ভাইরাস জ্বরের প্রাদুর্ভাবে নাকাল রাজধানীবাসী



রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চার বছরের শিশু জোয়ানা ঋনিত। তিনদিন ধরে জ্বরে ভুগছিলো। কোনোভাবেই জ্বর কমে না। ছোট্ট জোয়ানার সে কি কষ্ট। বাধ্য হয়ে তীব্র জ্বর নিয়ে জোয়ানাকে ভর্তি করা হয় রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে। প্রাথমিকভাবে হাসপাতালের চিকিৎসকরা জানায়, ভাইরাস জ্বরে আক্রান্ত সে।

শিশু জোয়ানার এ চিত্র গোটা রাজধানী জুড়েই। শিশু থেকে বৃদ্ধ সব বয়সীরা আক্রান্ত হচ্ছে জ্বরে। আর এতে করে হাসপাতালগুলোতে বেড়ে গেছে জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। এ জ্বর শুধু গা-গরম করেই সীমাবদ্ধ নয়, গা ব্যথা, মাথাব্যথা, বমি, ডায়রিয়াসহ এমন নানা উপসর্গ দেখা যাচ্ছে। আর তা নিয়ে রোগীরা ভর্তি হচ্ছেন হাসাপাতালে।

জোয়ানার মা আফরিন নুসরাত বার্তা২৪.কমকে বলেন, রোববার রাত থেকে জোয়ানার জ্বর আসে। মনে হয় প্রচন্ড জ্বরে গা পুড়ে যাচ্ছে। স্পন্জ, ওষুধ, সাপোজিটর কোনো কিছুতেই জ্বর কমছিলো না। তারপরই হাসপাতালে ভর্তি করলাম।

কয়েকজন রোগীর সঙ্গে কথা বলে জানা যায়, জ্বর যখন আসে তখন ১০১ থেকে ১০৩ ডিগ্রী পর্যন্ত উঠে যায় তাপমাত্রা। সেই সঙ্গে তীব্র মাথা ব্যথা, নাক দিয়ে পানি পড়া, কাশি, চোখ লাল হয়ে যাওয়া, সারা শরীর ম্যাজম্যাজ করা, বমি বমি ভাব। অনেকে জ্বরের সঙ্গে পেটের পীড়াতেও আক্রান্ত হচ্ছেন।

বৃহস্পতিবার (১৩ জুন) মিরপুরে অবস্থিত আইসিডিডিআরবি'র ফিল্ড হাসপাতালে খোঁজ নিয়ে জানা যায়, ঈদের পর থেকেই সেখানে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। প্রতিদিন গড়ে ১৫/২০ জন রোগী ডায়রিয়া নিয়ে হাসপাতালটিতে চিকিৎসা নিতে আসছেন।

সেখানে কর্তব্যরত সহকারী চিকিৎসক শাহিন আহমদে বার্তা২৪.কমকে বলেন, ডায়রিয়ার সঙ্গে অনেক রোগীর শরীরে জ্বর দেখতে পাওয়া যায়। অনেকে আবার বমির কারণে সৃষ্ট পানিশূন্যতা নিয়েও ভর্তি হচ্ছেন।

চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত দুই সপ্তাহ ধরে ভ্যাপসা গরম, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, দমকা বাতাসসহ ঝড়ো বৃষ্টিতে রাজধানীর আবহাওয়া এখন বৈরী। আবহাওয়ার এই পরিবর্তনজনিত কারণে অনেকেই জ্বরে আক্রান্ত হচ্ছেন। অনেকে সময় বৈরী আবহাওয়া প্রাণির দেহে অসহনীয় পড়ে। তখন নানান রোগে আক্রান্ত হয় মানুষ। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা বেশি দুর্বল হয়ে পড়ে।

ভাইরাস জ্বরের লক্ষণগুলোর কথা বলতে গিয়ে ডেল্টা মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রেফায়েত উল্লাহ বার্তা২৪.কমকে বলেন, প্রথমে প্রচন্ড জ্বর দেখা যায়। সঙ্গে মাথাব্যথা কারো কারো বমি কিংবা ডায়রিয়াও দেখা যায় যা খাবারে বিষক্রিয়ার কারণেও হতে পারে।

