শিক্ষাবোর্ডের সাবেক সচিবের ছেলের এইচএসসির ফল বাতিল

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
  • |
  • Font increase
  • Font Decrease

শিক্ষাবোর্ডের সাবেক সচিবের ছেলের এইচএসসির ফল বাতিল

শিক্ষাবোর্ডের সাবেক সচিবের ছেলের এইচএসসির ফল বাতিল

নানা আলোচনা, মামলা-তদন্তের পর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সাবেক সচিব অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথের ছেলের উচ্চ মাধ্যমিক পরীক্ষার (এইচএসসি) ফলাফল বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) শিক্ষাবোর্ডের শৃঙ্খলা কমিটির সভায় জালিয়াতির অভিযোগ এনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সভা শেষে ওই শিক্ষার্থীর ফল বাতিলের বিষয়টি গণমাধ্যমকে জানান শিক্ষাবোর্ডের চেয়ারম্যান রেজাউল করিম।

রেজাউল করিম বলেন, শিক্ষামন্ত্রণালয়ের পক্ষ থেকে গত ১৫ সেপ্টেম্বর আমাদের এই বিষয়ে ব্যবস্থা নিদে নির্দেশ দেওয়া হয়। এর আগে এই বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে ফল জালিয়াতির বিষয়টি ওঠে আসে। নির্দেশনা অনুযায়ী বৃহস্পতিবার শৃঙ্খলা কমিটির সভা আহ্বান করা হয়। সেই সভায় ফল বাতিলের সিদ্ধান্ত হয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক থাকাকালে নারায়ণ চন্দ্র নাথের বোর্ডের এই কর্মকর্তার বিরুদ্ধে ২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় নিজের ছেলেকে জিপিএ ৫ পাইয়ে দেওয়ার অভিযোগ ওঠে। পরে এ নিয়ে পক্ষে বিপক্ষে নানা আলোচনা হয়। বিষয়টি গড়ায় থানা পর্যন্ত। এক পর্যায়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে তদন্ত কমিটি গঠন করা হয়।

এর মধ্যে গত ৯ জুলাই নারায়ণ চন্দ্র নাথকে শিক্ষাবোর্ড থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর (মাউশি) চট্টগ্রাম অঞ্চলের পরিচালক পদে বদলি করা হয়। সরকার পতনের পর গত সেখান থেকে তাকে গত ২৩ সেপ্টেম্বর বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। তার আগে গত ১৫ সেপ্টেম্বর তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে (ফৌজদারি মামলাসহ) মাউশির মহাপরিচালক ও চট্টগ্রাম শিক্ষা বোর্ড চেয়ারম্যানকে নির্দেশ দেয় মন্ত্রণালয়। একইসাথে তার সঙ্গে জালিয়াতিতে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করার নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ।