খুলনা জেলা কৃষক লীগের উদ্যোগে বৃক্ষ রোপন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

খুলনা জেলা কৃষক লীগের উদ্যোগে পাইকগাছা থেকে কয়রা পর্যন্ত ৫০০০ বৃক্ষ রোপন করা হয়েছে। আষাঢ়-শ্রাবণ-ভাদ্র ৩ মাসব্যাপী প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশিত বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে এ বৃক্ষ রোপন করা হয়।

শুক্রবার (৫ জুলাই) বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন করেছেন কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ। সংগঠনের দপ্তর সম্পাদক রেজাউল করিম রেজার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তা জানানো হয়েছে।

বৃক্ষরোপন শেষে এক আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্যে কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেন, গাছ মানুষের ও পরিবেশের অকৃত্রিম বন্ধু। গাছ মানুষকে খাদ্য দেয়, পুষ্টি দেয়, চিকিৎসার উপকরণের কাঁচামাল সরবরাহ করে। এছাড়াও গাছ আমাদের জীবনধারণে বিশুদ্ধ অক্সিজেন সরবরাহ করে। বৈশ্বিক জলবায়ুর প্রভাবে উচ্চ তাপমাত্রা, ঘুর্ণিঝড় ও জলোচ্ছ্বাস থেকে গাছ আমাদের রক্ষা করে। তাই বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী কৃষকরত্ন শেখ হাসিনার আহ্বারন সাড়া দিয়ে আসুন আমরা সবাই গাছ লাগাই, নিজে বাঁচি এবং দেশকে বাঁচাই। তীব্র তাপদাহ থেকে বাঁচতে হলে আষাঢ়-শ্রাবণ-ভাদ্র তিন মাস গাছ লাগাতে হবে।

খুলনা জেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি এড. খান খোরশেদ আলমের সভাপতিত্বে ও খুলনা জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক মো. মানিকউজ্জামান অশোকের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু, বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক লীগের সহসভাপতি মাহাবুব উল আলম শান্তি, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক নাজমুল ইসলাম পানু, ভারপ্রাপ্ত প্রচার ও প্রকাশনা সম্পাদক নুরুল ইসলাম বাদশা, তথ্য ও গবেষণা সম্পাদক শামীমা সুলতানা, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোছা. হালিমা রহমান সহ কেন্দ্রীয়, জেলা ও উপজেলা কৃষকলীগ নেতৃবৃন্দ।

চট্টগ্রামে বিএনপি'র ৩৪ নেতাকর্মীর বিচার শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রামে বিএনপি ৩৪ নেতাকর্মীর বিচার শুরু

চট্টগ্রামে বিএনপি ৩৪ নেতাকর্মীর বিচার শুরু

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানার একটি মামলায় চট্টগ্রাম বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম ও নগর বিএনপির সাবেক আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনসহ ৩৪ জন নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (৮ জুলাই) চট্টগ্রামের দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আমিরুল ইসলামের আদালতে এই অভিযোগ গঠন করা হয়।

এ মামলায় শামীম ও শাহাদাত ছাড়াও নগর বিএনপির সাবেক সদস্য সচিব আবুল হাশেম বক্কর, বিএনপি কর্মী শরিফুল ইসলাম, মো. সেলিম, মো. আলী, আবুল বশর, নুরুল ইসলাম, মো. আলমগীর, রানা ভুঁইয়া, মহিউদ্দিন, আজাদুল ইসলাম, আবদুল মান্নান, মো. ইলিয়াস, আবদুল মোতালেব, কুতুব উদ্দিন, মো. সালাউদ্দিন, তৌহিদুল সালাম, শাহজাহান মিয়া, মো. অনিক, মো. হাসান, শারাফাত উল্লাহ, আনিসুল হক, আলী হোসেনসহ মোট ৩২ জন আসামি রয়েছেন।

মামলান নথি থেকে জানা যায়, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে ২০১৮ সালের ২১ অক্টোবর চট্টগ্রামের আদালতে একটি মামলায় আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। আদালত শুনানি শেষে জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠিয়ে দেন। একইদিন বিকেলে নগরের কোতোয়ালী থানার লালদিঘী পাড় সোনালী ব্যাংকের সামনে থেকে টেরিবাজার পর্যন্ত সড়কে ব্যারিকেড দেয় বিএনপির নেতাকর্মীরা। এছাড়া সড়কে যান চলাচলে বাধা, ইটপাটকেল নিক্ষেপ ও ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটে। এই ঘটনায় কোতোয়ালী থানায় পুলিশ বাদী হয়ে মামলা করে। মামলার তদন্ত শেষে ২০১৯ সালে ৩ জুলাই পুলিশ ৩৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র আদালতে দাখিল করেন।

আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মো. ইউসুফ বলেন, কোতোয়ালী থানার বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপির ৩৫ জন নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠনের দিন আজ (সোমবার) ধার্য ছিল। আদালতে ৩৫ জন আসামি মামলা থেকে অব্যাহতির আবেদন করেন। এছাড়াও মামলার তদন্তকারী কর্মকর্তা একজন আসামিকে মামলা থেকে অব্যাহতির আবেদন করেন। আদালত উভয় পক্ষের শুনানি শেষে একজনকে অব্যাহতি দিয়ে ৩৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন।

;

