বাড়িতে সঙ্গরোধ মানছেন না সিলেটের প্রবাসীরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নভেল করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার পরও বাড়িতে সঙ্গরোধ মানছেন না সিলেটে বিদেশ ফেরত প্রবাসীরা। ঘুরে বেড়াচ্ছেন জেলার বিভিন্ন উপজেলা ও গ্রামগঞ্জে। অংশ নিচ্ছেন সামাজিক অনুষ্ঠানেও।

প্রশাসনে পক্ষ থেকে অভিযান ও জরিমানা সত্ত্বেও বাড়িতে সঙ্গরোধে রাখা যাচ্ছে না তাদের। গত দেড় মাসে সিলেটে যে পরিমাণ প্রবাসী দেশে ফিরেছেন তার ক্ষুদ্র অংশই রয়েছেন সঙ্গরোধের আওতায়। ফলে সিলেটে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে।

জানা গেছে, গত দেড় মাসে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সিলেটে বিভাগের চার জেলায় ফিরেছেন প্রায় ২৭ হাজার প্রবাসী। এর মধ্যে শনিবার (২১ মার্চ) পর্যন্ত মাত্র ১ হাজার ৪৪৪ জন বাড়িতে সঙ্গেরোধে রয়েছেন। যদিও তাদের অনেকে সঙ্গরোধ মানছেন না।

শনিবার বিদেশ ফেরত প্রবাসীদের বাড়িতে সঙ্গরোধ নিশ্চিতে সিলেটে মাঠে নামে জেলা প্রশাসনের সাতটি মনিটরিং টিম। পৃথক পৃথক মনিটরিং টিমের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলি কর, মেজবাহ উদ্দিন, সজিব আহমদ, ফারহানা হোসেন ও আব্দুল্লাহ আল জাবেদ, বিশ্বজিত দেব ও সানজিদা চৌধুরী। তারা নগরের বিভিন্ন এলাকার ৪৮টি বাসা পর্যবেক্ষণ করেন। এসব বাসায় ৮৭ জন প্রবাসী থাকার কথা থাকলেও বাসায় ছিলেন ৫২ জন। বাকি ৩৫ জনকে বাসায় পাওয়া যায়নি। তারা ঘুরে বেড়াচ্ছেন সিলেট নগরের বিভিন্ন এলাকা। আত্মীয় স্বজনের সঙ্গে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানেও অংশ নিচ্ছেন।

সার্বিক বিষয়ে সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার (মিডিয়া সেল) মো. মেজবাহ উদ্দিন বলেন, ‘আমরা জেলা সিভিল সার্জন থেকে পাঠানো তালিকা ধরে প্রবাসীদের বাড়িতে গিয়েছি। তবে অনেক প্রবাসীকে পাওয়া যায়নি। তারা ঘুরে বেড়াচ্ছেন। আমরা কড়া ভাষায় তাদের পরিবারের সদস্যদের সতর্ক করেছি। সামনের অভিযানে জরিমানাও করা হবে।’

সিরাজগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সিরাজগঞ্জ পৌর এলাকার মিরপুর মহল্লায় দুই গ্রুপের সংঘর্ষে মুলকাত আলী (৬০) নামের একজন নিহত হয়েছেন। এঘটনায় আহত হয়েছেন অন্তত ১০ জন।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সন্ধ্যা ৬টার দিকে মিরপুর মহল্লার ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের পাশে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

নিহত মুলকাত আলী মিরপুর মহল্লার মৃত আব্দুল আজিজের ছেলে।

স্থানীয়রা জানান, মুলকাত আলী গংদের সাথে কাদের চেয়ারম্যানের (সাবেক) গংদের দীর্ঘদিন ধরে জমিজমা নিয়ে বিরোধ চলে আসছিল। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে জমি নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে মুলকাত মাটিতে লুটিয়ে পড়ে। তাকে উদ্ধার করে শহরের আভিসিনা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করে। এঘটনায় উভয় পক্ষে মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম জানান, দীর্ঘদিন যাবত তাদের মধ্যে জমি নিয়ে বিরোধ চলে আসছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে দু’পক্ষের সংঘর্ষ বাধে। এঘটনায় মুলকাত আলী নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। লাশ উদ্ধার করে সিরাজগঞ্জ বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট পেলে মৃত্যু সঠিক কারণ জানা যাবে। এঘটনায় এখনো লিখিত অভিযোগ পায়নি।

;

ট্রাকের চাকা বিস্ফোরণে প্রাণ গেল নারীর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

যশোরে দাঁড়িয়ে থাকা ট্রাকের চাকা বিস্ফোরিত হয়ে সুখজান (৪৫) নামের এক পথচারীর মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় যশোর সদরের চুড়ামনকাঠি বাজারে এ দুর্ঘটনা ঘটে।

