শিক্ষার্থীদের নয়, তারেক রহমানের সংস্কারের কথাই তারা বলছেন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

শিক্ষার্থীদের কথা শুনে নয় বরং তারেক রহমানের সংস্কারের কথাই তারা বলেছেন বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ড. আসাদুজ্জামান রিপন।

তিনি বলেন, এটা মনে করার কোন কারণ নেই যে, শিক্ষার্থীরা সংস্কার চাচ্ছে বলেই রাজনৈতিক দলগুলো সংস্কারের দিকে যাচ্ছে। একজন সমন্বয়ক বলছিলেন, তারেক রহমান সাহেব নাকি ছাত্ররা যে সব কথা শুনতে চায় সে সব কথা বলছেন। আমি উল্টো করে বলতে চাই তারেক রহমান সাহেব যে সংস্কারের কথা বলেছেন সে কথাগুলোই আমাদের ছেলে মেয়েরা এখন বলছেন। 

বিজ্ঞাপন

শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস আয়োজিত 'শিক্ষাব্যবস্থা ও রাষ্ট্র সংস্কারে করণীয়' শীর্ষক আলোচনা সভায় তিনি একথা বলেন।

তিনি বলেন, সংস্কার আমাদের দরকার, এটা চলমান প্রক্রিয়া। এটা মনে রাখতে হবে অন্তর্বর্তী সরকার একটি পরিবর্তনের সরকার। এটা ৩/৪/৫ বছরের কোন সরকার না। সংস্কার, রাষ্ট্রকে এগিয়ে নিয়ে যাবার দায়িত্ব হচ্ছে রাজনৈতিক দলগুলোর। জনগণের প্রতিনিধির, তারা এটা ভাববে। কোন চাপিয়ে দেয়া সংস্কারও যেমন চলবে না তেমনি সবাই মিলেই সংস্কারের কাজগুলো করতে হবে।

বিজ্ঞাপন

ড. আসাদুজ্জামান রিপন বলেন, যে সংবিধানের এক তৃতীয়াংশ পরিবর্তন করা যায় না এটা কি রকম সংবিধান? রাষ্ট্রের প্রয়োজনে তো অনেক কিছুই সংশোধন হতে পারে। আমার দল ৩১ দফা সংস্কারের কথা বলেছে। এর বাইরেও রাষ্ট্রের যখনই প্রয়োজন হবে তখনই আমরা সংস্কার করতে উদ্ভুদ্ধ হবো।

বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমিতি ভেঙে দিতে হবে, এর প্রয়োজন নাই। কেউ যদি মনে করে তারা শিক্ষায় অবদান রাখতে চান, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ বানাবেন তখন আত্মীয়স্বজনদের ট্রাস্টি বোর্ডের সদস্য করবেন এটা কখনোই হবে না। এই বিষয়গুলো নিয়ে আমাদের কথা বলতে হবে।