বরিশালে ৫৬ অভিযানে ১৩ লাখ টাকা জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
সরকারি নির্দেশনা অমান্য করায় জরিমানা/ছবি: সংগৃহীত

সরকারি নির্দেশনা অমান্য করায় জরিমানা/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশালে করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে জেলা-উপজেলা প্রশাসনের মোবাইল কোর্ট অভিযান অব্যাহত রয়েছে। করোনার প্রার্দুভাব ঠেকাতে জেলা প্রশাসনকে সহায়তা করছে জনপ্রতিনিধি, পুলিশ, র‍্যাব ও সেনাবাহিনীর সদস্যরা।

শুক্রবার (৩ এপ্রিল) বরিশাল জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, গেল মাসের ১০ মার্চের পর থেকে শুরু করে তিন এপ্রিল পর্যন্ত বরিশাল নগরীসহ জেলার বিভিন্ন উপজেলায় মোট ৫৬টি মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়েছে।

অভিযানে ৫৩ জন প্রবাসী, ১০৯টি প্রতিষ্ঠান ও বিভিন্ন অপরাধে ৬২ জনকে জরিমানা করে ১৩ লাখ ৭৬ হাজার ৭০০ টাকা আদায় করা হয়েছে।

এর মধ্যে গুজবকাণ্ডে ছয় জনের প্রত্যেকে ২৫ হাজার করে দেড় লাখ ও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন গৌরনদী উপজেলা নিবার্হী কর্মকর্তার মোবাইল কোর্ট আদালত।

এছাড়াও মোবাইল কোর্ট অভিযান চালিয়ে নগরীর রাইট একাডেমি কোচিং পরিচালককে পাঁচদিন ও টাউন স্কুলের প্রধান শিক্ষকে তিনদিনের বিনাশ্রম করাদণ্ডের নির্দেশ দেন।

অভিযান ও জরিমানার বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করে বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, করোনা নিয়ে মিথ্যা অপপ্রচার (গুজব), হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ, না থাকলে জরিমানা, হাট-বাজার ও পরিবহনে লোক সমাগম দেখলেই প্রতিদিন মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করছে জেল-উপজেলা প্রশাসনের নিবার্হী ম্যাজিস্ট্রেস্টরা।

এছাড়া মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বেশি দামে বিক্রির বিরুদ্ধেও বাজার দর স্বাভাবিক রাখতে নিয়মিত এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান জেলা প্রশাসক।

ডেঙ্গুতে মৃত্যুশূন্য দিন পার করল দেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

এডিস মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে সোমবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় কারো মৃত্যু হয়নি। একই সময়ে নতুন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন আরো ৩৬৬ জন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মোট ২৪৭ জনের মৃত্যু হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

আক্রান্তদের মধ্যে ২১০ জন ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন এবং বাকি ১৫৬ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সারাদেশের বিভিন্ন হাসপাতালে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত ১ হাজার ৮৩৭ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ১ হাজার ৮৪ জন এবং অন্যান্য বিভাগের হাসপাতালগুলোতে ৭৫৩ জন রোগী ভর্তি আছেন।

সরকারি প্রতিবেদন অনুযায়ী, ১ জানুয়ারি থেকে ২৮ নভেম্বর ২০২২ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ৫৬ হাজার ৪৯৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

এর মধ্যে ঢাকায় ৩৬ হাজার ১৫ জন এবং ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ২০ হাজার ৪৮১ জন ডেঙ্গু রোগী।

অন্যদিকে, চিকিৎসা শেষে ৫৪ হাজার ৪১২ জন ছাড়পত্র নিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন। এদের মধ্যে ৩৪ হাজার ৭৮১ জন ঢাকার এবং বাকি ১৯ হাজার ৬৩১ জন ঢাকার বাইরের বাসিন্দা।

;

টাঙ্গাইলে বাস চাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
টাঙ্গাইলে বাস চাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত

টাঙ্গাইলে বাস চাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত

  • Font increase
  • Font Decrease

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে বাস চাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত হয়েছেন।