গেল সপ্তাহে এই ভাইরাস জ্বরে ভুগেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জয়নাল আবেদিন। তার মতে, এই জ্বরে বিশ্রাম নেওয়াটাই মূলকথা। তবে হলে সেবা করার মানুষ না থাকায় হাসপাতাল কিংবা আত্মীয় স্বজনের বাসা বিশ্রামের উপযুক্ত জায়গা। এছাড়া জ্বরের পর শরীর একদম দুর্বল হয়ে পড়ে বলে খাওয়া দাওয়া ঠিকমত করতে হবে।

ভাইরাস জ্বরের চিকিৎসা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলেও জানান  ডা. রেফায়েত।  তিনি বলেন, অনেকে জ্বর বেশি দেখে অ্যান্টিবায়োটিক সেবন করেন। যা আসলে ভুল। এই জ্বরে আক্রান্তদের প্যারাসিটামল জাতীয় নন অ্যন্টিবায়োটিক ট্যাবলেট দিতে হবে। সেই সঙ্গে জ্বরের মাত্রা ১০২ ডিগ্রীর বেশি হলে সাপোজিটর দেওয়া যেতে পারে। অন্যথায় ঠান্ডা পরিষ্কার পানি দিয়ে নিয়মিত রোগীর শরীর ভালকরে মুছে দিতে হবে। সাধারণত ৫ থেকে ৭দিন পরে জ্বর এমনিতেই ভালো হয়ে যাবে।

   

ঘূর্ণিঝড় ‘রিমাল’ মোকাবিলায় চট্টগ্রামে যত প্রস্তুতি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় ‘রিমাল’ মোকাবিলায় চট্টগ্রাম জেলা প্রশাসন, সিটি করপোরেশন, সিভিল সার্জন ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সার্বিক প্রস্তুতি নিয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ১ হাজার ৩৪টি আশ্রয়কেন্দ্র। একই সঙ্গে এক হাজার ১৪০টি বিদ্যালয় ও নয়টি মুজিব কেল্লা আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে। সিভিল সার্জনের উদ্যোগে মোট ২৯৫টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম।

রোববার (২৬ মে) বেলা সাড়ে ১২টার দিকে ঘূর্ণিঝড় মোকাবিলায় সমন্বয়ের জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে খোলা নিয়ন্ত্রণ কক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

জেলা প্রশাসনের প্রস্তুতি

শনিবার (২৫ মে) রাতে চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় চট্টগ্রামে ৭৮৫টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে। পাশাপাশি এক হাজার ১৪০টি বিদ্যালয় ও নয়টি মুজিব কেল্লা আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত উচ্চমান সহকারী হাসিবুল হাসান জানান, শনিবার রাতে প্রথমে ৭৮৫টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত ছিল। পরে আজ (রোববার) সকালে আরও ২৪৯টি আশ্রয়কেন্দ্র বাড়ানো হয়েছে। এখন মোট ১০৩৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে। পাশাপাশি ১১৪০টি বিদ্যালয় ও নয়টি মুজিব কেল্লা আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

সিভিল সার্জনের ২৯৫ মেডিকেল টিম

আশ্রয়কেন্দ্রের পাশাপাশি সিভিল সার্জন চট্টগ্রাম কর্তৃক ইউনিয়ন পর্যায়ে ২০০টি, প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি, আর্বান ডিসপেন্সারি ৯টি এবং ৫টি জেনারেল হাসপাতালসহ মোট ২৯৫টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। মজুত রাখা হয়েছে পানি বিশুদ্ধকরণের জন্য প্রায় তিন লাখ ট্যাবলেট ও চার লাখ খাবার স্যালাইন।

