২৪ ঘণ্টার মধ্যে উত্তর সিটি বর্জ্যমুক্ত হবে: ডিএনসিসির মেয়র

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম

  • Font increase
  • Font Decrease

নগরবাসীকে নির্দিষ্ট জায়গায় কোরবানি করার আহ্বান জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, যারা কোরবানি করছেন অবশ্যই তার বর্জ্য নির্দিষ্ট স্থানে রাখবেন। আপনারা আমাদের সহযোগিতা করলে ২৪ ঘণ্টার মধ্যে ডিএনসিসি এলাকা বর্জ্যমুক্ত হবে।

শনিবার (০১ আগস্ট) দুপুরে রাজধানীর ভাটারার সাইদনগরে কোরবানি পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম উদ্বোধনের সময় তিনি একথা বলেন ।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির কোথাও যদি বর্জ্য পরিষ্কার না হয়, আমাদের কাউন্সিলররা প্রয়োজনে তাদের বাড়িতে যাবে।

নগরবাসীকে উদ্দেশ্যে করে তিনি বলেন, অবশ্যই নির্দিষ্ট জায়গার মধ্যে কোরবানির বর্জ্য রাখবেন, অনেকে রাখেন না। ভুলে গেলে চলবে না কোরবানিটা তিন দিনের জন্য। আজকে যে গরু কোরবানি দিবেন আমরা ওটা ২৪ ঘণ্টার মধ্যে অবশ্যই পরিষ্কার করে দেব। আবার কালকেও অনেকে কোরবানি দেবেন তখন আর ২৪ ঘণ্টা লাগবে না। আজ প্রথম দিনে অনেক বেশি চাপ। পরশু দিনেও অনেকে কোরবানি দিবেন। তাই আমরা বলেছি ২৪ ঘণ্টার মধ্যে পরিষ্কার করে দেব।

পরিচ্ছন্নতা নিয়ে গণমাধ্যমকে বিভিন্ন প্রতিবেদন তুলে ধরার আহ্বান জানিয়ে বলেন, আমাদেরকে বলুন কোথাও বর্জ্য পরে আছে আমরা অবশ্যই তাৎক্ষণিক ব্যবস্থা নেব। আমাদের কাউন্সিলরদের এবং আমাদের জবাবদিহিতার মধ্যে আসতে হবে।

কোভিড-১৯ ও ডেঙ্গু প্রকোপ ঠেকাতে রাজধানীর বিভিন্ন জায়গায় ১১টি ওয়াটার ব্রাউজার গাড়ির মাধ্যমে ব্লিচিং পাওডার ও স্যাভলন মিশ্রিত পানি ছিটানো হবে বলেও জানান মেয়র।

এছাড়া পরিচ্ছন্নতা নিয়ে ডিএনসিসির নতুন পরিকল্পনার কথা তুলে ধরে মেয়র বলেন, আমরা নতুন অ্যাপস করেছি। ডিএনসিসির ওয়েবসাইটে গিয়ে অ্যাপস ডাউনলোড করুন। যে এলাকায় ময়লা থাকবে শুধু ছবি ‍তুলে পাঠিয়ে দেন আমাদের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এবং সংশ্লিষ্টরা এটা মনিটর করবে। আমরা সবকিছু জবাবদিহিতার মধ্যে আনতে চাই। এছাড়া আমাদের কন্ট্রোল রুম আছে। কন্ট্রোল রুমের মাধ্যমেও জানাতে পারেন। আমাদের কন্ট্রোল রুমের ফোন নম্বর-৫৮৮১৪২২০, ০৯৬০২২২২৩৩৩।

বর্জ্য বব্যস্থাপনা কাজের জন্য ইতিমধ্যে ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সকলের ঈদ ছুটি বাতিল করা হয়েছে। তাছাড়া আমাদের প্রত্যেকটি কাউন্সিলর মাঠে থাকবে, আমি প্রত্যেকটি ওয়ার্ড ঘুরে ঘুরে দেখব।

আপনার মতামত লিখুন :