এমপিওভুক্তির দাবিতে সড়ক অবরোধের চেষ্টা, পুলিশের বাধা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স স্তরের শিক্ষকরা এমপিওভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন। কর্মসূচির তৃতীয় দিনে সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশের বাধার মুখে পড়েন আন্দোলনকারী শিক্ষকরা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিকালের দিকে শিক্ষা ভবনের সামনের আব্দুল গনি সড়ক অবরোধের চেষ্টাকালে এ ঘটনা ঘটে। এসময় অন্দোলনকারীদের রাস্তা থেকে সরাতে সাউন্ড গ্রেনেড ও জলকামন নিক্ষেপ করেন।

বিজ্ঞাপন

আন্দোলনকারী ও পুলিশের সূত্রে জানা যায়, সচিবালয় কাছাকাছি এলাকা হওয়ায় এটি খুব ব্যস্ততম সড়ক। ফলে সড়ক অবরোধের চেষ্টাকালে পুলিশ আন্দোলনকারী শিক্ষকদের বাধা দেয়। তবে পুলিশের বাধা না মানলে বিক্ষোভকারীদের লক্ষ্য করে সাউন্ড গ্রেনেড ও জলকামান দিয়ে পানি নিক্ষেপ করা হয়। এতে তারা শিক্ষা ভবনের সামনের সড়ক ছেড়ে দিতে বাধ্য হয়। তবে এঘটনায় হতাহতের কোনো খোঁজ পাওয়া যায়নি।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) আবদুল্লাহ আল মামুন বলেন, শিক্ষকদেরকে আমরা যথেষ্ট সম্মান করি। তিন থেকে চারদিন ধরে তারা এ জায়গায় চাকরি এমপিও ভুক্তির দাবিতে আন্দোলন করছে। আমরা তাদেরকে বুঝিয়ে বলেছি, তারা যাতে সরকারের সংশ্লিষ্ট দফতরে দায়িত্বশীলদের সঙ্গে মিটিং করতে পারে সেই ব্যবস্থা করে দিয়েছি। কিন্তু তারা তাৎক্ষণিক সমাধান চায়। প্রধান উপদেষ্টার কাছে তাদের স্মারকলিপি পৌঁছে দেওয়ারও ব্যবস্থা করে দিয়েছি। তারা সেখান থেকে ফেরত এসে আবারও রাস্তা ব্লক করে দিয়েছে।

তিনি আরও বলেন, পাশে সচিবালয় থাকার কারণে সড়কটি যথেষ্ট ব্যস্ততম অবস্থায় রয়েছে। এমনিতেও সেখানে সভা-সমাবেশ নিষিদ্ধ। গতকালকেও তারা রাস্তা ব্লক করেছে। আজকে তাদেরকে অনেক বোঝানোর পরেও রাস্তা ছাড়েনি। পরে জলকামান দিয়ে পানি ছিটিয়েছি আর ফাঁকা রাস্তায় সাউন্ড গ্রেনেডে মেরেছি- তারা যাতে রাস্তা থেকে সরে যায়। তবে কাউকে আটক করা হয়নি।

উল্লেখ্য, গত মঙ্গলবার (১৫ অক্টোবর) থেকে সাড়ে তিন হাজারের বেশি শিক্ষককে এমপিওভুক্ত করার দাবিতে শিক্ষা ভবনের সামনে আন্দোলন করছেন।