নিহত সুখজান যশোর সদর উপজেলার আব্দুলপুর গ্রামের সদর গাজীর স্ত্রী।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটার দিকে যশোর-ঝিনাইদহ মহাসড়কের চুড়ামনকাঠি বাজারে পার্কিং করা একটি ট্রাকের পাশ দিয়ে সুখজান হেঁটে যাচ্ছিলেন। এ সময় হঠাৎ দাঁড়িয়ে থাকা ওই ট্রাকের চাকা বিস্ফোরণ হয়। এতে ওই নারী গুরুতর আহত হলে স্থানীয়রা উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সন্ধ্যা ৬টার দিকে তিনি মারা যান।

জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক ডা.মুরসালীনূর রহমান সুখজানকে মৃত ঘোষণা করে লাশ মর্গে প্রেরণ করেছে।

;

বেনাপোলে দুই রেল যাত্রী গাজাসহ আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

যশোরের বেনাপোল সীমান্ত থেকে দুই যাত্রীকে ৪ কেজি গাজাসহ আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকালে বেনাপোল রেল ষ্টেশন থেকে রেল পুলিশের সদস্যরা তাদের আটক করে।
আটকরা হলেন, বেনাপোল বন্দর থানার বোয়ালিয়া গ্রামের গনি মিয়ার ছেলে লিটন(৩০) ও সাদিপুর গ্রামের সব্বত আলীর ছেলে মাহাবুব হাসান(১৬)।

বেনাপোল রেল ষ্টেশন পুলিশ ফাড়ির উপপরিদর্শক সেফাতুর রহমান জানান, তাদের কাছে গোপন খবর আসে মাদক পাচারকারীরা যাত্রী সেজে রেলে বেনাপোল থেকে যশোরের দিকে যাবে। পরে রেল ষ্টেশনে অভিযান চালিয়ে দুই জনকে ধরা হয়। এসময় তাদের শরীর তল্লাশী চালিয়ে কোমরে বাঁধা ৪ কেজি গাজা পাওয়া যায়। আটকদের বিরুদ্ধে মাদক দ্রব নিয়ন্ত্রণ আইনে মামলা দিয়ে বেনাপোল বন্দর থানায় সোপর্দ করা হয়েছে।

;

শাহজালালে গোল্ডবার জব্দ, গ্রেফতার ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩ কেজি ৪৮০ গ্রাম ওজনের ২ কোটি ২৫ লক্ষ টাকা মূল্যের ৩০টি গোল্ডবার সহ যাত্রী ও বিমানের নিরাপত্তা কর্মী গ্রেফতার।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি)এয়ারপোর্ট আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ জিয়াউল হক এই তথ্য জানান।

তিনি জানান, আজ বিকাল ৪ টায় বিমানবন্দরের এপ্রন সাইড থেকে বিমান নিরাপত্তা কর্মী ইব্রাহীম খলিলকে প্রথমে সন্দেহ করে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে ৩ কেজি ৪৮০ গ্রাম ওজনের ৩০ টি গোল্ডবার উদ্ধার করা হয় ৷ পরবর্তীতে তাকে জিজ্ঞাসাবাদ করে সৌদী প্রবাসী যাত্রী কামাল উদ্দীনের পরিচয় নিশ্চিত হয়ে তাকেও আটক করে এয়ারপোর্ট আর্মড পুলিশ।

অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক জানান, বিকাল ৩ টা ৩০ মিনিটে সৌদী আরবের রিয়াদ থেকে বাংলাদেশ বিমানের ফ্লাইট বিজি ৪০৪০ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এসময় বাংলাদেশ বিমানের নিরাপত্তাকর্মী ইব্রাহীম খলিলকে ইতস্তত সন্দেহজনক ঘোরাঘুরি করতে দেখে আটক করে এয়ারপোর্ট আর্মড পুলিশ। পরবর্তীতে তাকে জিজ্ঞাসাবাদে তিনি স্বীকার করেন যে তার কাছে গোল্ডবার রয়েছে। এ সময় তিনি নিজ হাতে তার জ্যাকেটের পকেট থেকে ৩ কেজি ৪৮০ গ্রাম ওজনের ৩০ টি গোল্ডবার সহ একটি ছোট ব্যাগ বের করে দেন।

এরপর বিস্তারিত জিজ্ঞাসাবাদে তার কাছ থেকে এই গোল্ড বহনকারী যাত্রীর পরিচয় নিশ্চিত হয় বিমানবন্দর আর্মড পুলিশ এবং যাত্রী কামাল উদ্দীনকেও আটক করা হয়।

আটককৃত নিরাপত্তাকর্মী জানান, এই গোল্ডবার পাচার করতে পারলে প্রতিটি গোল্ডবারের জন্য তিনি ৬ হাজার ৫০০ টাকা করে মোট ১ লক্ষ ৯৫ হাজার টাকা পাওয়ার কথা। আটককৃত দুইজনের মধ্যে নিরাপত্তা কর্মী ইব্রাহীম খলিল নোয়াখালী এবং যাত্রী কামাল উদ্দীন ফেনী জেলার অধিবাসী।

আটককৃত দুইজনের বিরুদ্ধে বিমানবন্দর থানায় নিয়মিত আইনে মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন এপিবিনের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক।

;