ভালোবাসার লক্ষ প্রদীপের স্পর্শে বার্তা২৪.কম



ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঘড়িতে তখন ১২.২৫ মিনিট আর ক্যালেন্ডারে সবে শুরু হয়েছে ১৯ জুলাই। বৃহস্পতিবার ভোর আসার আগের সে সময়টিতে লক্ষ ভালোবাসার প্রদীপ জ্বেলে আস্ত রাত্রিটিই হলো আলোকিত। বার্তা২৪.কম স্পর্শ করলো লক্ষ লাইকের মাইলফলক।

সাইবার জগতে লাইকের প্রতীকে ভালোবাসা প্রাণ পায়। আলোর বৃত্ত হয়ে প্রদীপের মতো ছুটে আসে একেকটি লাইক। যেন তথ্যপ্রবাহের সুতীব্র গতির স্রোতে আলোর প্রত্যয় হয়ে একেকজন প্রিয় পাঠক ছুটে আসেন আমাদের অন্তরে; বার্তা২৪.কমের অস্তিত্বের কাঠামোতে।

অনলাইন নিউজ পোর্টালের বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা পাঠক লক্ষ লাইক পাঠিয়ে নিজের অস্তিত্ব, উপস্থিতি ও সমর্থনের জানান দেন আমাদের। ভালোবাসার সেই ছোঁয়ায় আমরা তখন সিক্ত, মুগ্ধ। পাঠকের প্রতি বিনম্র শ্রদ্ধায় অবনত।

বাংলাদেশ তো বটেই, পৃথিবীতেও এমন ভালোবাসাময় অর্জনের উদাহরণ খুব কমই আছে। এক-দুই মাসের কর্মকাণ্ডে লক্ষ পাঠকের কাছে পৌঁছে গিয়ে ভালোবাসায় পূর্ণ হওয়া আসলেই দুর্লভ সম্মানের ঘটনা। তীব্র প্রতিযোগিতা ঠেলে দক্ষতা, সৃষ্টিশীলতা ও শৈলীতে জগৎময় পাঠকের নির্ভরযোগ্য সংবাদমাধ্যমের স্বীকৃতি ও ভালোবাসা অর্জন করা সত্যিই আনন্দে, গর্বে ও আশাবাদে ভরপুর একটি বিরল ঘটনা।

বাংলাদেশে অনলাইন সাংবাদিকতার পথিকৃৎ, একাধিক নিউজ পোর্টালের প্রতিষ্ঠাতা-সম্পাদক আলমগীর হোসেন যখন বার্তা২৪.কম নিয়ে পাঠকের সামনে এলেন, তখন নিমিষেই ধ্বংসস্তূত থেকে ফিনিক্স পাখির উড়ালের ইতিহাস আবার নতুন করে সূচিত হলো। বাংলাদেশের মিডিয়ায় অনেক সাকসেস স্টোরির এই জনকের দিকে সঙ্গে সঙ্গে ঘুরে গেলো বাংলা ও বাঙালি প্রেমিক বৃহত্তর পাঠক সমাজের দৃষ্টি। এক পবিত্র রমজানের মাহেন্দ্রক্ষণে বিসমিল্লাহ বলে শুরু হওয়া যাত্রা অচিরেই লক্ষ ভালোবাসার প্রদীপ্ত আলোকমালায় প্রসারিত হলো। ছড়িয়ে গেলো বাংলাদেশের কেন্দ্র ও প্রান্তে প্রান্তে, বিশ্বায়নের বিপুল পৃথিবীর দিকে দিকে, সাত সমুদ্র আর আট মহাদেশের যেখানেই বাংলাভাষী বাঙালি আছেন, সেখানেই।

এডিটর ইন চিফ আলমগীর হোসেনের হাত ধরে বার্তা২৪.কমের মাধ্যমে বাংলাদেশে উদ্বোধন হলো একটি পরিপূর্ণ 'টোটাল নিউজপোর্টাল'-এর। অডিও, ভিডিও মাধ্যমে নিউজ কনটেন্ট উপস্থাপিত হলো সাধারণ ভার্চুয়াল পেজের পাশাপাশি। এক মিনিটের ক্লিপে পাঠক পেলেন শতবর্ষী রমনার দুঃখ, কষ্ট, আনন্দ, বেদনার উপাখ্যান। চোখের সামনে ভেসে এলো আমের রাজধানী চাপাইয়ের ইতিবৃত্ত। বার্তা২৪.কম সর্বপ্রথম জানালো এই নির্মম সত্য, 'পচা আম কিনে নেয় জুস কোম্পানি।'

