করোনায় বিদ্যুতের প্রি-পেইড মিটারে কার্ড রিচার্জে ভোগান্তি



কাজল সরকার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ
প্রি-পেইড মিটার

প্রি-পেইড মিটার

  • Font increase
  • Font Decrease

করোনা পরিস্থিতিতে ব্যাংক বন্ধ থাকা এবং আর্থিক সংকটের কারণে দুর্ভোগে পড়েছেন হবিগঞ্জের প্রি-পেইড মিটার গ্রাহকরা। কার্ডে টাকা না থাকায় অন্ধকার হয়ে পড়েছে অনেক পরিবার। আদিমকালের সেই কুপির বাতি দিয়েই চলছে ভুক্তভোগী পরিবারগুলো। এ ব্যাপারে বিদ্যুৎ অফিসে ধর্ণা দিয়েও কোনো সমাধান হচ্ছে না বলে অভিযোগ গ্রাহকদের।

হবিগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়- হবিগঞ্জ শহর ও আশপাশের এলাকায় হবিগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)- এর গ্রাহক সংখ্যা ২৪ হাজার। এর মধ্যে ৫০ শতাংশ গ্রাহকই এখন প্রি-পেইড মিটারের আওতাধীন। ঢাকা ব্যাংকের মাধ্যমে প্রি-পেইড মিটার কার্ড রিচার্জ করতে হয়। ঢাকা ব্যাংক বন্ধ থাকার কারণে বিকাশ অ্যাপের মাধ্যমে কার্ড রিচার্জের একমাত্র ব্যবস্থা রয়েছে। কিন্তু অধিকাংশ গ্রাহকই বিকাশ অ্যাপের মাধ্যমে কার্ড রিচার্জ করার নিয়ম জানেন না। ফলে কার্ড রিচার্জে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে গ্রাহকদের। আবার গ্রাহকদের অভিযোগ রয়েছে- সেবার জন্য হবিগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড অফিসে গিয়েও কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন না।

অন্যদিকে, অনেক গ্রাহকই নিম্ন মধ্যবিত্ত। ফলে কর্মহীন হয়ে পড়া ওইসব পরিবারের হাতে টাকা না থাকায় কার্ড রিচার্জ করতে পারছেন না। ফলে তাদের বিদ্যুৎবিহীন থাকতে হচ্ছে । মিটারে টাকা শেষ হওয়ার পর ৪/৫ দিন বিকেল ৪টার পর বিদ্যুৎ সরবরাহ করা হলেও পরবর্তীতে আর রিচার্জ না করায় বিদ্যুৎ দেওয়া হচ্ছে না। ফলে অনেক পরিবারই এখন বিদ্যুৎবিহীন কুপি দিয়ে রাত্রিযাপন করছেন।

এ ব্যাপারে হবিগঞ্জ শহরের চিড়াকান্দি এলাকার সিএনজি অটোরিকশা চালক মো. তমিজ উদ্দিন বলেন, এক মাস ধরে গাড়ি নিয়ে বের হতে পারছি না। হাতে একটা টাকাও নেই। বিভিন্ন স্থান থেকে ধার-কর্জ করে সংসার চালাচ্ছি। এখনও বাসা ভাড়াই দিতে পারছি না। এরমধ্যে বিদ্যুতের কার্ড শেষ হয়ে গেছে। টাকা না থাকায় রিচার্জ করতে পারছি না। তাই অন্ধকারেই থাকতে হচ্ছে।

সবুজবাগ এলাকার ব্যবসায়ী মো. জসিম উদ্দিন বলেন, করোনার কারণে আগামী তিনমাস বিদ্যুৎ বিল না দিলেও কোনো জরিমানা দেওয়া লাগবে না বলে ঘোষণা দিয়েছে সরকার। কিন্তু আমরা যারা প্রি-পেইড মিটার গ্রাহক, তাদের জন্য কোনো ব্যবস্থা করা হয়নি। এ অবস্থায় টানা-পোড়েনের মধ্যে প্রি-পেইড কার্ড রিচার্জ করা আমাদের কাছে অনেকটা বোঝা হয়ে দাঁড়িয়েছে।

এ ব্যাপারে হবিগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী স্বাগত সরকার বলেন, ঢাকা ব্যাংক বন্ধ থাকার কারণে সাময়িক এ সমস্যাটা হচ্ছে। যেহেতু আমরা সবাই একটি মহা দুর্যোগের মধ্যে আছি সেহেতু সবাইকেই একটু কষ্ট করতে হবে। এছাড়া প্রি-পেইড মিটার কার্ড আনলিমিটেড করার কোনো নির্দেশনা এখনও আসেনি।

   

তীব্র তাপদাহে ক্ষতির মুখে মৎস্য খামারিরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের ওপর দিয়ে বয়ে চলা তীব্র তাপপ্রবাহে বিপাকে পড়েছেন মৎস্য খামারিরা। প্রচণ্ড এই গরমে ময়মনসিংহের ভালুকায় হ্যাচারিতে রেণুপোনা উৎপাদনে নেমেছে ধস। মরে যাচ্ছে পোনা।

স্থানীয় সূত্রে জানা যায়, অনাবৃষ্টি ও তীব্র তাপদাহে ক্ষতির মুখে পড়েছে মৎস্য খামারি ও হ্যাচারি মালিকরা। পুকুরে পানি কমে যাওয়ায় গ্যাস জমে গেছে। তাপদাহের কারণে মাছগুলোকে খাবারও খাওয়ানো যাচ্ছে না। ফলে মাছ বড় হচ্ছে না।