সোমবার(২৮ নভেম্বর) সন্ধ্যা ৬টার দিকে বাসাইল উপজেলার করাতিপাড়া বাইপাস এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত ময়থা গাছপাড়া গ্রামের মৃত আবু সাইদের পুত্র আবুল হোসেন (৪৬)। অপর নিহতের পরিচয় পাওয়া যায়নি।

বাসাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মোস্তাফিজুর রহমান জানান, অজ্ঞাত দুই ব্যক্তি মোটরসাইকেলযোগে টাঙ্গাইলের দিকে যাচ্ছিলেন। এসময় পিছন থেকে এসআই পরিবহনের একটি বাস মোটরসাইকেলটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেলের দুই আরোহীর মৃত্যু হয়। এসময় বাসটি আটক করলেও চালক ও সহকারি পালিয়ে যায়।

;

দিনাজপুর বোর্ডে পাসের হারে সর্বনিম্ন কুড়িগ্রাম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এসএসসি পরীক্ষা-২০২২ এর ফলাফলে দিনাজপুর বোর্ডে ৭৫.০২ শতাংশ পাসের হার নিয়ে সর্বনিম্ন অবস্থানে রয়েছে কুড়িগ্রাম জেলা। অন্যদিকে ৮৩.৬২ শতাংশ পাসের হার নিয়ে দিনাজপুর জেলা দিনাজপুর বোর্ডের অধীনস্হ ৮ টি জেলার মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর এর অধীনে অনুষ্ঠিত ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফল সোমবার (২৮ নভেম্বর) বেলা ১২:০০ টায় প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফল পরিসংখ্যান অনুযায়ী মোট পরীক্ষার্থী ১লাখ ৭৪ হাজার ৫৭৭ জন। এবং পাস করেছেন ১ লাখ ৪১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী যা মোট পরীক্ষার্থীর তুলনায় পাসের হার ৮১.১৬ শতাংশ।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর এর ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জেলাভিত্তিক ফলাফল পরিসংখ্যান ঘোষণা করা হয়েছে। ফলাফল অনুযায়ী কুড়িগ্রাম জেলায় পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ২০৩ জন। এর মধ্যে পুরুষ পরীক্ষার্থী ১০ হাজার ৩০৯ জন এবং নারী পরীক্ষার্থী ৮ হাজার ৮৯৪ জন। এবং মোট উত্তীর্ণকারী শিক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৪০৭ যা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের তুলনায় ৭৫.০২ শতাংশ। যা দিনাজপুর বোর্ডের অধীনস্হ অন্যান্য জেলা গুলোর তুলনায় সর্বনিম্ন।

অন্যদিকে ৮৩.৬২ শতাংশ পাসের হার নিয়ে দিনাজপুর জেলা পাসের হারের ভিত্তিতে প্রথম অবস্থানে রয়েছে। এবং ৮৩.৫৪ শতাংশ পাসের হার নিয়ে ঠাকুরগাঁও জেলা ২য় অবস্থানে রয়েছে। সর্বনিম্ন পাসের হারের জেলা কুড়িগ্রাম ৮ নম্বর জেলা এবং ৭৬.৩৯ শতাংশ পাসের হারের জেলা লালমনিরহাট ৭ম অবস্থানে রয়েছে।

তবে জিপিএ-৫ প্রাপ্তি দিক থেকে কুড়িগ্রাম জেলা কিছুটা সন্তোষজনক অবস্থানে রয়েছে। কুড়িগ্রামে মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ২ হাজার ২০৩ টি যা দিনাজপুর বোর্ডের অধীনস্হ ৮ টি জেলার মধ্যে ষষ্ঠ। অন্যদিকে ৫ হাজার ৮৭২ টি জিপিএ-৫ দিয়ে দিনাজপুর জেলা শীর্ষ অবস্থানে রয়েছে। এবং মাত্র ১ হাজার ৯৯ টি জিপিএ-৫ নিয়ে লালমনিরহাট জেলা তলানিতে রয়েছে।

