সংখ্যানুপাতিক পদ্ধতির নির্বাচন চায় ইসলামী আন্দোলন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইসলামী আন্দোলন বাংলাদেশ

ইসলামী আন্দোলন বাংলাদেশ

অন্তর্বর্তী সরকারের কাছে সংখ্যানুপাতিক পদ্ধতির নির্বাচনের দাবি জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

শনিবার (৩১ আগস্ট) বিকেলে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে মতবিনিময়কালে এ দাবি উপস্থাপন করে দলটি।

বিজ্ঞাপন

মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম।

তিনি বলেন, আমরা পিআর (সংখ্যানুপাতিক) সিস্টেমে যে নির্বাচন.... যেটা সব শাখার, সব ধরণের মন-মানসিকতার লোক সম্পৃক্ত থাকবে। এখানে ভোট হবে, সংখ্যানুপাতিক হারে নির্বাচন হবে। দল ও মার্কা থাকবে। জনগণ ভোট দিবে, যে দল যেভাবে ভোট পাবে সে অনুযায়ী তাদের প্রতিনিধি সংসদে থাকবে, দেশ পরিচালনা করবে। সেখানে সবার সম্পৃক্ততা নিশ্চিত হলে দেশ সুন্দরভাবে চলবে। এখানে কোন বৈষম্যমূলক অবস্থা সৃষ্টি করার মতো কিছু থাকবে না।

বিজ্ঞাপন

রেজাউল করিম বলেন, ফ্যাসিস্ট সরকার প্রায় ১৬ বছর তাদের মনগড়া দলীয়করণ, বিশেষ করে ২০১৪, ১৮ ও ২৪ এর নির্বাচনের সময় প্রশাসনে দায়িত্ব পালন করেছে, মিডিয়াসহ যারা সহযোগিতা করেছে তাদের অন্যায় চিহ্নিত করে নির্ভরযোগ্য কমিশন গঠনের মাধ্যমে বিচারের ব্যবস্থা করা।

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির বলেন, সুন্দরভাবে আইনশৃঙ্খলা বাহিনী, প্রশাসনসহ সর্বত্র ঢেলে সাজানোর ব্যাপারে আমরা পরামর্শ দিয়েছি। এসব জায়গা সুন্দর পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত নির্বাচন দিলে আগের ধারাটাই বাস্তবায়নের ক্ষেত্র তৈরি হতে পারে।

কতদিনের মধ্যে নির্বাচন, এমন কোন সময়সীমার কথা জানিয়েছেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বলেছি খুব শিগগিরই। কিন্তু ব্যাপারটা তো আমাদের হাতে না। একদিন, দুই দিন নির্ধারণ করে বলাও যায় না। তবে বলছি খুব শিগগিরই সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করে নির্বাচন দিতে।

এসময় প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন দলটির সিনিয়র নায়েবে আমির মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম, মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনূস আহম্মেদ, সিনিয়র যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, যুগ্ম-মহাসচিব ইঞ্জিনিয়ার মুহাম্মদ আশরাফুল আলম।