তামাকজাত দ্রব্যের উপর কর বৃদ্ধির দাবিতে মানববন্ধন



স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা ২৪.কম
তামাকের কর বৃদ্ধির দাবিতে মানববন্ধন ছবি: বার্তা২৪

তামাকের কর বৃদ্ধির দাবিতে মানববন্ধন ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

তামাকজাত দ্রব্যের উপর কর বৃদ্ধির দাবিতে খুলনায় মানববন্ধন করা হয়েছে।

রোববার (১৭ মার্চ) দুপুরে খুলনা প্রেস ক্লাবের সামনে তামাক বিরোধী সংগঠন এইড ফাউন্ডেশন, সিয়াম, রুপসা, দুস্বর বাংলাদেশ একত্রিত হয়ে তামাকবিরোধী মানববন্ধন পালন করে।

অনুষ্ঠানে সিয়ামের নির্বাহী পরিচালক এড. মাছুম বিল্লাহর সঞ্চালনায় বক্তারা বলেন, ‘জনস্বাস্থ্য উন্নয়নকে প্রাধান্য দিয়ে বর্তমান সরকার তামাক নিয়ন্ত্রণে আন্তরিকতার সাথে কিছু দৃষ্টান্তমূলক উদ্যোগ গ্রহণ করেছেন যা সত্যিই প্রশংসার দাবীদার। বিশেষ করে অর্থ মন্ত্রণালয় কর্তৃক সকল ধরনের তামাকজাত দ্রব্যের উপর ১% সারচার্জ আরোপ এবং পরবর্তীতে সারচার্জ ব্যবস্থাপনা নীতি প্রণয়নও উল্লেখযোগ্য। মাননীয় প্রধানমন্ত্রী তামাক নিয়ন্ত্রণকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে আগামী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ থেকে তামাকের ব্যবহার সম্পূর্ণ নির্মূল করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন। এই লক্ষ্য অর্জনে মাননীয় প্রধানমন্ত্রী তামাকের উপর বর্তমান শুল্ক-কাঠামো সহজ করে একটি শক্তিশালী তামাক শুল্ক-নীতি প্রণয়নের কথা বলেছেন। যা দেশে তামাকজাত পণ্যের ক্রয় ক্ষমতা হ্রাস এবং রাজস্ব বৃদ্ধির সাথে সাথে জনস্বাস্থ্য, পরিবেশ সর্বোপরি রাষ্ট্রের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৪ সালের তথ্য তুলে ধরে বক্তারা আরও বলেন, ‘পৃথিবীর যেসব দেশে তামাকের দাম অত্যন্ত সস্তা বাংলাদেশ তার মধ্যে অন্যতম। তামাকের উচ্চমূল্য জনগণকে তামাকজাত দ্রব্য ব্যবহারে অধিক নিরুৎসাহিত করে। তামাকের শুল্ক-কাঠামো অত্যন্ত জটিল থাকায় দেশে তামাকের ব্যবহার ও ক্রয়-ক্ষমতা হ্রাসে কার্যকর ভূমিকা রাখা সম্ভব হচ্ছে না। আন্তর্জাতিক অভিজ্ঞতা অনুসারে যেসকল দেশ তামাকজাত দ্রব্যের উপর উচ্চহারে করারোপ করেছে সেসকল দেশে তামাকের ব্যবহার উল্লেখযোগ্য হারে  হ্রাস পেয়েছে। সারা বিশ্বে তামাকের মূল্য বৃদ্ধি এবং উচ্চ হারে করারোপ তামাক নিয়ন্ত্রণে কার্যকর কৌশল হিসেবে বিবেচিত হলেও বাংলাদেশে তামাকের কর নির্ধারণে কোন সুনির্দিষ্ট নীতি নেই। সুনির্দিষ্ট কর নীতির অভাব তামাকজাত দ্রব্যের উপর সঠিক হারে করারোপ প্রক্রিয়াকে জটিল ও দীর্ঘ মেয়াদী করছে।’