মধ্যরাতের মহাখালীতে ধনীর দুলালের গাড়ি চাপায় পথচারীর মৃত্যু, রোহিঙ্গা শরণার্থীদের মানবিক আকুতি, হাওর-পাহাড়-সমুদ্রের প্রাণবৈচিত্র, বিদেশে বিপন্ন স্বদেশীর হাহাকার, এমন হাজার হাজার নিউজ, ভিউজ, ফিচারে বার্তা২৪.কম উচ্চকিত করলো বাংলা ও বাঙালির স্বার্থ। জাতীয় ও আন্তর্জাতিক ঘটনা, রাজনীতি, অর্থনীতি, খেলা, বিনোদন, লাইফস্টাইল ইত্যাদি মানবজীবন, সমাজ ও সংস্কৃতি ঘনিষ্ঠ যাবতীয় বিষয়াবলী প্রতিফলিত হলো বার্তা২৪.কমের সর্বাঙ্গে। বার্তা২৪.কম নিজের পুরোটা অস্তিত্বকে প্রসারিত করলো একবিংশ শতাব্দীর জ্ঞানভিত্তিক-প্রজ্ঞাময় চৈতন্যের প্রজ্জ্বলনে।

উপস্থাপনা, টেকনিক, নান্দনিকতা, দ্রুততা, বস্তুনিষ্ঠতা, নিরপেক্ষতা ও আপোষহীনতায় বার্তা২৪.কম নিজের স্বাতন্ত্রিক বৈশিষ্ট্যকে উজ্জ্বল থেকে উজ্জ্বলতর করছে প্রতিটি ক্ষণে। অন্যদের সাথে পার্থক্যটিকে স্পষ্ট থেকে স্পষ্টতর করছে প্রতিটি মুহূর্তে। বাংলাদেশ তথা বিশ্বময় বিস্তৃত বাঙালির মননের ও সমাজের প্রতিনিধিত্ব করছে একান্ত নিবিড়ভাবে, বিশ্বস্ততার সঙ্গে। অতি অল্প সময়ের মধ্যেই লক্ষ ভালোবাসার স্মারকচিহ্ণে নিহিত রয়েছে সেই স্বীকৃতি।

ভালোবাসার লক্ষ প্রদীপের স্পর্শে বার্তা২৪.কমের পথচলা আরও সজীবতায় সামনের দিকে এগিয়ে যাবে। লক্ষের সংখ্যা পেরিয়ে পৌঁছে যাবে কোটিতমের সান্নিধ্যে। বার্তা২৪.কম ভালোবাসার অমল প্রদীপ হয়ে সর্বক্ষণ আলো ছড়াবে প্রিয় পাঠকের চিরায়ত অন্তরে। মন্দ্রিত সুরে বার্তা২৪.কম নিজেকে নিত্য ধ্বনিত্ব করবে সংবাদতথ্য, অগ্রসরপ্রযুক্তি ও অনন্য উপস্থাপনা কৌশলের সম্মিলিত সঙ্গীতে।

   

মেট্রোরেলে ভ্যাট বসানোর সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ এমডি'র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকারের কাছে মেট্রোরেলে ভ্যাট বসানোর সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করার অনুরোধ জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

তিনি বলেন, মেট্রোরেলের ওপর ভ্যাট বসানোর সিদ্ধান্ত হয়েছে। জুলাই থেকে ১৫ শতাংশ ভ্যাট কার্যকর হবে। এই ভ্যাট কার্যকর হলে ডিএমটিসিএলের ওপর চাপ বাড়বে। তখন এই ভ্যাট যাত্রীদের কাছ থেকে আদায় করতে হবে।

রোববার (১৯ মে) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) আয়োজিত ঢাকা মেট্রোরেলের ব্রান্ডিং সেমিনারে তিনি এসব কথা বলেন।

