সেহেরি নিয়ে প্রতিদিন রোজাদারদের পাশে ‘মানবিক আশুগঞ্জ’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া
সেহেরি নিয়ে প্রতিদিন রোজাদারদের পাশে ‘মানবিক আশুগঞ্জ’

সেহেরি নিয়ে প্রতিদিন রোজাদারদের পাশে ‘মানবিক আশুগঞ্জ’

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটের প্রেক্ষাপটে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে প্রতিদিন নিজেদের টাকায় দেড় শতাধিক রোজাদারকে বিনামূল্যে সেহেরি বিতরণ করছে ‘মানবিক আশুগঞ্জ’ নামের একটি সামাজিক সংগঠন। এছাড়াও করোনার সংক্রমণ এড়াতে উপজেলার বিভিন্ন এলাকায় জীবাণুনাশক স্প্রে করছে সংগঠনটির সদস্যরা। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে তারা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। পাশাপাশি উপজেলার একটি বেদে পল্লীতেও প্রতিদিন রোজাদারদের জন্য পাঠানো হচ্ছে সেহেরি।

প্রতিদিন সেহেরির সময় হওয়ার আগ থেকেই সংগঠনটির সভাপতি মো. আলাউদ্দিন এর নেতৃত্বে ৩০-৩৫ জন সদস্য সেহেরির প্যাকেট নিয়ে অশুগঞ্জ বাজার, রেল গেইট, নাহার গার্ডেন সিটি, আশুগঞ্জ রেলস্টেশন, আলমনগর ও ঢাকা-সিলেট মহাসড়কের আশুগঞ্জ টোলপ্লাজায় দাঁড়িয়ে থাকেন । টোল দেওয়ার জন্য দাঁড়ানো যানবাহন চালক-সহযোগী ও অ্যাম্বুলেন্সসহ জরুরি পরিষেবায় নিয়োজিত সকলের মাঝে এই সেহেরি বিতরণ করা হয়।

সংগঠন সংশ্লিষ্টরা জানান, রমজান মাস শুরু হওয়ার আগ থেকেই সামাজিক সংগঠন ‘মানবিক আশুগঞ্জ’ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে উপজেলার বিভিন্ন এলাকায় কাজ করে যাচ্ছে।

সেহেরি নেওয়া আশুগঞ্জ বাজারের পাহাড়াদার মো. খলিল মিয়া বার্তা২৪.কম-কে বলেন, আমার বাড়ি অনেক দূরে। যার কারণে বাজার খালি রেখে বাড়িতে গিয়ে সেহেরি খাওয়া সম্ভব হয় না। মানবিক আশুগঞ্জের সদস্যরা প্রতিদিন আমাকে সেহেরি দিয়ে যায়। এতে করে রোজা রাখতে আমার আর কষ্ট হয় না।

মানবিক আশুগঞ্জ এর সভাপতি মো. আলাউদ্দিন বার্তা২৪.কম-কে বলেন, দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে জেলার আশুগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে ও হাট-বাজারে গিয়ে কয়েকবার জীবাণুনাশক ছিটিয়েছে সংগঠনের সদস্যরা। এছাড়াও লকডাউনের মধ্যে কোনো বহিরাগত যেন জেলায় প্রবেশ করতে না পারে সেজন্য আশুগঞ্জ টোলপ্লাজায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গেও কাজ করছে আমাদের সদস্যরা।

তিনি আরও জানান, প্রতিদিন রোজাদারদের জন্য অনেকেই ইফতারের আয়োজন করে থাকেন। সেহেরি নিয়ে কেউ চিন্তা করেন না। তাই আমরা ভবঘুরে, অসহায় ও নিম্ন আয়ের লোকজনের কথা চিন্তা করে সেহেরি দেওয়ার উদ্যোগটি নিয়েছি। এরই ধারাবাহিকতায় পুরো রমজান মাসজুড়েই আমাদের সেহেরি বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।

আপনার মতামত লিখুন :