এমতাবস্থায় বাংলাদেশে তামাকজাত দ্রব্যের উপর উচ্চহারে করারোপ সহ আইন বাস্তবায়নে আরও পদক্ষেপ নেওয়া জরুরি। সার্বিক দিক বিবেচনায় জনস্বাস্থ্য উন্নয়নে দেশে একটি তামাক কর নীতি প্রণয়নের কার্যকর পদক্ষেপ গ্রহণের সাথে সাথে আগামী বাজেটে তামাকজাত দ্রব্যের উপর উচ্চহারে করারোপ করার জন্য বক্তারা অনুরোধ করেন।

মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, খুলনা মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল, রূপসা সংস্থার নির্বাহী পরিচালক হিরন্ময় মন্ডল, দুস্বর বাংলাদেশের চেয়ারম্যান মোয়াম্মের আবদুল্লাহ, এস এম জি নেওয়াজ, ইসমত আরা হিরা সহ বিভিন্ন ছাত্র ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

   

মোংলা থেকে ১১৫ কিলোমিটার দূরে রিমাল, জলোচ্ছ্বাসের শঙ্কা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রিমাল মোংলা সমুদ্বরন্দর থেকে ১১৫ কিলোমিটার দূরে আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রোববার (২৬ মে) রাত ৯টায় আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আব্দুল কালাম মল্লিকের দেওয়া আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি-১৫ -এ এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘রিমাল’ উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (২১.৫ উত্তর অক্ষাংশ এবং ৮৯.২ পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি রোববার (২৬ মে) রাত ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩০০ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩০৫ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১১৫ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৩৫ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল। প্রবল ঘূর্ণিঝড়টি উত্তর দিকে ধীর গতিতে অগ্রসর হয়ে মোংলার দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে পশ্চিমবঙ্গ- খেপুপাড়া উপকূল অতিক্রম অব্যাহত রেখেছে। ঘূর্ণিঝড়টি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে পরবর্তী ৫ থেকে ৭ ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

;

জোয়ারের সময় স্থলভাগে উঠবে রিমাল



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় রিমালের কেন্দ্র যখন উপকূলে উঠে আসবে তখন জোয়ারের সম্ভাবনা রয়েছে। এ অবস্থায় উঁচু জলোচ্ছ্বাসে উপকূলীয় এলাকা প্লাবিত হতে পারে।

এতে করে ব্যাপক ক্ষতি হতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান।

প্রতিমন্ত্রী বলেন, রিমালের আঘাতে এরইমধ্যে সাতক্ষীরা, ভোলা, চরফ্যাশন, কুয়াকাটাসহ উপকূলীয় এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বেড়িবাঁধ ভেঙে পানিতে বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে।

তিনি বলেন, রিমালের কেন্দ্র আর দেড় থেকে দুই ঘণ্টার মধ্যে স্থলভাগে উঠে আসবে। এ সময় জোয়ারের সম্ভাবনা আছে। তখন উঁচু জলোচ্ছ্বাসে উপকূল প্লাবিত হয়ে ক্ষয়ক্ষতি বাড়ার শঙ্কা আছে। এ ছাড়া বর্তমানে ১২০ কিলোমিটার গতিতে ঘূর্ণিঝড়টি আগাচ্ছে। জোয়ার থাকলে বাতাসের গতিবেগও বাড়তে পারে। এতে উপকূলবাসী আতঙ্কে আছে।

ঘূর্ণিঝড়ের কেন্দ্র স্থলভাগে উঠে আসার ৫ ঘণ্টার মধ্যে পুরো ঝড় স্থলভাগে উঠে আসবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড়ের কেন্দ্র উপকূল অতিক্রম করছে। কেন্দ্র উঠে আসার পরবর্তী ৩ থেকে ৫ ঘণ্টার মধ্যে রিমাল বাংলাদেশ অতিক্রম করতে পারে। এ সময়টা খুবই শঙ্কার। ঘূর্ণিঝড় অতিক্রমের সময় প্রবল বৃষ্টিপাতের শঙ্কা রয়েছে। এতে ভূমিধস ও জলাবদ্ধতাসহ বিভিন্ন ধরনের দুর্যোগ, দুর্ভোগ ও ভোগান্তির সৃষ্টি হতে পারে।

এসব থেকে ক্ষতি কমাতে বিভিন্ন বাহিনী প্রস্তুত রয়েছে। দুর্যোগ পরবর্তী উদ্ধার ও ক্ষয়ক্ষতি কমাতে কাজ চলছে বলেও জানান তিনি।

