কাঁচা চামড়া রফতানির সুযোগ দেওয়ার দাবি গণতন্ত্রী পার্টির

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কাঁচা চামড়া রফতানির সুযোগ দেওয়ার দাবি গণতন্ত্রী পার্টির

কাঁচা চামড়া রফতানির সুযোগ দেওয়ার দাবি গণতন্ত্রী পার্টির

গণতন্ত্রী পার্টির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ব্যারিস্টার আরশ আলী এবং সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এ্যাড. ভূপেন্দ্র ভৌমিক দোলন এক যুক্ত বিবৃতিতে সরকারের প্রতি কাঁচা চামড়া রফতানির সুযোগ দেওয়ার দাবি জানিয়েছেন।

শুক্রবার (২১ জুন) বিবৃতিতে তারা বলেন, এ বছর ঈদ -উল আজহার কোরবানির বিভিন্ন ধরনের পশুর চামড়ার যুক্তি সংগত মূল্য সরকার নির্ধারণ করে দিয়েছিলেন। সাধারণ মানুষ সরকারি মূল্য তালিকা দেখে আশায় বুক বেঁধে ছিলেন যে, এবার হয়ত কোরবানি দাতাগণ কাঁচা চামড়ার ন্যায্য মূল্য পাবেন, যা দেশের গরীব-দু:খী মানুষ এবং ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানসমূহ কাঁচা চামড়ার বিক্রয় মূল্য দ্বারা উপকৃত হবে।

বিজ্ঞাপন

কিন্তু গণতন্ত্রী পার্টি অত্যন্ত ক্ষোভের সাথে লক্ষ্য করছে যে, ব্যবসায়ী সিন্ডিকেট এবং তাদের নিয়ন্ত্রিত মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্যের কারণে এ বছর বিক্রেতা পর্যায়ে কাঁচা চামড়ার সরকার নির্ধারিত মূল্য থেকে অনেক কম মূল্যে বিক্রয় হয়েছে। এমনকি নাম মাত্র মূল্য না পাওয়ার কারণে দেশের বহু স্থানে কাঁচা চামড়া মাটির নীচে পুঁতে ফেলছে বলে দেশের বিভিন্ন জাতীয় দৈনিকেও খবর প্রকাশিত হয়েছে।

এই অবস্থায় গণতন্ত্রী পার্টির পূর্বেকার দাবী অনুযায়ী যদি আংশিক কাঁচা চামড়া রপ্তানীর সুযোগ থাকত তাহলেও প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টি হওয়ার কারণে ন্যায্য মূল্যে বা উপযুক্ত মূল্যে কাঁচা চামড়া বিক্রয় হতো। কাজেই দেশের স্বার্থে এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধির স্বার্থে কাঁচা চামড়া রপ্তানির সুযোগ দেওয়ার জন্য গণতন্ত্রী পার্টির পক্ষ থেকে সরকারের নিকট জোর দাবী জানানো যাচ্ছে।