পাহাড়ি ও উপকূলীয় এলাকায় নির্দেশনা

শনিবার রাতে জেলা প্রশাসনের জরুরি সভায় সন্দ্বীপ, আনোয়ারা, বাঁশখালী, মিরসরাই, সীতাকুণ্ড ও কর্ণফুলী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাদের বিশেষভাবে প্রস্তুতি গ্রহণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে চট্টগ্রামে ব্যাপক বর্ষণ ও পূর্ণিমার কারণে তীব্র জলোচ্ছ্বাসের সম্ভাবনা থাকায় উপকূলবর্তী এলাকাসমূহ ও পাহাড়ি এলাকা থেকে লোকজনকে দ্রুত সময়ের মধ্যে সরিয়ে নেওয়ার জন্য সংশ্লিষ্ট ইউএনও এবং এসিল্যান্ডদের নির্দেশনা দেন জেলা প্রশাসক।

এসময় সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের পর্যাপ্ত পরিমাণ শুকনো খাবার, মোমবাতি, ওষুধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও খাবার স্যালাইন মজুদ রয়েছে বলে জানানো হয়। এছাড়া বিদ্যমান আশ্রয়কেন্দ্র ও কেন্দ্র হিসেবে ব্যবহার উপযোগী শিক্ষা প্রতিষ্ঠানসমূহ আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের নিমিত্তে প্রস্তুত রাখার ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার, জেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে অনুরোধ জানানো হয়।

সভায় চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা জানান, জেলা পরিষদের সকল জনপ্রতিনিধিদের নিজ এলাকায় অবস্থান করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া প্রয়োজনে উপজেলাসমূহে অবস্থিত ডাকবাংলো ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

এসময় মানুষের পাশাপাশি গবাদি পশু ও অন্যান্য প্রাণীর সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সকলকে নির্দেশনা দেন এ জেলা প্রশাসক আবুল বাশার মো. ফখরুজ্জামান।

প্রস্তুত প্রায় ১৩ হাজার স্বেচ্ছাসেবক

ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় চট্টগ্রামে প্রস্তুত রয়েছে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ৮ হাজার ৮৮০ জন স্বেচ্ছাসেবক। আছে রেড ক্রিসেন্ট সোসাইটির ৫ হাজার স্বেচ্ছাসেবক। এছাড়াও বিএনসিসি ও স্কাউটের স্বেচ্ছাসেবকগণকে প্রস্তুত রাখা হয়েছে।

কন্ট্রোল রুম

ঘূর্ণিঝড় মোকাবিলায় সমন্বয়ের জন্য জেলা প্রশাসকের কার্যালয়ের পক্ষ থেকে একটি নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে। যার নম্বর ০২৩৩৩৩৫৭৫৪৫।

কৃষি অধিদফতর

চট্টগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ থেকে বলা হয়, ইতোমধ্যে চট্টগ্রামে প্রায় ৯০ শতাংশ ফসল কাটা হয়েছে। শনিবার রাতে জরুরি সভায় জেলা প্রশাসক মানুষের পাশাপাশি গবাদি পশু ও অন্যান্য প্রাণীর সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সকলকে নির্দেশনা প্রদান করেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রস্তুতি

ঘূর্নিঝড় রিমালের ক্ষয়ক্ষতি এড়াতে ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়তে মাইকিং করছে চট্টগ্রাম সিটি করপোরেশন। এছাড়া জনগণকে তথ্যসেবা দিতে নগরীর দামপাড়াস্থ চসিকের বিদ্যুৎ বিভাগে চালু করা হয়েছে জরুরি কন্ট্রোল রুম।

দুর্যোগ না কাটা পর্যন্ত শনিবার দুপুরে চালু হওয়া এ কন্ট্রোল রুম থেকে ২৪ ঘণ্টা দুর্যোগকবলিত জনগণের প্রয়োজনীয় সেবা প্রদান করা হবে। কন্ট্রোল রুমের নম্বর ০১৮১৮৯০৬০৩৮।

