টিকিট কালোবাজারিতে রেলের কেউ জড়িত থাকলে ব্যবস্থা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
সংবাদ সসম্মেলনে বক্তব্য দেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সংবাদ সসম্মেলনে বক্তব্য দেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

টিকিট কালোবাজারি রোধে রেলওয়ের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। রেলের কোনো কর্মকর্তা জড়িত থাকলে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে রেলভবনে আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রেলওয়ের কর্মপরিকল্পনা সম্পর্কে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

সাংবাদিকদের মন্ত্রী বলেন, ‘আপনাদের কাছে এমন কোনো সুনির্দিষ্ট তথ্য থাকে, রেলের কোনো কর্মকর্তা টিকিট কালোবাজারির সঙ্গে জড়িত। আপনারা আমাদের কাছে তাদের পরিচয় দিন আমরা তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেব।’

তিনি বলেন, ‘টিকিট কালোবাজারি প্রতিরোধে ঢাকা, ঢাকা বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিং, সিলেট, রাজশাহী, খুলনাসহ সকল বড় বড় স্টেশনে জিআরপি, আরএনবি, বিজিপি ও স্থানীয় পুলিশ এবং র‍্যাবের সহযোগিতায় সার্বক্ষণিক সচেতন থাকবে। এছাড়া জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।’

নূরুল ইসলাম সুজন বলেন, ‘যেকোনো নাশকতা প্রতিরোধে চলন্ত ট্রেনে, স্টেশনে বা রেললাইনে নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধকল্পে আরএনবি, জিআরপি ও রেলওয়ে কর্মচারীদের কার্যক্রম আরও জোরদার করা হবে। এছাড়া র‍্যাব, বিজিবি ও স্থানীয় পুলিশ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সক্রিয় সহযোগিতায় নাশকতাকারীদের কঠোরভাবে দমন করা হবে।’

   

মেট্রোরেল চলাচল স্বাভাবিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকার পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক হয়েছে। সোমবার (২৭ মে) সকাল ৭টার কিছুটা পর মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় স্টেশনগুলো থেকে কিছুক্ষণ পর পর মাইকিং করে জানানো হয় সাময়িক বিলম্ব হবে। পরে ৮টা ৫৪ মিনিটে চলাচল স্বাভাবিক হয়। 

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের কোম্পানি সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ আবদুর রউফ। 

তিনি বলেন, ‘মেট্রোরেল চলাচলের জন্য যে ইলেকট্রিক পাওয়ার সাপ্লাই রয়েছে টেকনিক্যাল কারণে সেটি ফল করেছিল। শেওড়াপাড়া থেকে বিজয় সরণি অংশে এই সমস্যা দেখা দেয়। যার ফলে এ সময়টাতে মেট্রোরেল চলাচল বন্ধ রাখতে হয়।’ 

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সকাল থেকেই বৃষ্টির কবলে পড়েছে রাজধানী ঢাকা। বৈরী আবহাওয়া থাকলেও নির্দিষ্ট সময়ে অফিসগামী ও স্কুলগামীদের সকাল থেকেই চাপ ছিল। তবে বৃষ্টির কারণে চাপ ভোগান্তিতে রূপ নেয়। সকাল থেকে নগরবাসীর যোগাযোগের অন্যতম ভরসা মেট্রোরেল চলাচল বন্ধ হওয়ায় মানুষের ভোগান্তি চরমে পৌঁছায়। প্রায় ২ ঘণ্টা বন্ধ থাকার পর সকাল ৮টা ৫৪ মিনিটের দিকে স্বাভাবিক হয় মেট্রোরেল চলাচল।

;

ক্ষয়ক্ষতি এড়াতে বন্ধের ১৬ ঘণ্টা পর চালু বঙ্গবন্ধু টানেল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ক্ষয়ক্ষতি এড়াতে বন্ধের ১৬ ঘণ্টা পর চালু বঙ্গবন্ধু টানেল

ক্ষয়ক্ষতি এড়াতে বন্ধের ১৬ ঘণ্টা পর চালু বঙ্গবন্ধু টানেল

  • Font increase
  • Font Decrease

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রিমালে ক্ষয়ক্ষতি এড়াতে টানা প্রায় ১৬ ঘণ্টা বন্ধের পর পুনরায় করা হয়েছে বঙ্গবন্ধু টানেল।

সোমবার (২৭ মে) সকাল সাড়ে ৯টার দিকে খোলা হয় চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত এ টানেলটি।

বিষয়টি নিশ্চিত করেছেন কর্ণফুলী টানেল সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী (টোল, ট্রাফিক ও ইএমই) মো. নজরুল ইসলাম।

তিনি বলেন, সোমবার সকাল ৭ টায় টানেল চালু করার নির্দেশনা ছিল। কিন্তু ভারি বৃষ্টির কারণে সেতু মন্ত্রণালয়ের নির্দেশে সময় বাড়ানো হয়েছে। বর্তমানে দুই প্রান্ত থেকে গাড়ি চলাচল স্বাভাবিক আছে তবে স্বাভাবিক সময়ের তুলনায় গাড়ির সংখ্যা অনেকটা কম।

এর আগে রোববার (২৬ মে) বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রিমালের ক্ষয়ক্ষতি এড়াতে বিকেল সাড়ে ৫ টায় টানেলে যানচলাচল বন্ধ করে দেয় সেতু কর্তৃপক্ষ।

;

১১২ উপজেলায় ২২৭ প্রার্থী মামলায় অভিযুক্ত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা নির্বাচনে তৃতীয় ধাপের নির্বাচনে ১১২ উপজেলায় ২২৭ জন প্রার্থী বিভিন্ন মামমায় অভিযুক্ত। সেই সাথে অতীতে বিভিন্ন মামলায় ৩০৭ জন অভিযুক্ত ছিলেন বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি)। 

