নতুন নেতৃত্বে ইসলামী ঐক্যজোট

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইসলামী ঐক্যজোটের কনভেনশন, ছবি: সংগৃহীত

ইসলামী ঐক্যজোটের কনভেনশন, ছবি: সংগৃহীত

মাওলানা আবদুল কাদিরকে চেয়ারম্যান ও মুফতি সাখাওয়াত হোসাইন রাজীকে মহাসচিব করে ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় নির্বাহী কমিটি পুনর্গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকার লালবাগে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত জাতীয় সম্মেলনে এই সিদ্ধান্ত হয়।

বিজ্ঞাপন

সম্মেলনে ঐক্যজোটের উপদেষ্টা পরিষদ, মজলিসে শূরা ও নির্বাহী কমিটি পুনর্গঠন এবং নির্বাহী কমিটির আংশিক ঘোষণা করা হয়। দলীয় সংবিধানের অনুচ্ছেদ-১৪ এর খ ধারা অনুযায়ী আগামী তিন বছরের জন্য কনভেনশনে জোটের মজলিসে শূরার ৩৬ সদস্যের নাম প্রস্তাব করা হলে কনভেনশন মজলিসে শূরার প্রস্তাবিত তালিকা সর্বসম্মতিক্রমে অনুমোদন প্রদানের মাধ্যমে নির্বাচিত করে। এরপর সংবিধানের অনুচ্ছেদ-১৪ এর (১) অনুযায়ী শূরা কমিটি ও উপস্থিত সব প্রতিনিধির সম্মতিক্রমে চেয়ারম্যান ও মহাসচিব নিযুক্ত হন।

শেখ হাসিনা সরকারের পতনের পর উদ্ভূত পরিস্থিতিতে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবুল হাসানাত আমিনী ৩ সেপ্টেম্বর পদত্যাগ করেন। সেই সঙ্গে তিনি দলের কেন্দ্রীয় কমিটিসহ সব পর্যায়ের কমিটি বিলুপ্ত ঘোষণা করেন।

বিজ্ঞাপন

হাসানাত আমিনী ইসলামী ঐক্যজোটের সাবেক চেয়ারম্যান প্রয়াত মুফতি ফজলুল হক আমিনীর ছেলে। আর মুফতি ফয়েজুল্লাহ দলের মহাসচিব ছিলেন।

হাসানাত আমিনী আত্মগোপনে থেকে পিতা মুফতি আমিনীর রাজনৈতিক আদর্শ লালন করে ইসলামী ঐক্যজোটকে পুনর্গঠনের জন্য কারানির্যাতিত আলেম মুফতি সাখাওয়াত হোসাইনকে জাতীয় সম্মেলন করার দায়িত্ব দেন। মুফতি সাখাওয়াত হোসাইন প্রয়াত মুফতি আমিনীর মেয়ের জামাতা।

হাসানাত আমিনী বিএনপির জোট থেকে বের হয়ে শেখ হাসিনার সরকারের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার পর সাখাওয়াত হোসাইনদের সঙ্গে বিরোধ দেখা দেয়।

এদিকে হাসানাত আমিনী পদত্যাগ করার পর মুফতি সাখাওয়াত হোসাইন ‘ইসলামী ঐক্যজোটের সাবেক ও বর্তমান কমিটির ফ্যাসিবাদ বিরোধী নেতৃবৃন্দ’ নামে জাতীয় সম্মেলন আহ্বান করেন। সম্মেলনে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটি ও মজলিশে শুরা পুনর্গঠন করা হয়।

সম্মেলনে নির্বাহী কমিটির নবনির্বাচিত সদস্য ও ভাইস চেয়ারম্যান মাওলানা যোবায়ের আহমদ ও মাওলানা জসিম উদ্দিন এবং তিন যুগ্ম মহাসচিব মাওলানা আবুল কাশেম, মাওলানা ফারুক আহমদ, মাওলানা হেদায়েতুল্লাহসহ অনেকে বক্তব্য দেন।

প্রতিনিধিদের মধ্যে বক্তব্য দেন- মাওলানা মুফতি আতিকুল্লাহ নরসিংদী, মাওলানা শামসুল হক বড়াইলী কেরানীগঞ্জ, মাওলানা নুরুল হুদা ফেনী, ইঞ্জিনিয়ার শামসুল হক ও মুফতি মো. আবদুল হান্নান শেখ বগুড়া, মুফতি শামসুল আলম ঢাকা, মুফতি শামীম আহমদ গাজীপুর, মাওলানা জহরুল হক ফরিদপুর, মাওলানা আবু জাফর মোমেনশাহী, মাওলানা দ্বীন মুহাম্মদ আশরাফী কুমিল্লা, মাওলানা আবুল বারাকাত ঢাকা, মাওলানা বুরহান উদ্দীন কাসেমী বি-বাড়ীয়া, বিশিষ্ট ব্যবসায়ী মাওলানা ইউসুফ ভুইয়া, মাওলানা খালিদ সাইফুল্লাহ সিরাজী প্রমুখ।