এ সময় সন্ধ্যার মধ্যে উপকূলের প্রায় ৯ হাজার আশ্রয়কেন্দ্রে মানুষ পৌঁছে গেছে জানিয়ে তিনি বলেন, সব আশ্রয়কেন্দ্রে খাবার, পানি ও চিকিৎসা সামগ্রীর ব্যবস্থা করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি কমাতে কাজ চলছে জানিয়ে প্রতিমন্ত্রী মহিববুর বলেন, ‘আমরা দুর্যোগ মোকাবিলায় আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেছি। এছাড়া রেডক্রিসেন্ট ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা ও সংগঠনগুলোও তৎপর আছে। সমন্বিতভাবে দুর্যোগ মোকাবিলায় ক্ষয়ক্ষতি কম হবে।’

;

আশ্রয়কেন্দ্রে যেতে আগ্রহ কম মোংলার মানুষের

  ঘূর্ণিঝড় রিমাল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আশ্রয়কেন্দ্রে যেতে আগ্রহ কম মোংলার মানুষের

আশ্রয়কেন্দ্রে যেতে আগ্রহ কম মোংলার মানুষের

  • Font increase
  • Font Decrease

মহাবিপদের বার্তা নিয়ে প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রিমাল। মোংলা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হলেও বাগেরহাটের মোংলা উপজেলায় বসবাসরত সাধারণ মানুষ আশ্রয়কেন্দ্রে যেতে চাচ্ছে না।

মোংলা উপজেলা প্রশাসন থেকে বলা হয়েছে, প্রায় ৩০ হাজার লোক আশ্রয়কেন্দ্রে অবস্থান গিয়েছে কিন্তু সরেজমিনে গিয়ে সর্বোচ্চ ৫ হাজার মানুষ দেখা গেছে।

রোববার (২৬ মে) রাতে বার্তা ২৪.কমের বাগেরহাট প্রতিনিধি মনিরুল ইসলাম দুলু বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মোংলা অঞ্চলে সারাদিন বৃষ্টি ও বাতাস কম থাকলেও রাত ১০টার পর প্রচণ্ড বৃষ্টি ও ঝড়ো হাওয়া শুরু হয়েছে। রাত ১০টা থেকে ঘূর্ণিঝড় রিমাল মোংলাতে আঘাত হানতে শুরু করেছে। উপজেলা প্রশাসন থেকে বলা হয়েছে, প্রায় ৩০ হাজার লোক আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছে কিন্তু সরেজমিনে বেশ কয়েকটি আশ্রয়কেন্দ্রে ঘুরে সর্বোচ্চ ৫ হাজার মানুষ দেখা যায়। সেখানে তাদের জন্য শুকনো খাবার এবং খিচুড়ির ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরও বলেন, আইলা ও সিডরের মতো ঘূর্ণিঝড় রিমাল তেমন শক্তিশালী নয়। আবহাওয়া অধিদফতর থেকে ৭ কিংবা ১০ নম্বর বিপদ সংকেত দেওয়া হলেও মানুষের মধ্যে আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য তেমন আগ্রহ দেখা যায়নি।

এর হিসেবে তিনি বলেন, উপকূলীয় অঞ্চলের মানুষ সবসময় ঝড়-তুফানের সাথে যুদ্ধ করে বেচে থাকে। অপরদিকে বিপদ সংকেত অনুযায়ী ঘূর্ণিঝড়ের তেমন প্রভাব না পড়ার কারণে মানুষ আশ্রয়কেন্দ্রে যাওয়ার আগ্রহ হারিয়ে ফেলেছে। মানুষের মধ্যে সচেতনতার অভাব রয়েছে বলেও জানান তিনি।

;

বিমানের নতুন এমডি জাহিদুল ইসলাম



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেডের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংযুক্ত অতিরিক্ত সচিব মো. জাহিদুল ইসলাম ভূঞা।

রোববার (২৬ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিমান এয়ারলাইনসের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও শফিউল আজিমকে গত ২১ মে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হিসেবে পদোন্নতি দেওয়া হয়।

;