বৈশাখের ব্যস্ততা বেড়েছে খুলনার মৃৎশিল্পীদের



মানজারুল ইসলাম, স্টাফকরেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

দুয়ারে কড়া নাড়ছে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। সকল না পাওয়ার বেদনাকে ধুয়ে মুছে, আকাশ-বাতাস ও প্রকৃতিকে অগ্নিস্নানে সূচি করে তুলতেই আবার আসছে বাংলা নববর্ষ। তাই এ দিনটিকে বরণে ব্যস্ত সময় পার করছেন খুলনার মৃৎশিল্পীরা। রাতে-দিনে সমানে কাজ করছেন তারা।

সোমবার (৮ এপ্রিল) খুলনার দিঘলিয়া উপজেলার ফরমায়েশখানা গ্রামের পালপাড়া ঘুরে দেখা যায়, বৈশাখকে সামনে রেখে প্রতিটি পালবাড়ির মৃৎশিল্পীদের কর্মব্যস্ততা বেড়েছে। বৈশাখী বার্তা ছড়িয়ে পড়েছেছে এ অঞ্চলে। নারী-পুরুষ সকলে মিলে হাতে হাতে বানাচ্ছেন বিভিন্ন রকমের মাটির ব্যাংক, প্রতিমা, হাড়ি, কড়াই, ফুল, পাখি, বাঘ, হরিণ, হাতি, পুতুল, মুরগি, হাঁস, বানর, মাছ, তাল, ঘোড়া, আম, জাম, কাঠালসহ নানান রঙের জিনিসপত্র। এসব মাটির ব্যাংক, শোপিস ও পুতুলগুলোর মূল কাঠামো তৈরি করা শেষ হয়েছে। এখন চলছে শেষ মুহুর্তের রঙের আচঁড়। 

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/09/1554770590722.jpg

স্থানীয় মৃৎশিল্পীদের সঙ্গে কথা বলে জানা যায়, দিঘলিয়ার সেনহাটির এ পালপাড়া এলাকায় প্রায় অর্ধশতাধিক পরিবার আদি পুরুষ থেকে শুরু করে এখন পর্যন্ত এ পেশার সঙ্গে জড়িয়ে জীবিকা নির্বাহ করছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, মৃৎশিল্পী বিনয় পাল, মিঠুন পাল, গোপাল পাল, নেপাল পাল, বিকাশ পাল, তাপস পাল, দুলাল পাল, নিতাই পাল, নারায়ন পাল, স্বপন পাল, সোমনাথ পাল, রনজিৎ পাল, অরুন পাল।

পালপাড়া ছাড়াও এ অঞ্চলের সেনহাটি, গোয়ালপাড়া, তালপুকুর পুরে মৃৎশিল্পীরা বৈশাখ বরণের পস্তুতির জিনিসপত্র তৈরি করছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/09/1554770649106.jpg

পালপাড়ার কারুশিল্পী তাপস পাল। স্ত্রী অঞ্জনা পাল ও ৫ বছরের একমাত্র ছেলে অভিজিৎ পালকে নিয়ে মৃতপ্রায় এ মৃৎশিল্পটিকে টিকিয়ে আজও জীবিকা নির্বাহ করছেন প্রজন্মের পর প্রজন্ম। বাপ দাদারা মাটির কাজ করতো। তাদের হাত ধরে তাপস পালও এ কাজই করেন। ছোট থেকেই এ কাজ শুরু করেছেন। মৃৎশিল্প আঁকড়ে ধরে আছেন তিনি। তাইতো তাপস পালের বাড়িতে ঢুকতেই চোখে পড়ে ব্যস্ততার দৃশ্য। পরিবারের একেকজন একেক কাজে ব্যস্ত। তাপস পাল নিজে মুরগি ও মাছের গায়ে রং দিচ্ছেন। স্ত্রী অঞ্জনা পাল মাটির তৈরি ঝুলন্ত আম আর আপেলে রং তুলির আঁকিবুঁকি করছেন। থেমে নেই পাঁচ বছরের শিশু অভিজিৎ পালও। সেও সাহায্য করছে বড়দের কাজে।

