স্বাধীনতা অর্জন করলেও, মুক্তি পাইনি: গণফোরাম সভাপতি

  • স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা ২৪.কম,সাভার (ঢাকা)
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

স্বাধীনতা অর্জন করলেও, এখনও মুক্তি আসেনি বলে মন্তব্য করেছেন গণফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মফিজুল ইসলাম খান কামাল।

তিনি বলেন, স্বাধীনতা অর্জন করলেও, আমরা এখনো মুক্তি পাইনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমা মুক্তির সংগ্রামের ডাক দিয়েছিলেন। তার ডাকে আমরা জীবন বাজি রেখে দেশ স্বাধীন অর্জন করেছি। কিন্তু দুঃখের বিষয় স্বাধীনতা পাঁচ দশক পর এসেও মুক্তি পাইনি। 

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, এখন রাজনীতি চর্চা নেই। যার কারণে রাজনীতি এখন দুর্বৃত্তদের হাতে চলে গেছে। সুস্থধারার রাজনীতি ফিরে আনতে হবে। সুস্থধারার মধ্য দিয়ে দেশের মানুষের মুক্তি মিলবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আসলে আমাদের পুরো রাজনীতিতে একটা ধস নেমেছে। এখানে নীতি, নৈতিকতা হারিয়ে যেতে বসেছে। আমরা যারা সশস্ত্র সংগ্রামে মুক্তিযুদ্ধ করেছি, আমাদের বন্ধু বান্ধব হারিয়েছি, তাদের কথা স্মরণ হয়। তাদের যে আত্মাহুতি, আজকে যখন দেখি, আমরা যে আশা আকাঙ্খা নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলাম, সেটা হয়নি। বঙ্গবন্ধুর যে ডাক, তিনি মুক্তির কথা বলেছেন, ’এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ স্বাধীনতা পেয়েছি।

তিনি আরও বলেন, এমন স্বাধীনতা পেয়েছি, যে যে যার মতো করতে পারি। লুটপাট করে, মানি লন্ডারিং করে একেকজন কোটি কোটি টাকার মালিক হবে সেই স্বাধীনতা পেয়েছি। কিন্তু প্রকৃত অর্থে যে মুক্তি, সেই মুক্তি আমরা পাইনি। তার জন্য যে কাজ তা থেকেও দূরে সরে গেছি। নীতি নৈতিকতার রাজনীতি থেকে দূরে সরে গেছি। বড় বড় কথা বলে, স্লোগান আছে। সেগুলো বিক্রি হয়।

এই মুক্তিযোদ্ধা বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও যে ভিশন যা রক্ষা করা যায়নি। আশা করবো, নতুন প্রজন্ম তা উপলব্ধি করে তা ধারণ করবে। তারাই বাংলাদেশকে মুক্তির পথে এগিয়ে নেবে।

এ সময় উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. আব্দুল্লাহ আল মাহমুদ বীর প্রতীক, আতাউর রহমান, সম্পাদক মণ্ডলীর সদস্য মোম আহমেদ, কেন্দ্রীয় কমিটির সদস্য সাইফুল হক, রাণী আক্তার ও ড. নীলিমাসহ অন্যান্যরা।