লক্ষ্মীপুরে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় তদন্ত কমিটি গঠন

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

লক্ষ্মীপুর পৌর শহরের মুক্তিগঞ্জ এলাকায় গ্রিনলাইফ ফিলিং স্টেশনে থেকে বাসে গ্যাস নেওয়ার সময় সিলিন্ডার বিস্ফোরণে ৩ জন নিহতসহ আহত হওয়ার ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (১৪ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসক (ডিসি) রাজীব কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন। তদন্ত কমিটিকে আগামী ৫ কর্মদিবসের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক রাজিব কুমার সরকার সদর হাসপাতালে পরিদর্শন করে নিহতদের পরিবার ও আহতদের চিকিৎসার খোঁজ-খবর নেন। এসময় তিনি নিহত ৩ জনের পরিবারকে ২৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা করেন। আহতদের তালিকা করে তাদের চিকিৎসার ব্যয়ভার গ্রহণের আশ্বাস দেন।

ডিসি বলেন, বাসে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ও আহত হওয়ার ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রিয়াংকা দত্তকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এতে অতিরিক্ত পুলিশ সুপার, ফায়ার সার্ভিস কর্মকর্তা, বাখরাবাদ গ্যাস বিভাগের কর্মকর্তা ও বিআরটিএ কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। দ্রুত সময়ের মধ্যে তদন্ত সম্পন্ন করতে বলা হয়েছে। ঘটনা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে ঘটনার প্রত্যক্ষদর্শী ৩ জন সিএনজিচালিত অটোরিকশা চালক জানায়, বাসের গ্যাস সিলিন্ডারটি পুরাতন ও নিম্নমানের ছিলো। এ কারণে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ৩ জন ঘটনাস্থলে মারা গেছেন। কয়েকজন হাত পা হারিয়েছেন।

গ্রিনলাইফ সিএনজি ফিলিং স্টেশনের কর্মী মো. হুমায়ুন বলেন, সিলিন্ডারে গ্যাস রিফিল করার সময় বাসটি কেঁপে ওঠে। এতে রিফিল কর্মী (নজেল ম্যান) দ্রুত গ্যাসের নজেল খুলে নেয়। সাথে সাথেই বিকট শব্দে সিলিন্ডার বিস্ফোরণ ঘটে। এসময় আশপাশে থাকা লোকজন আহত ও নিহত হয়। বিকট শব্দে পাম্পের বিভিন্ন স্থানে থাকা কাচের গ্লাসও ভেঙে যায়'৷

স্থানীয়দের অভিযোগ, বাসে থাকা গ্যাস সিলিন্ডারের ত্রুটির কারণে বিস্ফোরণ ঘটেছে। এছাড়া ঘটনার পরপরই ফায়ার সার্ভিসে ফোন দিলেও তারা ঘটনার প্রায় একঘণ্টা পর ঘটনাস্থলে যায়।

লক্ষ্মীপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার রঞ্জিত কুমার বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পৌঁছে নিহত ও আহতদের উদ্ধার করে সদর হাসপাতালে নেওয়া হয়েছে। তিনজন ঘটনাস্থলেই মারা গেছেন। বাসের গ্যাস সিলিন্ডারটি নিম্নমানের ছিল। এতে গ্যাস নেওয়ার সময় সিলিন্ডারটি বিস্ফোরণ ঘটে।

প্রসঙ্গত, রোববার (১৩ অক্টোবর) দিবাগত রাত দেড়টার দিকে রামগতি-লক্ষ্মীপুর-নোয়াখালী রুটের একটি বাস ফিলিং স্টেশন থেকে গ্যাস নেয়। এর পর পরই বিকট শব্দে গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণ হয়ে ঘটনাস্থলেই ৩ জন মারা যান। এতে অন্তত ২০ জন আহত হন। আহতদের মধ্যে কারো পা ও কারো হাত বিচ্ছিন্ন হয়ে গেছে।