এ বিষয়ে তাপস পাল বার্তা২৪.কমকে বলেন, এখন প্লাস্টিক সিরামিক, সিনথেটিক, ধাতব, কাঁচের জন্য মাটির জিনিসপত্রের কদর নেই। তবুও পৈত্রিক পেশা পরিবর্তন করিনি। কিন্তু আমাদের ছেলে অভিজিৎ স্কুলে পড়ে। ও বড় হলে এ কাজ করতে চাইবেনা বলে মনে হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/09/1554770701145.jpg

গোপালপাড়ার বিনয় পাল মাটির তৈরি মাছের ব্যাংকে রং দিতে দিতে বার্তা২৪.কমকে বলে, ‘সারাবছর কাজের তেমন চাপ থাকে না, কিন্তু প্রতিবছর এ সময়টায় বৈশাখ মাস এলেই আমাদের একটু ব্যস্ততা বাড়ে। খুলনা ছাড়াও বিভিন্ন অঞ্চলের বৈশাখী মেলা থেকে লোক এসে আমাদের এখান থেকে মাটির জিনিস কিনে নিয়ে যায়।’

সে আরও বলে, ‘আমাদের এখানের জিনিসগুলো ২০ টাকা থেকে শুরু করে ২০০ টাকায় নিয়ে যায় মেলার লোকেরা। পহেলা বৈশাখের জন্য আগাম বলে যায় অনেকে। বৈশাখ মাস জুড়েই বিভিন্ন মেলা থাকায় আমাদের এখানে কাজের চাপ থাকে।’

   

জমি সংক্রান্ত বিরোধে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ফুলপুরে জমি সংক্রান্ত বিরোধের জেরে সাজ্জাত হোসেন কামাল (৫৫) নামে এক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে হত্যার অভিযোগ উঠেছে । এ ঘটনায় তিনজনকে আটক করেছে পুলিশ।

আটককৃতরা হলেন জাকারিয়া (৩৫), মহিবুল্লাহ (১৮) ও তার মা (৫০)।

শুক্রবার (১৭ মে) সকাল ১০টার দিকে উপজেলার বওলা ইউনিয়নের পুরাননগর গ্রামে ঘটনাটি ঘটে।

নিহত সাজ্জাত হোসেন কামাল ওই এলাকার ছালাম ফকিরের ছেলে। সে ধোবাউড়া উপজেলার গোয়তলা রঘুরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ছিলেন ।

ফুলপুর থানার ইনচার্জ ওসি মাহাবুবুর রহমান ঘটনাটির সত্যতা নিশ্চিত করেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, কিছুদিন ধরে নিহত সাজ্জাত হোসেন কামালের সাথে জমি সংক্রান্ত বিষয়ে চাচা আবুল খায়ের ও চাচাতো ভাইদের সাথে বিরোধ চলছিল। তীব্র তাপদাহে ফসলের জমি শুকিয়ে যাওয়ায় শুক্রবার সকালে সেচ পাম্প দিয়ে নিজ পুকুর থেকে জমিতে পানি নেওয়ার ব্যবস্থা করেন। এসময় চাচাতো ভাই ও ভাতিজা ও ভাইয়ের স্ত্রী বাধা দেন। এ নিয়ে কথা-কাটাকাটির এক পর্যায়ে প্রধান শিক্ষক সাজ্জাত হোসেন কামালের শরীরে আঘাত করেন তারা। এতে তিনি মাটিতে লুটিয়ে অজ্ঞান হয়ে পড়েন। এ সময় তার গলাটিপে ধরা হয়।

