পাটুরিয়া-দৌলতদিয়ায় পারের অপেক্ষায় ৮ শতাধিক যানবাহন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পাটুরিয়া-দৌলতদিয়া: ঈদের বাকী মাত্র ৫ দিন। ঈদে ঘরমুখো দক্ষিণাঞ্চালের প্রায় ২১ টি জেলার কয়েক লক্ষ মানুষের যাতায়াতের অন্যতম মাধ্যম পাটুরিয়া দৌলতদিয়া নৌরুট। ঈদে ঘরমুখো মানুষের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে বাড়ানো হয়েছে ফেরির সংখ্যা। তবে নদীতে প্রচন্ড স্রোত থাকার কারণে ফেরি পারাপার হতে লেগে যাচ্ছে দীর্ঘ সময়।

এতে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রী ও পরিবহন শ্রমিকরা। ঈদে ঘরমুখো মানুষের বাড়তি চাপে গিজগিজ করছে পাটুরিয়া ফেরিঘাট এলাকা। অপরদিকে রাজধানীমুখী গরুবাহী ট্রাকের চাপ রয়েছে দৌলতদিয়া ফেরিঘাটে। যে কারণে নৌরুট পারাপারের জন্য উভয় ফেরিঘাট এলাকায় যাত্রীবাহী বাস, ব্যক্তিগত ছোট এবং জরুরি পণ্যবাহী ট্রাকগুলোকে অপেক্ষা করতে হচ্ছে দেড় থেকে দুই ঘন্টা।

বিজ্ঞাপন

কিন্তু অগ্রাধিকার ভিত্তিতে বাস, ছোট গাড়ি ও জরুরি পণ্যবাহী ট্রাক পারাপার করায় চরম বিপাকে পড়েছে সাধারণ পণ্যবাহী ট্রাক চালকরা।

শুক্রবার (১৭ আগস্ট) দুপুর পৌনে ২ টা পর্যন্ত পাটুরিয়া দৌলতদিয়া নৌরুট পারাপারের অপেক্ষায় ৮ শতাধিক যানবাহন অপেক্ষমান রয়েছে বলে জানান উভয় ঘাটে থাকা দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারিরা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/17/1534497895764.jpg

পাটুরিয়া ফেরিঘাটের বাণিজ্য বিভাগের সহকারি জেনারেল ম্যানেজার (এজিএম) জিল্লুর রহমান বলেন, ভোর থেকেই দক্ষিণাঞ্চালমুখী যানবাহনের চাপ বাড়ছে। তবে যাত্রীবাহী বাসের চেয়ে ছোট গাড়ির চাপ রয়েছে বেশি। পাটুরিয়া ফেরিঘাটের আরসিএল মোড় থেকে আলাদা লেনে করে ঘাটের নং পন্টুন দিয়ে ছোট গাড়িগুলো পারাপার করা হচ্ছে। ঈদ উপলক্ষে নৌরুটে থাকা ১৭ টি ফেরির সাথে আরও তিনটি ফেরি যোগ করা হয়েছে। সবমিলিয়ে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ২০ টি ফেরি রয়েছে। 

সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় দেড় শতাধিক ছোট গাড়ি, ৮০ থেকে ৯০ টি যাত্রীবাহী বাস ও তিন শতাধিক সাধারণ পণ্যবাহী ট্রাক নৌরুট পারের অপেক্ষায় রয়েছে বলেও জানান তিনি। তবে নৌরুটে বেশি ফেরি থাকার পরেও শুধুমাত্র নদীতে অতিরিক্ত স্রোতের কারণে কিছুটা ভোগান্তি হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

দৌলতদিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক শফিকুল ইসলাম জানান, দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় তিন শতাধিক যানবাহন নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। এর মধ্যে যাত্রীবাহী বাস, ব্যক্তিগত ছোট গাড়ি ও গরুবহনকারী ট্রাকগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে নৌরুট পারাপার করা হচ্ছে। বন্ধ রয়েছে সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপার। তবে যাত্রীবাহী বাস ও ছোট গাড়ির চাপ কমে গেলে সিরিয়াল অনুযায়ী ওই সাধারণ ট্রাকগুলো নৌরুট পারাপার করা হবে বলেও জানান তিনি।