সোমবার (২৭ মে) সকালে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে টিআইবি কর্তৃক ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপ এ অংশগ্রহণকারী প্রার্থীদের হলফনামা বিশ্লেষণে এই তথ্য জানায় সংস্থাটি।  

সংবাদ সম্মেলনে সংস্থাটি জানায়, এই ধাপের উপজেলা নির্বাচনে মামলা তালিকায় শীর্ষে রয়েছেন টাঙ্গাইল জেলার কালিহাতি উপজেলার চেয়ারম্যান প্রার্থী এস এ এম সিদ্দিক- যার নামে মামলা চলমান রয়েছে ২৭টি। দ্বিতীয় রয়েছে পিরোজপুর সদর উপজেলার ভাইস চেয়ারম্যান প্রার্থী মো. সোহাগ সিকদার যার নামে মামলা রয়েছে ১৩ টি। তৃতীয় রয়েছে বান্ধরবন জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার তোফাইল আহম্মেদ যার নামে মামলা রয়েছে ১১ টি।

এছাড়া ২০১৯ তুলনায় ১০০ শতাংশ বা তার চেয়ে বেশি আয় বেড়েছে ৭৪ জন প্রার্থীর। তৃতীয় ধাপে পাপ্পিদের মধ্যে আয় বৃদ্ধি উপরে রয়েছে কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার চেয়ারম্যান প্রার্থী নরুল আলম। তার সম্পদ বেড়েছে ১০ হাজার ৪২২ শতাংশ।

;

ঘূর্ণিঝড় রিমাল: সড়কে ভোগান্তি, গুনতে হচ্ছে বাড়তি ভাড়া



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

উপকূল জুড়ে তান্ডব চালানো ঘূর্ণিঝড় রিমালের প্রভাব এসে পড়েছে রাজধানী ঢাকাতে। রাত থেকেই হওয়া ঝড় বৃষ্টি থামেনি সকালেও। ফলে অফিসগামী যাত্রী ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের পড়তে হচ্ছে ভোগান্তিতে। পাওয়া যাচ্ছে না গণপরিবহন। গুনতে হচ্ছে বাড়তি ভাড়া।

সোমবার (২৭ মে) সকাল সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত রাজধানীর মিরপুর, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয়স্বরণি, ফার্মগেট, ধানমন্ডি, মোহাম্মদপুরসহ বিভিন্ন জায়গায় সরেজমিনে এই অবস্থা দেখা যায়। 

এসময় যাত্রীরা বলেন, 'বৃষ্টি হোক, ঝড় হোক অফিসে তো যেতেই হবে। তাই বৃষ্টির মধ্যেই অফিসের উদ্দেশ্যে বাসা থেকে বের হয়েছি। তবে বিপত্তি বেধেছে রাস্তায় এসে। প্রায় আধা ঘণ্টা দাঁড়িয়ে থেকেও বাস পাচ্ছি না। বাস আছে কিন্তু বাসের দরজা পর্যন্ত যাত্রী ঠাসা।' 

তবে এদিন সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে দেখা যায় নারী যাত্রীদের। তেমনই এক যাত্রী আসমা বেগম। শেওড়াপাড়া থেকে যাবেন কারওয়ান বাজার। একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করেন তিনি। প্রায় ৪০ মিনিট ধরে দাঁড়িয়েছেন বাসের অপেক্ষায়, বাস ও যাচ্ছে প্রতিনিয়ত তবে যাত্রীতে ঠাসা এসব বাসে কোনভাবেই উঠতে পারছেন না তিনি।


আসমা বেগম বার্তা২৪.কম -কে বলেন, 'প্রায় ৪০ মিনিট ধরে চেষ্টা করছি বাসে উঠতে, কিন্তু উঠতেই পারছি না। এখন সিএনজি খুঁজছি কিন্তু সেটাও পাচ্ছি না। একটু আগে একটা পেয়েছিলাম কিন্তু সেটাও ভাড়া চাচ্ছে দ্বিগুন।' 

রিকশায় চড়ে যাতায়াতেও গুনতে হচ্ছে বাড়তি ভাড়া। এনিয়ে বিএএফ শাহীন কলেজের দুই শিক্ষার্থী জান্নাত ও আজমিম বার্তা২৪.কম কে বলেন, 'কচুক্ষেত থেকে কলেজে যেতে ৪০-৫০ টাকা লাগলেও আজ ৬০-৭০ টাকার নিচে কেউ যেতে চাচ্ছে না। আবার রাস্তায় রিকশাও পাওয়া যায় না। তাই অনেকক্ষণ অপেক্ষা শেষে বাড়তি ভাড়াতেই রিকশা নিলাম।' 

এদিন মিরপুর থেকে ফার্মগেট, শাহবাগ, মতিঝিলগামী যাত্রীদের বেশি ভোগান্তিতে পড়তে হয়েছে। এর কারণ হিসেবে যাত্রীরা জানাচ্ছিলেন, মেট্রোরেল বন্ধ থাকায় তাদের এ ভোগান্তিতে পড়তে হচ্ছে। মেট্রোরেল চালু হওয়ার পর থেকে এই রুটে বাসের যাত্রী সং্খ্যা কমে যায় ফলে কোম্পানিগুলো বাস চলাচলও কমিয়ে দেয়। মেট্রোরেল না চলায় এই সীমিত বাসের উপর অধিক যাত্রীর চাপ পড়েছে। ফলে অনেক সময় ধরে অপেক্ষা করেও বাসে উঠতে পারছিলেন না যাত্রীরা।

;