পরে পরিবারের লোকজন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরী বিভাগের কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। খরব পেয়ে ফুলপুর থানা পুলিশ মরদেহ উদ্ধার করে এবং জিজ্ঞাসাবাদের জন্য চাচাতো ভাই, ভাতিজা ও চাচাতো ভাইয়ের স্ত্রীকে আটক করে।

এ ঘটনায় নিহতের বাবা ছালাম ফকির বাদী হয়ে ৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত কয়েকজনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন।

ফুলপুর থানা ইনচার্জ (ওসি) মাহবুবুর রহমান বলেন, নিহত শিক্ষকের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে এবং বাকি আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

;

বাবার স্বপ্নপূরণে দেশে ফিরে এসেছি: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌজন্য: ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌজন্য: ফোকাস বাংলা

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল এ দেশকে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত সোনার বাংলায় পরিণত করা। বাবার সেই স্বপ্নপূরণের জন্যই এদেশে ফিরে এসেছি।

তিনি বলেন, মানুষের যদি রাজনৈতিক চিন্তা-চেতনা না থাকে, দেশপ্রেম না থাকে, সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রত্যয় না থাকে, তাহলে সেটা এগুতে পারে না। সামনে আরও বদলাতে হবে। কারণ আমার বাবার একটাই স্বপ্ন ছিল দেশটাকে গড়ার। আমাদের পরিকল্পনা সেটাই আছে। জনগণকে সুন্দর ও উন্নত জীবন দিতে সব ষড়যন্ত্র মোকাবিলা করে আওয়ামী লীগ দেশকে সমৃদ্ধির পথে নিয়ে যাবে।

শুক্রবার (১৭ মে) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগের নেতারা শুভেচ্ছা জানাতে গেলে এসব কথা বলেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্টের আগে বিদেশ যাওয়ার স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আশা করেছিলাম আমরা খুব তাড়াতাড়ি ফিরে আসব। কিন্তু সেই ফিরে আসা আর হয়নি।’

আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, আমি জানতাম না যে, আমাকে এতবড় একটা দায়িত্ব দেওয়া হবে। আমি কখনো এটা ভাবতে পারিনি।

ছোটবোন শেখ রেহানার বিয়েতে অংশ নিতে পারেননি বলে জানিয়ে শেখ হাসিনা বলেন, কিন্তু যখন তার বাচ্চা হবে, মিসেস গান্ধী আবার ক্ষমতায় এলেন, তিনি সব ব্যবস্থা করে দিলেন, আমি গেলাম। এরপর আবার দিল্লিতে ফেরত এলাম।

তখন আমাকে লন্ডন থেকে আওয়ামী লীগের নেতা মাহবুবুর রহমান টেলিফোন করে বললেন আপনাকে দলের সভাপতি নির্বাচিত করা হয়েছে। আমি তাকে বললাম আমি তো আওয়ামী লীগের সভাপতি হতে চাই না, আমাকে কেন করবে? আওয়ামী লীগের অনেক নেতা আছে।

এদিন বিকেল সাড়ে ৪টায় ইন্ডিয়ান এয়ারলাইন্সের একটি বিমানে তিনি ভারতের রাজধানী দিল্লি থেকে কলকাতা হয়ে তৎকালীন ঢাকা কুর্মিটোলা বিমানবন্দরে এসে পৌঁছান। ঝড়-ঝঞ্ঝা বিক্ষুব্ধ সেই দিনে বৈরি আবহাওয়া উপেক্ষা করে লাখ লাখ জনতা তাঁকে বিমানবন্দরে স্বাগত জানায়।

স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে গণভবনে শেখ হাসিনাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান আওয়ামী লীগের নেতাকর্মীরা

