‘রোগী না দেখলে অভিযোগ করা যাবে’

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
স্বাস্থ্য মন্ত্রণালয়ের লোগো, ছবি: সংগৃহীত

স্বাস্থ্য মন্ত্রণালয়ের লোগো, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সকল পর্যায়ের হাসপাতালে সাধারণ রোগীর প্রথামিক চিকিৎসা বা ইমারজেন্সি চিকিৎসার জন্য আগত নতুন রোগীকে হাসপাতালে ভর্তি করানোসহ ভর্তিকৃত রোগীদের চিকিৎসা সেবা না দিলে অভিযোগ করা যাবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট চিকিৎসক বা প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে

বুধবার (২৫ মার্চ) স্বাস্থ্য বিভাগের উপ-সচিব (সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-২) রোকেয়া খাতুন স্বাক্ষরিত চিঠিতে এ নির্দেশনা সংক্রান্ত চিঠি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, সাধারণ রোগীর চিকিৎসা সেবায় অস্বীকৃতি প্রদান সংশ্লিষ্ট ব্যক্তি/প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়ে স্বাস্থ্য সেবা বিভাগের ২৫ মার্চ ২০২০ তারিখের ১০ নং স্মরকমূলে সকল পর্যায়ের হাসপাতালসমূহে সাধারণ রোগীর প্রথামিক চিকিৎসা, ইমারজেন্সি চিকিৎসার জন্য আগত নতুন রোগীকে হাসপাতালে ভর্তি করানোসহ ভর্তিকৃত রোগীদের চিকিৎসা সেবা প্রদানে যথাযথ ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা প্রদান করা হয়েছে। কোনো হাসপাতাল কর্তৃপক্ষ এ নির্দেশ অমান্য করলে ভুক্তভোগীকে তাৎক্ষণিকভাবে স্থানীয় সেনাবাহিনীর টহলপোস্টে দায়িত্বরত কমকর্তা, নিকটবর্তী থানার ভারপ্রাপ্ত কমকর্তাকে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে। এ আদেশ অমান্য করলে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন ও লাইসেন্স বাতিলসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এমতাবস্থায় নির্দেশনার আলোকে চারটি বহুল প্রচারিত দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন প্রচারসহ ব্যাপকভাবে প্রচারের মাধ্যমে সংশ্লিষ্ট সকলকে অবহিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চিঠির অনুলিপি সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, সকল বিভাগীয় পুলিশ কমিশনার, সিটি করপোরেশন এলাকার রেঞ্জ ডিআইজিদের পাঠানো হয়েছে।

আপনার মতামত লিখুন :