আইসিএবি-সিআরসির সিপিডি সেমিনার

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
আইসিএবির সেমিনার

আইসিএবির সেমিনার

  • Font increase
  • Font Decrease

দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) চিটাগাং রিজিওনাল কমিটি (সিআরসি) আয়োজিত সিপিডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১১ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টায় চট্টগ্রামে হোটেল আগ্রাবাদের ক্রিস্টেল বল রুমে ‘চ্যালেঞ্জ ইন কর্পোরেট ল অ্যান্ড রিফরম টু অ্যাটাক্ট ফরেইন ইনভেস্টম্যান্ট’ শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারের শুরুতে আইসিএবি চট্টগ্রাম আঞ্চলিক কমিটির চেয়ারম্যান কামরুল ইসলাম এফসিএ স্বাগত ভাষণ দেন। তিনি তার ভাষণে সেমিনার পরিচালনায় সবার সহযোগিতা কামনা করেন এবং সেমিনার উপভোগ করার জন্য সবাইকে আহবান জানান।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল (এমপি)। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্যারিস্টার তানজিব-উল আলম। সেশন চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন শওকত হোসেন এফসিএ, সাবেক সভাপতি আইসিএবি এবং সিনিয়র পার্টনার হুদা ভাসী চৌধুরী অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউটেন্টস। অনুষ্ঠানে আইসিএবি চট্টগ্রাম অঞ্চলের সকল সদস্য, গণ্যমান্য ব্যক্তিরা ছাড়াও বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন। পরিশেষে ধন্যবাদ জ্ঞাপন করেন আইসিএবি চট্টগ্রাম আঞ্চলিক কমিটির অনারারি সেক্রেটারি সুভাষ চন্দ্র চৌধুরী এফসিএ।

মূল প্রবন্ধ উপস্থাপনাকারী বর্তমান কোম্পানি আইনের বিদেশি বিনিয়োগে সমস্যা এবং এর পাশাপাশি বিদেশি বিনিয়োগ উৎসাহিত করার জন্য কোম্পানি আইনের বিভিন্ন দিক তুলে ধরেন। ডুয়িং বিজনেস এ বাংলাদেশের অবস্থান, বাংলাদেশে ব্যবসা করতে আইনগত মূল চ্যালেঞ্জগুলো তুলে ধরে এক মালিকানা কোম্পানি, কোম্পানি উদ্দেশ্য পরিবর্তন, কোম্পানি নিজে শেয়ার ক্রয় সংক্রান্ত বিধিমালা, কোম্পানি মারজার এবং অ্যাকুইজেশন, মাইনরিটি প্রোটেকশন ও কোম্পানি বিলুপ্তি আইনের নির্দেশনা নতুন আইন প্রণয়নে বিবেচনা করার দিকগুলোও তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী বর্তমান কোম্পানি আইনের সমস্যা চিহ্নিত করণের মাধ্যমে বিদেশি বিনিয়োগে উৎসাহিত ও সহজিকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারে যথাযথ কর্তৃপক্ষের কাছে তুলে ধরার আশ্বাস দেন।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় আইসিএবি শিক্ষাব্যবস্থাকে আরো কিভাবে এগিয়ে নিয়ে দেশের বর্তমান শিক্ষাব্যবস্থার সঙ্গে সমন্বয় করা যায় সেই ব্যাপারে পুনরায় বিবেচনা করে দেখবে। দেশের ব্যবসা বাণিজ্য এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রফেশনাল হিসাববিদদের আরো এগিয়ে আসতে হবে।

এসময় তিনি দেশের ব্যবসায়ী, প্রফেশনাল ও নীতি নির্ধারকদের মানসিকতা পরিবর্তনের আহ্বান জানান।

আপনার মতামত লিখুন :