শেখ হাসিনা যখন দেশে ফিরেন তখন যুদ্ধাপরাধী ও জাতির পিতার হত্যাকারীরা ক্ষমতায় ছিল। এ প্রসঙ্গে বঙ্গবন্ধুকন্যা বলেন, আমার পাশে ছিল বাংলাদেশের জনগণ। আমি জানতাম আমাকেও আমার বাবা-মা ও পরিবারের সদস্যদের ভাগ্য বরণ করতে হতে পারে। কিন্তু দেশবাসী ও আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রতি আমার আস্থা ছিল। 

সরকারপ্রধান বলেন, প্রতিবার নির্বাচনের সময় চক্রান্ত হয়, সেটা মোকাবিলা করে আমরা বেরিয়ে আসি। আমাদের তা ধরে রাখতে হবে। বাংলাদেশের মানুষ রক্ত দিয়ে যে অধিকারগুলো আদায় করেছিল, সেটা আমরা সমুন্নত করতে পেরেছি। কিন্তু আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, আমি আমার বাবার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলবো- আমার সব শক্তি ও সাহস মা-বাবার কাছ থেকে পেয়েছি। আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব নেওয়ার সময় এত বড় সংগঠন চালানোর অভিজ্ঞতা আমার ছিল না।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ এখন দেশের সবচেয়ে শক্তিশালী, বৃহত্তম এবং জনগণের কাছে গ্রহণযোগ্য সংগঠনে পরিণত হয়েছে। আওয়ামী লীগ পঞ্চম মেয়াদে ক্ষমতায় এসেছে।

আওয়ামী লীগের সভাপতি বলেন, পঁচাত্তরের পর যারা ক্ষমতায় ছিল তারা নিজেদের ক্ষমতা কুক্ষিগত করার চেষ্টা করেছিল। দেশের কোনো উন্নতি করতে পারেনি। তারা বরং শত শত সামরিক কর্মকর্তাকে হত্যা করেছে এবং ক্ষমতায় থাকার জন্য আওয়ামী লীগের নেতাকর্মীদের অমানবিক নির্যাতন ও হত্যা করেছে।

শেখ হাসিনা আরও বলেন, কী পেলাম, না পেলাম সেই চিন্তা করেনি। ভবিষ্যৎ কী সেই চিন্তাও করি না। চিন্তা করি দেশের মানুষের ভবিষ্যৎ যেন আরও সুন্দরভাবে গড়ে তুলে দিয়ে যাব। সেটাই আমাদের লক্ষ্য।

নেতাদের আওয়ামী লীগের সভাপতি বলেন, এটাই মনে রাখবেন একটা দল করি শুধু নেতা হওয়ার জন্য নয়, মানুষের জন্য কতটুকু করতে পারলাম, কী দিতে পারলাম, কী দিয়ে গেলাম। এটাই রাজনৈতিক মানুষের জীবনের বড় কথা। এই কথা মাথায় রাখতে পারলে দেশের মানুষের জন্য অনেক কিছুই করা যেতে পারে।

সংগঠনকে শক্তিশালী করার তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, আর যেন যুদ্ধাপরাধী, খুনিরা বাংলাদেশের মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে না পারে, এই ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে, বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

দেশের মানুষ রক্ত দিয়ে যে অধিকার পেয়েছিল, তা পুনঃপ্রতিষ্ঠা করেছি উল্লেখ করে সরকারপ্রধান বলেন, দেশের ইতিহাস বিকৃত করার চেষ্টা হয়েছিল ও বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার ও জয় বাংলা স্লোগানের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু জয় বাংলা স্লোগান আবার ফিরে এসেছে এবং জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্যের প্রামাণ্য দলিলে যেমন স্থান করে নিয়েছে। তেমনি অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি অর্জন করেছে।

এর আগে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে নেতাকর্মীরা শেখ হাসিনাকে ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে গণভবনে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

;