চসিকের গৃহীত পদক্ষেপ সম্পর্কে চসিক সচিব মোহাম্মদ আশরাফুল আমিন বলেন, রিমালের ক্ষয়ক্ষতি কমাতে চট্টগ্রাম সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর নির্দেশে কন্ট্রোল রুম খোলা হয়েছে। রিমালের ঝুঁকি না কমা পর্যন্ত কন্ট্রোল রুম থেকে নাগরিকদের তথ্য সেবা দেওয়া হবে। এছাড়া, আমরা রেড ক্রিসেন্টের সহায়তায় ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে মাইকিং শুরু করেছি যাতে ঝুঁকিতে থাকা নাগরিকরা নিরাপদ আশ্রয়ে চলে যান। এছাড়াও, জরুরি প্রয়োজনে বিতরণের জন্য শুকনো খাবার প্রস্তুত করা হয়েছে।

চট্টগ্রাম বন্দরের যত প্রস্তুতি

রোববার সকাল ৯টায় আবহাওয়া অধিদফতর থেকে চট্টগ্রাম বন্দরে ৯ নম্বর বিপৎসংকেত ঘোষণার পর সাড়ে ৯টায় চট্টগ্রাম বন্দরে অ্যালার্ট-৪ জারি করা হয়েছে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, বন্দরে নিজস্ব অ্যালার্ট-৪ জারি করা হয়েছে। বন্দরের সব অপারেশনাল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। বহির্নোঙরে অবস্থানকারী জাহাজগুলোকে নিরাপদে থাকা এবং বন্দরের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ ও প্রয়োজনীয় নির্দেশনা অনুসরণেরও নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় থেকে চট্টগ্রাম বন্দরকে রক্ষায় সব ধরনের প্রস্তুতি নিয়েছি। বন্দর জেটি থেকে সব জাহাজ সরিয়ে নেওয়া হয়েছে। এখন সব ইকুইপমেন্ট একস্থানে জড়ো করে নিরাপদে রাখা হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় জরুরি কন্ট্রোল রুম চালু করেছে বন্দর কর্তৃপক্ষ।

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর

ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ৮ ঘণ্টা বিমান ওঠানামা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা দুপুর ১২টা থেকে কার্যকর হয়েছে।

রোববার (২৬ মে) সকাল সাড়ে ১০টার দিকে বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ ইব্রাহিম খলিল।

তিনি বলেন, আবহাওয়া সংকেত ৬ থেকে মহাবিপদ সংকেত ৯ এ উন্নিত করার পর ঘূর্ণিঝড় 'রিমাল' মোকাবিলায় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ এয়ারফিল্ড ঘোষণা করেছে। বিমানবন্দরে আজ দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সব ধরণের বিমান ওঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছে। কর্তৃপক্ষ তার সম্পদ রক্ষা এবং এর জনশক্তির নিরাপত্তা নিশ্চিত করার জন্য সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, রাত ৮টার পর আবহাওয়ার পরিস্থিতি বুঝে পরবর্তী সিন্ধান্তের কথা জানানো হবে।

;

ঘুমে ডিস্টার্ব হওয়ায় বাড়ির মালিককে হত্যা করেন ভাড়াটিয়া!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর তেজগাঁও থানার পশ্চিম নাখালপাড়া শিয়া মাজার এলাকায় রনির মালিকানাধীন বাসায় ভাড়া থাকেন মোরশেদ। বাসার মালিক রনি এবং তার বন্ধুদের ‘যন্ত্রণায় ঘুমাতে না পেরে’ রনিকে ভাড়াটিয়া মোরশেদ ছুরিকাঘাতে হত্যা করেন বলে জানিয়েছেন তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন।

এ ঘটনায় রনি হত্যা মামলার প্রধান আসামি মোরশেদকে গ্রেফতার করা হয়েছে।

রোববার (২৬ মে) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন।

মোহাম্মদ মহসীন বলেন, রনি হত্যা মামলার আসামি মো. মোরশেদ আহম্মেদ (৩৭) কে গ্রেফতার করা হয়েছে। গতকাল জামালপুর জেলার মাদারগঞ্জ থানার চর ভাটিয়ালি এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার মোরশেদ জামালপুর জেলার মাদারগঞ্জ থানার চর ভাটিয়ালি গ্রামের মৃত শহীদ আহম্মেদের ছেলে। 

