ট্রেনের বগি নিয়ে চবি ছাত্রলীগের রাজনীতি, বিব্রত মেয়র



স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম
সংলাপে খোলামেলা কথা বলেন মেয়র আ জ ম নাছির উদ্দিন / ছবি: বার্তা২৪

সংলাপে খোলামেলা কথা বলেন মেয়র আ জ ম নাছির উদ্দিন / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ট্রেনের বগি নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের অন্তঃকোন্দল, আধিপত্য আর সংঘর্ষে জড়িয়ে পড়ে প্রাণহানির ঘটনায় ক্ষোভ ও অস্বস্তি প্রকাশ করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

তিনি বলেছেন, ‘শাটল ট্রেনের বগিগুলোর প্রতিটিতে একটি করে গ্রুপের নাম লেখা থাকে। ওই বগির মেম্বার ছাড়া আর কোনো শিক্ষার্থী সেখানে বসতে পারে না। এক ধরনের অস্বস্তি আর বিব্রতবোধ পরিবেশ তৈরি হয়। এগুলো কেনো রাজনীতি না বরং এসবে রাজনৈতিক বিভাজন, বিশৃঙ্খলা সৃষ্টি করছে। নেতৃত্বহীনতা আর গঠনমূলক রাজনীতিকে ধ্বংস করছে।’

শনিবার (৯মার্চ) দুপুর ১২টায় নগরীর থিয়েটার ইনস্টিটিউটে দৃষ্টির আয়োজনে ‘দৃষ্টি আড্ডা, সাথে নগর পিতা’ শীর্ষক তারুণ্যের সংলাপে ট্রেনের বগিভিত্তিক রাজনীতি নিয়ে খোলামেলা কথা বলেন মেয়র।

সংলাপে প্রশ্ন উত্তর পর্বের এক পর্যায়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাইদুল ইসলাম ফাহিম ষোলশহর স্টেশনের অব্যবস্থাপনার বিষয়ে মেয়রের মনোযোগ আর্কষণ করে। তিনি জানান, ষোলশহর থেকে প্রতিদিন শত শত শিক্ষার্থী শাটল ট্রেনে বিশ্ববিদ্যালয়ে যাওয়া-আসা করেন। কিন্তু স্টেশনের অব্যবস্থাপনায় সম্প্রতি এক শিক্ষার্থী গুরুতর আহত ও পথচারী কাটা পড়ে মারা যান।

এ সময় নাছির বলেন, ‘চট্টগ্রাম শহর যেভাবে গড়ে ওঠার কথা ছিল, ওইভাবে পরিকল্পনামাফিক গড়ে ওঠেনি। যখন যেটা করার প্রয়োজন মনে করছে, প্রকল্প করে কাজ করছে। কিন্তু সকলের পরামর্শ নিয়ে কাজ করার প্রয়োজন অনুধাবন করেনি। এর কারণে অনেক সড়কের পাশ দিয়ে রেললাইন করেছে। কোনো কোনো জায়গায় ক্রসিং নেই, কোথাও ক্রসিং থাকলেও লোকবল নেই। ট্রেন আসা-যাওয়ার তথ্য ঠিকভাবে জানতে পারেন না। আমি দায়িত্ব নেওয়ার পরে বিশ হাজার লিফলেট বিতরণ করেছি, ৪১টি ওয়র্ডে মাইকিং করে মানুষকে সচেতন হওয়ার জন্য অনুরোধ করেছি। এরপরও কাঙ্ক্ষিত প্রত্যাশা পূরণ করতে পারিনি।’

তিনি আরও বলেন, ‘আমি কথা দিচ্ছি সমস্যা ও সংস্কার নিয়ে রেলওয়ের জিএমের সাথে বসব। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে উদ্যোগ নেব।’

এ সময় তিনি তাঁর ব্যক্তিগত সহকারী রায়হান ইউসুফকে রেলওয়ের বিষয়টি নোট করার নির্দেশ দেন।

কথার এক প্রসঙ্গে মেয়র বলেন, ‘বিষয়টি আমাকেও খুবই মর্মাহত এবং বিব্রত করে। রেলওয়ের বগিতে রং দিয়ে একটি নাম লেখা থাকে। এর কারণে এখন কেউ ছাত্রলীগ, ছাত্রদল হতে পারছে না। কেউ তৃণমূল পর্যায়ের রাজনীতি করছে না। কেউ একটি, দুটি মিছিল করলেই অনেক বড় পদ দাবি করছে।’

এ সময় আলোচক বিষয়টি বগিভিত্তিক রাজনীতি বললে তিনি এর দ্বিমত পোষণ করেন। একইসাথে অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকেদের গভীরে গিয়ে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশের আহ্বান জানান।

উল্লেখ্য, চট্টগ্রাম শহর থেকে ২২কিলোমিটার দূরত্বে হাটহাজারী উপজেলায় অবস্থিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। পরিবহনের একমাত্র মাধ্যম হিসেবে শাটল ট্রেন শিক্ষার্থীদের একমাত্র মাধ্যম। এই ট্রেনের বগিগুলোকে কেন্দ্র করে গড়ে উঠেছে ছাত্রলীগের বগিভিত্তিক বিভিন্ন গ্রুপ-উপগ্রুপ। এই বগির রাজনীতির মাধ্যমে তৃণমূল নেতাকর্মীরা ছাত্রলীগের মূলধারা রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন বলে দাবি করেন নেতারা। তবে এর আধিপত্য বজায় রাখতে গিয়ে প্রায় সময় সংঘর্ষে প্রাণহানির মতো ঘটনা ঘটেছে।