সংস্কৃতি ও ঐতিহ্য বিনিময়ে বাঙালি সংস্কৃতি আরও ঋদ্ধ হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছে, বিভিন্ন দেশের সংস্কৃতি ও ঐতিহ্য বিনিময়ের মাধ্যমে বাঙালি সংস্কৃতি আরও ঋদ্ধ হবে। বাঙালি সংস্কৃতির ঐতিহ্যের সাথে জাপানীজ কৃষ্টি, শিক্ষাদীক্ষা চর্চা ও অনুশীলন করতে পারলে আমাদের সংস্কৃতি আরও মার্জিত হবে।

শুক্রবার (১৭ মে) কেরানীগঞ্জে হামিদুর রহমান সাংস্কৃতিক কেন্দ্র ও জাপান দূতাবাসের যৌথ আয়োজনে ক্যালিগ্রাফি কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে এসব কথা বলেন।

তিনি বলেন, সাংস্কৃতিক প্রতিষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সাংস্কৃতির উপাদানসমূহের প্রদর্শনী বাড়ানো গেলে সাংস্কৃতিক সম্পর্কও জোরদার হয়। এই ক্যালিগ্রাফি কর্মসূচির মাধ্যমে জাপান ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গভীরতর হবে। সাংস্কৃতিক ও শৈল্পিক অভিব্যক্তি বিনিময় বৃদ্ধি পাবে। তাছাড়া অংশগ্রহণকারীরা এই কর্মসূচির মাধ্যমে জাপানি ক্যালিগ্রাফির সমৃদ্ধ ঐতিহ্য সম্পর্কে বিশদভাবে জানতে পারবে। ক্যালিগ্রাফি করতে একাগ্রতা ও স্থির হতে হয়, যার মাধ্যমে নিজেই নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে। ক্যালিগ্রাফি কর্মশালার মাধ্যমে এই গুণটাও অংশগ্রহণকারীদের মাঝে ছড়িয়ে পড়বে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরি বলেন, সাংস্কৃতিক কার্যক্রম বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের সাথে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার হবে।

কর্মশালাটির মাধ্যমে অংশগ্রহণকারীরা জাপানি ক্যালিগ্রাফির রাজ্যে প্রবেশ করার সুযোগ পাবেন। কর্মশালাটি পাঁচটি দলে বিভক্ত করা হয়েছে। প্রতিটি দলে ২০ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করার সুযোগ পাবে এবং প্রতিটি সেশন ৩০ মিনিট স্থায়ী হবে। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিখ্যাত জাপানি ক্যালিগ্রাফি শিল্পী মিসেস সাতোকো আজুমা বক্তব্য রাখেন।

;

সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সতর্ক থাকতে হবে: কৃষিমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,রাজশাহী
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানিয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ বলেছেন, রাজশাহীতে আমের ফলন কম হওয়ায় দাম বাড়তে পারে। আমের চাহিদা ও সরবরাহের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে।

শুক্রবার (১৭ মে) দুপুরে রাজশাহীর গোদাগাড়ীর করমপুর গ্রামে আম বাগান পরিদর্শন ও চাষিদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আম রপ্তানির জন্য ২৫০-৩০০ জন কৃষককে সহায়তা করা হয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আম গ্রেডিং শেড এবং ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা হচ্ছে। এর ফলে রপ্তানিযোগ্য আমের মান ও গুণগত মান নিশ্চিত করা যাবে।

কৃষিমন্ত্রী বলেন, রাশিয়া, বেলারুশ, চীন, জাপান ও ভারত বাংলাদেশ থেকে আম আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছে। এ বছর আমের ফলন ভালো হওয়ায় আমরা উল্লেখযোগ্য পরিমাণ আম রপ্তানির পরিকল্পনা করছি। নতুন বাজার সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

এর আগে মন্ত্রী সোনাদীঘি গ্রামের কৃষক রাতুলের ফার্মে মাটি বিহীন চারা উৎপাদন, ই-ফার্মিং, ভার্মি কম্পোস্ট, বসতবাড়ি বাগান ও কৃষি ক্ষেত পরিদর্শন করেন।

;