তিনি বলেন, মোরশেদ যে বাসায় ভাড়া থাকেন রনি সেই বাসার মালিক। রনি এবং তার বন্ধুদের ‘যন্ত্রণায় ঘুমাতে না পেরে’ রনিকে ছুরিকাঘাতে হত্যা করেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন মোরশেদ।

তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, মোরশেদ তেজগাঁও থানার পশ্চিম নাখালপাড়া শিয়া মাজার এলাকায় ভাড়া থাকেন। তিনি যে বাসায় ভাড়া থাকেন সেই বাসার মালিক রনির পরিবার। মোরশেদকে যে কক্ষ ভাড়া দেওয়া হয় সেই কক্ষেই রনি ও তার বন্ধুরা তাস খেলেন, মাদকসেবন করেন। তাদের এই খেলার জন্য মোরশেদকে প্রায়ই দেরিতে ঘুমাতে হয়। এ নিয়ে তাদের মধ্যে বেশ কয়েকবার বাকবিতণ্ডাও হয়। গত ২৫ মে রাতেও সেই কক্ষে রনি তার বন্ধু মশিউর, বায়জুদুল ইসলাম, একিন, অবিতকে নিয়ে খেলছিলেন। পরে মোরশেদ আসার পর তাদের মধ্যে বাকবিতণ্ডা হয়। এক পর্যায়ে মোরশেদ ছুরি দিয়ে রনিকে এলোপাতাড়ি কোপাতে থাকেন। এসময় রনির বন্ধুরা চিৎকার করলে রনির ভাই রফিক ছুটে আসেন। তিনি বাধা দিতে চাইলে তাকেও ছুরিকাঘাত করে পালিয়ে যান মোরশেদ। গুরুতর আহতাবস্থায় রনি ও রফিককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক রনিকে মৃত ঘোষণা করেন। ঘটনার পরপরই জামালপুর পালিয়ে যান মোরশেদ। পরে পুলিশ কৃষকের ছদ্মবেশে গিয়ে তাকে গ্রেফতার করে।

;

ঘূর্ণিঝড়ের নাম যেভাবে ‘রিমাল’ হলো!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিভিন্ন সময়ে ঘূর্ণিঝড়ের নাম আমরা বিভিন্ন রকম হতে দেখেছি। এবারও তেমনি বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রিমাল’! এর আগেও দেখেছি বিভিন্ন সময় ধেয়ে আসা ঘূর্ণিঝড়ের নাম রাখা হয়েছে, ‘আইলা’, ‘আমফান’, ‘মোখা’ ইত্যাদি।

২০০৪ সালে ভারত মহাসাগর অঞ্চলের জন্য ঘূর্ণিঝড়ের নামকরণে একটি কমিটি করা হয়। ৮টি দেশ নিয়ে তখন একটি কমিটি গঠন করা হয়। এগুলি হচ্ছে- বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ড। পরে ২০১৯ সালে ইরান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন নামকরণ কমিটিতে যুক্ত হয়।

যখন একটি ঘূর্ণিঝড়ের সম্ভাবনা তৈরি হয়, তখন এই ১৩টি দেশ তাদের ক্রম অনুসারে নাম নির্ধারণ করে। সোমালিয়ায় যে ঘূর্ণিঝড় আঘাত হানে, তার নামকরণ করেছিল ভারত, যার নাম ছিল ‘গতি’।

একই সঙ্গে ২০২৩ সালের ঘুর্ণিঝড় বিপর্যয়ের নামকরণ করেছে বাংলাদেশ। এবার ২০২৪-এ ‘রিমাল’-এর নামকরণ করেছে ওমান।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়, ‘রিমাল’ নামটি ওমানের দেওয়া। এবারের ঘূর্ণিঝড়ের আনুষ্ঠানিক নামকরণের দায়িত্ব ছিল ওমানের। ‘রিমাল’ একটি আরবি শব্দ। এর অর্থ হচ্ছে-‘বালু’।