এম এ এন সিদ্দিক বলেন, এর আগে মেট্রোরেলে ভ্যাট বসানো হয়েছিল। তখন কথা বলে জুন পর্যন্ত স্থগিত রাখা হয়। এখন সেটা আবার ১ জুলাই থেকে কার্যকরের কথা বলা হচ্ছে। যদি ভ্যাট দিতে হয় তাহলে এটি যাত্রীর দিতে হবে। তাই এটি রিভিউ করার জন্য সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি।

তিনি বলেন, মেট্রোরেল চালু করার পর থেকে এ পর্যন্ত বিদ্যুতের দাম তিনবার বেড়েছে। কিন্তু মেট্রোরেলের ভাড়া বাড়ানো হয়নি। এখন ভ্যাট যুক্ত হলে ভ্যাটের টাকা যাত্রীদেরকে দিতে হবে। কারণ মেট্রোরেলের পক্ষে এটি বহন করা সম্ভব না। ফলে মেট্রোরেলের ভাড়ার পরিমাণ বেড়ে যাবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিনুল্লাহ নূরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেজওয়ান আহমেদ তৌফিক, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, জাইকা বাংলাদেশে প্রতিনিধি ইচিগুচি তোমোহোদি।

;

সংসদ সদস্য আনোয়ারুল নিখোঁজ, উদ্বিগ্ন পরিবার ডিবি কার্যালয়ে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার চিকিৎসার জন্য ভারতে গিয়ে গত ৩-৪ দিন ধরে পরিবারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছেন। এমন পরিস্থিতিতে উদ্বিগ্ন পরিবার ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে গেছেন।

সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারী (পিএস) আব্দুর রউফ রোববার (১৯ মে) দুপুরে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ১১ মে সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার চিকিৎসার জন্য ভারতে যান। কিন্তু গত ৩-৪ দিন ধরে পরিবারের সদস্যরা তার সঙ্গে কোনো যোগাযোগ করতে পারেননি।

তিনি জানান, বিষয়টি প্রধানমন্ত্রীকে অবগত করানো হয়েছে। সরকারের বিভিন্ন গোয়েন্দা বিভাগ বিষয়টি তদারকি করছে।

এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু বলেন, বিষয়টি তার পরিবার আজকেই আমাকে জানিয়েছে। তিনি এ ব্যাপারে খোঁজ খবর নিয়ে জানাবেন।

কালীগঞ্জ থানার ওসি মোহাম্মদ আবু আজিফ জানান, স্থানীয় এমপির নিখোঁজ থাকার খবর লোকমুখে শুনেছি। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কেউ অভিযোগ করেনি।

আনোয়ারুল আজীম আনার ঝিনাইদহ-৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য। তিনি ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালে টানা তিনবার আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

;

রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কেএনএফের ৩ সদস্য নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের রুমা উপজেলায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কুকি চিন ন্যাশনাল আর্মি’র (কেএনএ) তিন সদস্য নিহত হয়েছেন।

রোববার (১৯ মে) দুপুরে রুমা উপজেলায় এ ঘটনা ঘটে। এ সময় অস্ত্র, বেতার যন্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে সেনাবাহিনী।

বিস্তারিত আসছে...

;

ভ্যাট আরোপের সিদ্ধান্ত ভুল, বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

এনবিআর মেট্রোরেলের উপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করেছে। এটা হতে পারেনা। ভুল সিদ্ধান্ত। ভারতে মেট্রোরেলে কি ভ্যাট আছে? ভারতে ভ্যাট নেই আমরা কেন করব? আমি প্রধানমন্ত্রীকে জানিয়েছি। তিনি বিষয়টি বিবেচনা করবেন। 

রোববার (১৯ মে) সকালে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ঢাকা মেট্রোরেল এর ব্রান্ডিং সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেলে ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে। আমি মন্ত্রণালয়ে বিষয়টি তুলে ধরেছি। প্রধানমন্ত্রী বিষয়টি পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন। এই ঢাকা সিটি, যেটি শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নে বিশ্বের বিস্ময়। বাংলাদেশের রাজধানী এখন ইকোনমিস্ট এর পর্যবেক্ষণে মোস্ট আন বিলিভ্যাবল সিটি অফ দ্যা ওয়ার্ল্ড।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিনুল্লাহ নূরীর সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেজওয়ান আহমেদ তৌফিক, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, জাইকা বাংলাদেশে প্রতিনিধি ইচিগুচি তোমোহোদি।

;