উপজেলা মৎস্য অফিসের তথ্যমতে, ভালুকায় ৭৩২টি বাণিজ্যিক মৎস্য খামারসহ ছোট বড় প্রায় ১০ হাজার মৎস্য খামার রয়েছে। প্রতি বছর প্রায় ৭০ হাজার মেট্টিক টন মাছ উৎপাদন হয় এ উপজেলায়।

মৎস্য চাষি আপন সিকদার জানান, তীব্র গরমে খামারের পানি কমে গেছে। মাছগুলোকে খাবার খাওয়ানো যাচ্ছে না। ফলে অনেক ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করছি।

আরেক মৎস্য চাষি মিজান মন্ডল বলেন, তীব্র তাপপ্রবাহে হ্যাচারিতে মাছের রেণু ফোটানো যাচ্ছে না। ফলে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হচ্ছি। আমরা সরকার ও মৎস্য অফিসের সহযোগিতা চাই।

ভালুকা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. সাইদুর রহমান বলেন, তাপমাত্রা বেড়ে যাওয়ায় পানিতে অক্সিজেন কমে যায়, এতে মাছ মরে যাচ্ছে। আমরা মৎস্য অফিস থেকে চাষিদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছি। যাতে এ সংকট মোকাবিলা করা যায়।

;

উপজেলা ভোট: ইসির আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেল গঠন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে পরিবেশ সুষ্ঠু রাখতে ও আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকাণ্ড সমন্বয় করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেল গঠনের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন ইসি।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব আতিয়ার রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসির নির্দেশনায় জানানো হয়, আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাসমূহের কর্মকাণ্ডের সমন্বয় লক্ষ্যে জেলা ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেল গঠন করতে হবে। এই সেলে অন্যান্য সদস্যগণ হবেন জেলা নির্বাচন অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, পুলিশ সুপারের প্রতিনিধি ও সহযোগী আইন-শৃঙ্খলা সংস্থা কর্তৃক মনোনীত কর্মকর্তাবৃন্দ।

এমতবস্থায় অবিলম্বে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেল গঠন করতে উক্ত সেলের সদস্যদের তালিকা নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করার অনুরোধ জানানো হয়। এই সেল উপজেলা এলাকায় আইন-শৃঙ্খলা সংরক্ষণকল্পে সকল প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। এই সেলও আইন-শৃঙ্খলাসহ সার্বিক পরিস্থিতি সম্পর্কে গৃহীত ব্যবস্থাদি নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করবে।

এদিকে সারাদেশের মোট ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৭৬টি উপজেলা পরিষদের নির্বাচন চারটি ধাপে অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে। অবশিষ্ট ১৯টি উপজেলা পরিষদের মেয়াদপূর্তি না হওয়ায় পরবর্তীতে নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজন হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ৮ মে, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৬ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ২২ টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি ও চতুর্থ ধাপে দু’টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

;

উপজেলা ভোট

পরীক্ষা পেছাতে জাতীয় বিশ্ববিদ্যালয়কে ইসির চিঠি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ৮ মে ভোটের দিন সব পরীক্ষা পেছাতে জাতীয় বিশ্ববিদ্যালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা বিশ্ববিদ্যালয়টির ভিসিকে (ভাইস চ্যান্সেলর) পাঠানো হয়েছে।

ইসির নির্দেশনায় বলা হয়েছে, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ আগামী ৮ মে অনুষ্ঠিত হবে। ২০২২ সালের অনার্স তৃতীয় বর্ষ (নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন) পরীক্ষার সংশোধিত সময়সূচি অনুযায়ী ৮ মে তারিখে পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে এবং ২০২২ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার সংশোধিত সময়সূচি অনুযায়ী ৮ মে পরীক্ষার তারিখ নির্ধারিত রয়েছে। আগামী ২১ মে, ২৯ মে ও ৫ জুন দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপের নির্বাচনের জন্য নির্ধারিত রয়েছে। ভোটগ্রহণের দিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। এছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা/কর্মচারীকে ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

একই দিনে ভোটগ্রহণ ও উল্লিখিত পরীক্ষা কার্যক্রম এক সঙ্গে চালানো সম্ভব নয় বিধায় ওই পরীক্ষার সময়সূচি পরিবর্তন করে ৮ মে'র পরিবর্তে অন্য কোনো (২১ মে, ২৯ মে ও ৫ জুন ব্যতীত) তারিখ নির্ধারণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। এই অবস্থায়, কমিশনের সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৫০ উপজেলায় ভোট হবে আগামী ৮মে। দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ভোট ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৬ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ২২ টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১ ও চতুর্থ ধাপে দু’টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

;

সিলেটে বহুতল ভবন থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বহুতল ভবন থেকে পড়ে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) বুরহান উদ্দিন (৩৫) নামে এক কর্মচারী মারা গেছেন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল ১০টার দিকে সিলেট নগরীর তালতলা ভিআইপি রোডস্থ সুরমা টাওয়ারে এ ঘটনা ঘটে।

মারা যাওয়া বুরহান উদ্দিন সিসিকের লাইসেন্স শাখায় চাকরিরত ছিলেন। তার গ্রামের বাড়ি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায়।

স্থানীয়রা জানান, ঘটনার সময় বুরহানের সঙ্গে এক তরুণী ছিলেন। ভবন থেকে তিনি পড়ার পরপরই ওই তরুণী জ্ঞান হারিয়ে ফেলেন। তাকে উদ্ধার করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঈন উদ্দিন জানান, পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠিয়েছে। মৃতের স্বজনদের খবর দেওয়া হয়েছে। পুরো বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ।

;