বিশ্ব আবহাওয়া সংস্থার অধীনে আরব মহাসাগর ও ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে সৃষ্ট ঘূর্ণিঝড়ের নামকরণের জন্য একটি কমিটি রয়েছে। ঘূর্ণিঝড়ের নামকরণ এমনভাবে করা করা হয়, যাতে সাধারণ মানুষ ঘূর্ণিঝড়ের নাম মনে রাখতে ও শনাক্ত করতে পারেন।

বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) এশিয়ার জন্য জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন এবং প্রশান্ত মহাসাগরীয় ঘূর্ণিঝড়ের নাম দেয়।

এছাড়া ঘূর্ণিঝড়ের নাম নির্ধারণের জন্য জাতিসংঘের ‘ওয়ার্ল্ড মেট্রোলজিক্যাল অর্গানাইজেশন’ (ডব্লিউএমও) কিছু নিয়ম তৈরি করেছে। ১৯৫৩ সাল থেকে আটলান্টিক মহাসাগর অঞ্চলে ঘূর্ণিঝড়ের নাম নির্ধারণের অনুশীলন শুরু হয়। ভারত মহাসাগর অঞ্চলে ২০১৪ সাল থেকে নামকরণের অনুশীলন শুরু হয়

;

বাগেরহাটে 'রিমালে'র আঁচ পড়তে শুরু করেছে, আশ্রয়কেন্দ্রে ছুঁটছে মানুষ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বাগেরহাট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে মোংলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এর ফলে মোংলা বন্দরে নিজস্ব এলার্ট -‘৪’ জারি করেছে কর্তৃপক্ষ। বন্ধ রয়েছে মোংলা বন্দরে অবস্থান করা জাহাজে পণ্য ওঠানামার কাজ। এছাড়া ঝড়ের কবলে পড়ে দুর্ঘটনা এড়াতে বন্দরে ৬টি বাণিজ্যিক জাহাজ নিরাপদে নোঙ্গরে রাখা হয়েছে। 

এদিকে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে রোববার (২৬ মে) দুপুর ১২টার দিকে বৃষ্টি শুরু হয়েছে। দমকা বাতাসও বইছে। ১০৩টি আশ্রয় কেন্দ্রে ছুঁটছেন দুর্গতরা।

মোংলা উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) নিশাত তামান্না বলেন, সুন্দরবন সংলগ্ন ও পশুর নদের পাড়ে বসবাসকারী উপকূলবাসীদের আশ্রয় কেন্দ্রে আনার জন্য সব কিছুই করা হচ্ছে। তাদের জন্য পর্যাপ্ত খাবারেরও ব্যবস্থা রাখা হয়েছে। এখনও যারা আশ্রয়কেন্দ্রে আসেনি তাদেরকে আনার জন্য তৎপরতা চালানো হচ্ছে। এছাড়া সুন্দরবন সংলগ্ন উপকূলে সতর্ক মাইকিং প্রচারণা অব্যাহত রয়েছে।

ঘূর্ণিঝড়ে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে বাগেরহাটের মোংলা উপজেলার চিলা ইউনিয়নের বাসিন্দারা। তারা সুন্দরবনের পাশেই বসবাস করেন। এ ইউনিয়নের চেয়ারম্যান গাজী আকবর হেসেন বলেন, 'তার ইউনিয়নে ২৫টি আশ্রয়কেন্দ্রের প্রায় সবগুলোতেই উপকূলবাসীকে আনা হচ্ছে। ২৫টি কেন্দ্রের জন্য খিচুড়িসহ শুকনো খাবারের ব্যবস্থা করেছি'।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট মুনতাসীর ইবনে মহসীন জানান, 'শনিবার (২৫ মে) থেকেই আমরা সতর্ক রয়েছি। উপকূলবাসীকে প্রতি মুহূর্তে সচেতন করার লক্ষ্যে সতর্কমূলক প্রচার অভিযান অব্যাহত রয়েছে।

রোববার (২৬ মে) ভোর থেকে মোংলার পশুর নদে ও সুন্দরবন তীরবর্তী এলাকায় আমাদের সদস্যরা অবস্থান করছে। যে কোন পরিস্থিতি সামাল দিতে আমরা প্রস্তুত রয়েছি।'

;