কিশোরগঞ্জে বিনা লাভে সবজির হাট জমজমাট

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কিশোরগঞ্জ
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

সরাসরি কৃষকের জমি থেকে টাটকা সবজি এনে শহরে বিনা লাভে বিক্রি হচ্ছে কিশোরগঞ্জে। কৃত্রিম সিন্ডিকেট দূর এবং দরকারী সকল সবজি মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসা এই উদ্যোগের লক্ষ্য বলে জানান সংশ্লিষ্টরা।

কিশোরগঞ্জ জেলা শহরের প্রাণকেন্দ্র ঐতিহাসিক শহীদি মসজিদের সামনে প্রতিদিন এই অস্থায়ী ভাসমান হাট বসছে।

বিজ্ঞাপন

আল জামিয়াতুল ইমদাদিয়া কওমী মাদ্রাসার শিক্ষার্থীদের সহায়তায় আনোয়ার শাহ রহ ফাউন্ডেশনের উদ্যোগে প্রতিদিন দুপুর থেকে সন্ধা পর্যন্ত এই হাট চলমান থাকে।

উক্ত হাটে বাজারের তুলনায় অনেক দাম কম। হাটে চিচিঙ্গা, আলু, বেগুন, কাচা মরিচ, শশা ডিম ইত্যাদি পণ্য বিক্রয় করা হচ্ছে। ধারাবাহিকভাবে আরও কাঁচা বাজার যুক্ত হবে এবং উক্ত আয়োজন বাজারের সিন্ডিকেট চলমান থাকাকালীন পর্যন্ত এই কার্যক্রম রাখার চেষ্টা করবে বলে আয়োজকরা জানান।

এই হাট শুরু হবার পর থেকে সাধারণ মানুষের আগ্রহ বাড়ছে৷ হাটের মাধ্যমে একদিকে যেমন সাধারণ কৃষকরা তাদের সঠিক দামটা পাবে অপরদিকে কৃত্রিম সিন্ডিকেটের ওপর চাপ বাড়বে৷ সবমিলিয়ে এটিকে প্রশংসনীয় উদ্যোগ বলছেন স্থানীয়রা৷

স্থানীয় বাসিন্দা আবু সায়েদ বলেন,বাজারের অবস্থা খুব খারাপ৷ ইচ্ছে মতো দাম বাড়িয়ে দিচ্ছে ব্যাবসায়ীরা৷ এই সিন্ডিকেট দূর করতে এমন হাট গুলো ভুমিকা রাখতে পারে৷ নামেমাত্র স্বল্প লাভে হলেও এমন হাট সবখানে ছড়িয়ে দিলে বাজার নিয়ন্ত্রণে চলে আসবে বলে আমার ধারণা।

হাটের স্বেচ্ছাসেবক আব্দুল্লাহ আল নোমান বার্তা ২৪ কম'কে বলেন, 'আমরা মানুষের কথা চিন্তা করে এবং বাজারের কৃত্রিম সিন্ডিকেট দূর করতেই এই হাটে কাজ করছি৷ যতক্ষণ সিন্ডিক থাকবে আমরা এভাবেই চালু রাখার চেষ্টা করবো৷ আমাদের উদ্যোগ ছড়িয়ে যাবে সবখানেই৷'