আবেদ আলীর ছেলেকে মহানগর ছাত্রলীগ থেকে অব্যাহতি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
আবেদ আলী ও ছেলে সৈয়দ সোহানুর রহমান সিয়াম/ছবি: সংগৃহীত

আবেদ আলী ও ছেলে সৈয়দ সোহানুর রহমান সিয়াম/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) পরীক্ষাসহ ৩০টি নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক সৈয়দ সোহানুর রহমান সিয়ামকে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় সিয়ামকে ছাত্রলীগের পদ অব্যাহতি দেওয়া হয়েছে।

সোমবার (০৮ জুলাই) রাতে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি রিয়াজ মাহমুদ ও সাধারণ সম্পাদক সাগর আহমেদ শামীমের যৌথ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগের ঢাকা মহানগর উত্তরের সভাপতি ও সাধারণ সম্পাদকের এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, সংগঠনের নীতি ও নৈতিকতা পরিপন্থী কার্যকলাপের সাথে লিপ্ত থাকায় সৈয়দ সোহানুর রহমান সিয়াম (ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা মহানগর উত্তর) কে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগ হতে অব্যাহতি দেওয়া হলো ।

প্রশ্নফাঁস নিয়ে রোববার (০৭ জুলাই) রাতে বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের পর সাঁড়াশি অভিযানে নামে সিআইডি।

অভিযানে বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (বিপিএসসি) ঊর্ধ্বতন তিন কর্মকর্তাসহ ১৭ জনকে গ্রেফতার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়। তাদের মধ্যে রয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত-সমালোচিত পিএসসি’র চেয়ারম্যানের সাবেক ড্রাইভার সৈয়দ আবেদ আলীও। সৈয়দ সোহানুর রহমান সিয়াম তার ছেলে।

;

কোটা সমস্যার যৌক্তিক সমাধান চায় ছাত্রলীগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন

ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে (৯ম থেকে ১৩তম গ্রেড) মুক্তিযোদ্ধা কোটা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন উচ্চ আদালত। পরে ক্লাশ পরীক্ষা বর্জন করে ২০১৮ সালের কোটা বাতিলের পরিপত্র বহালের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ঘোষিত বাংলা ব্লকেডে সারা দেশ কার্যত অচল হয়ে পড়ে। এ আন্দোলনে ছাত্রলীগ সরাসরি সমর্থন না দিলেও কোটা সমস্যার যৌক্তিক সমাধান চায় সংগঠনটি।

সোমবার (৮ জুলাই) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে কোটা বাতিলের চলমান আন্দোলন নিয়ে গণমাধ্যমের সাথে কথা বলেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন।

তিনি বলেন, আমরা মনে করি সংস্কার এবং যৌক্তিকীকরণের মাধ্যমে একটি পন্থা বের করা সম্ভব। সবাই মুক্তিযুদ্ধের চেতনার গর্বিত উত্তরাধিকার। তরুণ প্রজন্ম মুক্তিযোদ্ধাদের চেতনাকে ভীষণ ভালোবাসে। তারা আমাদের জাতির শ্রেষ্ঠ সন্তান। এর আগে ২০১৮ সালে পরিপত্র জারি করার পূর্বে কিছু কোটা সুনির্দিষ্টভাবে ছিল। সেটি সরকারি পরিপত্র জারি করার মাধ্যমে বাতিল করা হয়েছে। সেটাকে একটা যৌক্তিক জায়গায় এনে সমাধান করা উচিত।

সাদ্দাম বলেন, বাংলাদেশে এখন যারা চাকরি পাচ্ছে তারা মেধাবী আর যারা চাকরি পাচ্ছে না তারা মেধাবী নয়- এটা ঠিক কথা নয়। আর যারা বিভিন্ন সাংবিধানিক রক্ষাকবচের আওতায় আবেদন করেন তারাও প্রিলিমিনারি পাস করে রিটেন ভাইভা পাস করতে হয়। এখানে মেধা বনাম অন্য কিছু, সেটা নয়।

;

জনগণের কাছে আস্থা হারিয়েছে সরকার: জি এম কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সাথে কথা বলছেন জিএম কাদের/ছবি: বার্তা২৪.কম

রংপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সাথে কথা বলছেন জিএম কাদের/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকার জনগণের কাছে আস্থা হারিয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা জি এম কাদের।

সোমবার (০৮ জুলাই) বিকেলে ৪ দিনের সফরে এসে রংপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

জিএম কাদের বলেন, বর্তমানে সরকার জনগণের কাছে আস্থা হারিয়েছে। তারা নিজেরাই আস্থাহীনতায় ভুগছে, ফলে আন্দোলনকারীরা পিছু হটছেন না। জনগণের মনের কথা না বুঝে পদক্ষেপ নেওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

নিজ অর্থায়নে তিস্তা প্রকল্প বাস্তবায়ন হবে, এটি উত্তর জনপদের মানুষের প্রাণের দাবি বলে উল্লেখ্য করে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, সরকারের মেঘা প্রকল্প হতে পারে তিস্তার পানিচুক্তি ও নিজ অর্থায়নে তিস্তা প্রকল্প বাস্তবায়ন।

শিক্ষার্থীদের কোটা বিরোধী আন্দোলন ও শিক্ষকদের পেনশন স্ক্রীমের আন্দোলন যৌক্তিক বলে মনে করেন জাপা চেয়ারম্যান। তাই তাদের এ আন্দোলনে জাতীয় পার্টি একমত বলে জানান।

এসময় রংপুরের স্থানীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

;