিসের সার্ভেয়ার পদে কর্মরতরা।

কুড়িগ্রাম জেলা সড়ক ও জনপদ বিভাগের সার্ভেয়ার রনি আহমেদ বলেন, সরকারের সকল মন্ত্রনালয়/বিভাগকে তাদের অধিনস্থ অফিসগুলোতে উপ-সহকারী প্রকৌশলী ও সমমানের পদে কর্মররত ইঞ্জিনিয়ারিং ও ডিপ্লোমাধারীদের ২য় শ্রেণির পদমর্যাদা ও বেতন স্কেল ১০ গ্রেডে নির্ধারণ করা হলেও সার্ভেয়িং ডিপ্লোমাধারীদের জন্য নির্ধারিত সার্ভেয়ার/সমমানের পদে সরকার নির্ধারিত গ্রেডের কয়েক ধাপ নীচে ১৪/১৫/১৬ গ্রেডে নিয়োগ দেয়া হচ্ছে। যা সম্পূর্ণ বৈষম্যমূলক। আমরা এই বৈষম্যের অবসান চাই। আমাদের এই একটাই দাবী।

কর্মসূচীতে অংশ নেয়া সার্ভেয়াররা জানান, বৈষম্য নিরসনে ১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) ১৬৪ নম্বর প্রজ্ঞাপন এবং ০১-১২-১৯৯৪ তারিখের প্রকাশিত বাংলাদেশ গেজেটের আলোকে সরকারের মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রীধারী সার্ভেয়ার/সমমান পদে কর্মরতদের অন্যান্য সকল ডিপ্লোমা ডিগ্রীধারীদের ন্যায় বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়ন করার দাবিতে আমাদের দীর্ঘ দিনের আন্দোলন, সংগ্রাম অব্যাহত রয়েছে।

এরই ধারাবাহিকতায় গত ১১ সেপ্টেম্বর বাংলাদেশের সকল জেলার, জেলা প্রশাসকের মাধ্যমে এবং বিভিন্ন সংস্থা/দপ্তর প্রধানগণের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি আমরা সফল ভাবে সম্পন্ন করেছি এবং গত ১৬ সেপ্টেম্বর জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে সংবাদ সম্মেলন করে দেশবাসীর কাছে সার্ভেয়িং ডিপ্লোমা প্রকৌশলদের বৈষম্যে ও দীর্ঘদিনের বঞ্চনার কথা তুলে ধরা হয় এবং ৩০ সেপ্টেম্বর ২০২৪ এর মধ্যে আমাদের অধিকার ১০ম গ্রেড বেতন স্কেলের প্রজ্ঞাপন জারি না হলে "বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ" ১ অক্টোবর ২০২৪ ইং হতে লাগাতার কঠোর কর্মসূচি দেয়ার ঘোষনা দেয়া হয়।

উল্লেখ্য, কেন্দ্রঘোষিত কর্মসূচী হিসেবে ১ অক্টোবর থেকে ৩ অক্টোবর পর্যন্ত সকাল ৯ টা হতে দুপুর ১ টা পর্যন্ত সারাদেশের সকল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালিত হচ্ছে। আগামী ৩ অক্টোবরের মধ্যে ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন না হলে, আগামী ৬ অক্টোবর থেকে আরো কঠোর কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন কর্মসূচীতে অংশগ্রহণকারী সদস্যরা।