এই বগিভিত্তিক রাজনীতির একটি বড় অংশই নিজেদের চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী বলে দাবি করেন। অপর অংশটি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেলের অনুসারী বলে আসছেন। এর রেস টেনে ধরতে গিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসান বগিভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করেন। এরপরও থেমে থাকেনি এ বগিভিত্তিক রাজনীতি কার্যক্রম।

   

কেএনএফ'র আরও ২ সদস্য কারাগারে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
কেএনএফ'র আরও ২ সদস্য কারাগারে

কেএনএফ'র আরও ২ সদস্য কারাগারে

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় র‌্যাবের হাতে গ্রেফতার হওয়া কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সদস্য লাল সিয়াম লম বম (৬০), নারী উইংয়ের সদস্য সেবা লাল নুং বম (১৮)-কে কারাগারে পাঠিয়েছেন আদালত।

শনিবার (১৮ মে) দুপুরে দুই আসামিকে বান্দরবান সদর থানা থেকে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে বান্দরবান চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। আদালতে শুনানি শেষে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক মো. নুরুল হক।

বান্দরবান আদালতের জিআরও বিশ্বজিৎ সিংহ বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান, থানচি থানার ৩নং মামলায় ২ আসামিকে দুপুরে আদালতে হাজির করা হলে আসামিদের কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে শুক্রবার (১৭ মে) সকাল ৬টায় র‌্যাব-১৫ এর সদস্যরা বান্দরবান সদরের লাইমি পাড়া এবং ফারুক পাড়ায় অভিযান পরিচালনা করে লাল সিয়াম লম বম (৬০) ও সেবা লাল নুং বমকে (১৮) গ্রেফতার করে। তারপর রাতে বান্দরবান সদর থানা পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

এপর্যন্ত মোট ৮৬ কেএনএফ সদস্য ও একজন চাঁদের গাড়ীর চালকসহ মোট ৮৭ জনকে কারাগারে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ২৫ জন নারী রয়েছেন।

;

একটি জাল ভোট পড়লেও কেন্দ্র বন্ধ হবে: ইসি হাবিব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনে ভোটকেন্দ্রে কেউ পেশিশক্তি ব্যবহার করতে চাইলে কোনো ছাড় দেওয়া হবে না জানিয়ে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেছেন, ভোট কেন্দ্র দখলতো দূরের কথা, একটি জাল ভোট পড়লেও কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে।

শনিবার (১৮ মে) ঝালকাঠি জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আহসান হাবিব খান বলেন, সব প্রার্থীই নির্বাচন কমিশনের কাছে সমান। যে কোনো মূল্যে অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করা হবে। কোনো প্রার্থী আচরণবিধি ভঙ্গ করলে তাৎক্ষণিকভাবে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, গণতান্ত্রিক একটি দেশে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সুষ্ঠু নির্বাচন। আর স্থানীয় সরকার নির্বাচন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সারা দেশের মানুষ রাজনৈতিক দলসহ সবার চাওয়া একটি সুষ্ঠু নির্বাচন। এই দায়িত্ব নির্বাচন কমিশনের ওপর ন্যাস্ত। আমরা জাতিকে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে চাই বলেন তিনি।

জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুমের সভাপতিত্বে অন্যদের মধ্যে সভায় উপস্থিত ছিলেন বরিশালের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, পিরোজপুরের জেলা প্রশাসক জাহিদুর রহমান ও বরিশাল র‌্যাব-৮ এর অধিনায়ক কর্নেল জুবায়ের আলম শুভ।

;

গাজীপুরে ধান শুকাতে গিয়ে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের শ্রীপুরে ধান শুকাতে গিয়ে বজ্রপাতে ফাতেমা আক্তার (৪৫) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে।

শনিবার (১৮ মে) সকাল ১১টার দিকে উপজেলার কাওরাইদ ইউনিয়নের গলদাপাড়া এলাকায় ঘটনা ঘটে। নিহত গৃহবধূ ওই এলাকার বাসিন্দা মোঃ নূর হোসেনের স্ত্রী।

পরিবার ও স্থানীয় সূত্রে জানা যায়, গাজীপুরের শ্রীপুর উপজেলাধীন কাওরাইদ ইউনিয়নের গলদাপাড়ায় শনিবার সকালে স্বামীর বাড়ির পাশেই বাবার বাড়িতে উঠোনে ধান শুকাচ্ছিলেন ফাতেমা। পরে ঝড়-বৃষ্টির আভাস পেয়ে ধান উঠাতে যান। এ সময় বজ্রপাত হলে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। তাৎক্ষণিক বজ্রপাতে ফাতেমার শরীরের বামপাশ ঝলসে যায়। পরে তাকে উদ্ধার করে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকবর আলী খান বিষয়টি নিশ্চিত করে বলেন, খবর পেয়ে পুলিশ হাসপাতালে গিয়ে মরদেহ উদ্ধার করে। তবে আবেদনের প্রেক্ষিতে স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে।

;

রাতে ৫ অঞ্চলে ঝড়ের শঙ্কা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের ৫ অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (১৮ মে) বিকেলে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  এ তথ্য জানানো হয়েছে।

দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া এক পূর্বাভাসে জানানো হয়, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী এবং চট্টগ্রাম অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর ও ফেনী জেলায় তা প্রশমিত হতে পারে।

এছাড়াও ঢাকা, ময়মনসিংহ, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপরে কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া সহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে এবং রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হতে পারে।

;