সড়কে শৃঙ্খলা ফেরাতে গাড়ির গতি কমাতে হবে: পরিবেশ উপদেষ্টা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান, ছবি: সংগৃহীত

পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান, ছবি: সংগৃহীত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে সবাইকে নিজের গাড়ির গতি কমিয়ে চলাচল করতে হবে।  

মঙ্গলবার (১ অক্টোবর) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কনফারেন্স রুমে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর চত্বরসহ সামনের সড়কের তিন কিলোমিটার নীরব এলাকার আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

উপদেষ্টা বলেন, সড়কে যতক্ষণ শৃঙ্খলা না আসবে ততদিন সবাইকে নিজের গাড়ির গতি কমাতে হবে। দীর্ঘ দিনের অভ্যাস পরিবর্তন করতে সময় লাগবে। সচেতনতা ও আইনের প্রয়োগ করে এটি বাস্তবায়ন করা হবে। আগামী সাতদিন এই সচেতনতার কাজ করা হবে।

তিনি আরও বলেন, হর্ন বাজানো নিয়ন্ত্রণে বিধিতেও পরিবর্তন আনা হবে।

প্রবাসীসহ বিদেশিদের ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরির লক্ষ্যেই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর চত্বরসহ সামনের সড়কের তিন কিলোমিটার নীরব এলাকা ঘোষণা করা হয়েছে বলেও জানান উপদেষ্টা।

এর আগে, বিমানবন্দরের সার্বিক পরিবেশ ও জনস্বাস্থ্য বিবেচনায় ১ অক্টোবর থেকে বিমানবন্দর চত্বর ও সামনের সড়কের লা মেরিডিয়ান হোটেল থেকে উত্তরার স্কলাসটিকা ক্যাম্পাস পর্যন্ত দেড় কিলোমিটার সড়কে হর্ন বাজানো বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব নাসরীন জাহান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কুমার বিশ্বাস, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদ, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মঞ্জুর কবীর ভূঁইয়া এবং বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।