কুড়িগ্রাম জেলায় প্রতিষ্ঠানভিত্তিক ১৬১ জন ছাত্র জিপিএ-৫ পেয়ে শীর্ষে রয়েছে জেলার কুড়িগ্রাম সরকারি বালক উচ্চ বিদ্যালয়। প্রতি বছরের ন্যায় এবারেও শীর্ষ স্থানীয় ফল ধরে রেখেছে প্রতিষ্ঠানটি।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. শামছুল আলম বলেন, প্রতি বছর শিক্ষা অফিস থেকে ফলাফলের একটি কপি প্রেস রিলিজের জন্য আমাদের কাছে পাঠায় কিন্তু এবছর আমাদের কাছে কোন ফলাফলের কপি আসেনি। জেলা প্রশাসনকে ফোন করেও জেনেছি সেখানেও কোন কাগজ আসেনি। ফলে এবারের এসএসসি ফলাফল সম্পর্কে আমি অবগত নই। তাই আপনাদেরকেও না জেনে কিছু বলা উচিত হবে না। আসলে আমি ফলাফল নিয়ে কোন তথ্য জানি না।

;

ইউনিগ্যাস ডিস্ট্রিবিউটরস মিট ২০২২ অনুষ্ঠিত



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ইউনিগ্যাস ডিস্ট্রিবিউটরস মিট ২০২২ অনুষ্ঠিত

ইউনিগ্যাস ডিস্ট্রিবিউটরস মিট ২০২২ অনুষ্ঠিত

  • Font increase
  • Font Decrease

ইউনিগ্যাস ডিস্ট্রিবিউটরস মিট ২০২২ অনুষ্ঠিত হলো গতকাল ২৭ এবং আজ ২৮ নভেম্বর ২০২২।

এ অনুষ্ঠানে গত দুবছরে ইউনিগ্যাসের অর্জন, সাফল্য ও কার্যক্রম পর্যালোচনা করা হয়। ২০২০ সালের ২৬ মার্চ কমার্শিয়াল লঞ্চ হওয়ার পর গত ২ বছরে ইউনিগ্যাস বাংলাদেশ এলপিজি ইন্ডাস্ট্রিতে অন্যতম উল্লেখযোগ্য অবস্থান করে নিয়েছে।

অল্প সময়ের মধ্যেই ইউনিগ্যাস দেশের উত্তরাঞ্চলে বিপনন কার্যক্রম শুরু করতে যাচ্ছে এবং মোংলায় ইউনিগ্যাসের পরবর্তী প্ল্যান্ট স্থাপন করতে যাচ্ছে। আজ ২৮ নভেম্বর হবিগঞ্জের দি প্যালেস রিসোর্টে ইউনিগ্যাসের বিজনেস সেশনে এ বক্তব্য উপস্থাপন করেন ইউনিটেক্স গ্রুপের সিএফও জনাব মোহাম্মাদ আরিফ। সারা দেশ থেকে আগত ইউনিগ্যাসের প্রায় ৩ শতাধিক ডিস্ট্রিবিউটর এর মাঝে এ অনুষ্ঠানে ইউনিগ্যাসের পরবর্তী ব্যবসায়িক কর্মপরিকল্পনা তুলে ধরেন ইউনিগ্যাসের হেড অফ সেলস এন্ড মার্কেটিং জনাব মো: ফারুকুজ্জামান। এর পরে ডিস্ট্রিবিউটরদের মাঝে সম্মাননা পুরস্কার উপহার দেয়া হয়।

ইউনিগ্যাস ডিস্ট্রিবিউটরস মিট ২০২২-এ ইউনিগ্যাসের সম্মানিত ডিস্ট্রিবিউটরদের সাথে এ ছাড়াও মত বিনিময় করেন ইউনিটেক্স গ্রুপের অপারেশন ডিরেক্টর জোবাইদুল ইসলাম চৌধুরী, গ্রুপ বিজনেস কো-অর্ডিনেটর সাকিব আহমেদ সিদ্দীকী, জিএম একাউন্টস মো. ইরফান, হেড অফ ফাইনান্স মো: কামরুল হাসান এবং এজিএম ব্র্যান্ড মো. রিয়াদ উল কবীর।

;