যৌক্তিকভাবে নির্বাচনের ব্যবস্থা করা পর্যন্ত সময় দেব: মির্জা ফখরুল

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

বর্তমান সরকারকে আমরা সে পর্যন্ত সময় দেব যে পর্যন্ত তারা যৌক্তিকভাবে নির্বাচনের ব্যবস্থা করতে পারবেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (৫ অক্টোবর) দুপুরে ইঞ্জিনিয়ার ইন্সটিটিউট বাংলাদেশে জাতীয় শিক্ষক-কর্মচারী ঐক্যজোট আয়োজিত বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে শিক্ষা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন্তব্য করেন।

বিজ্ঞাপন

বর্তমান সরকারকে আমরা সবাই মিলেই দায়িত্ব দিয়েছি উল্লেখ করে তিনি বলেন, আমরা তাদেরকে সময় দিচ্ছি, সময় দেব। আমরা সে পর্যন্ত সময় দেব যে পর্যন্ত তারা যৌক্তিকভাবে নির্বাচনের ব্যবস্থা করতে পারবেন।

মির্জা ফখরুল বলেন, আমরা ১৫/১৬ বছর ধরে আন্দোলন করেছি, জান দিয়েছি, প্রাণ দিয়েছি একটা কারণে, আমরা জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা করতে চাই, গণতন্ত্রকে প্রতিষ্ঠা করতে চাই। আমরা কোন বিরাজনীতিকরণের রাজনীতিতে বিশ্বাস করি না। আবার 'মাইনাস টু' আমরা দেখতে চাই না।

আমরা আবার মৌলবাদ, জঙ্গিবাদ, সন্ত্রাস দেখতে চাই না। আমরা সত্যিকার অর্থে দেশে একটি সুষ্ঠু, উদারতান্ত্রিক, গণতান্ত্রিক ব্যবস্থা দেখতে চাই। সেজন্যই আমরা তাদের হাতে ক্ষমতা দিয়েছি, কারণ আমরা মনে করেছি তারা যোগ্য মানুষ। একইসাথে দ্রুততার সঙ্গে যেন তারা কাজ করে এ আহ্বানও জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ যে ভূতদের কে নিয়ে মানুষের ওপর অত্যাচার নির্যাতন চালিয়েছে, লুটপাট করেছে সে ভূতেরা এখনো প্রশাসনে রয়ে গেছে। তাদের দূর করতে হবে। না হলে কোন কিছুই করা সম্ভব হবে না।

চাকরি জাতীয়করণে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ঘোষণার কথা স্মরণ করিয়ে দিয়ে বিএনপি মহাসচিব বলেন, ম্যাডামের ঘোষণা আমাদের সবার জন্য শিরোধার্য। সরকারে আসতে হবে তো। সরকারে কখন আসতে হবে? জনগণ যদি ভোট দিয়ে আপনাকে ক্ষমতায় পাঠায়। আপনাকে তখনই ভোট দিবে যখন আপনি জনগণের কাছে প্রমাণিত হবেন, আপনি ভোট দেয়ার যোগ্য। আগামী ৫ বছর তাদেরকে সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করবেন, কাজ করবেন।

পত্র-পত্রিকায় নানা ধরণের সমালোচনা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এই সমালোচনা যেন না হয় তার জন্য কাজ করতে হবে। যারা দুর্নীতি করে, চাঁদাবাজ, জমি দখল করে তারা বিএনপির লোক নয়, তারা দুর্বৃত্ত। আমরা দল থেকেও কিছু লোকের বিরুদ্ধে তারেক রহমান সাহেব (বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান) ব্যবস্থা নিয়েছেন।

শিক্ষকদেরকে দলকানা হলে চলবে না উল্লেখ করে তিনি বলেন, শিক্ষকদের কে দলীয় রাজনীতি থেকে একটু দূরে থাকতে হবে। এই কথা আপনাদের ভাল লাগবে না জানি, কারণ আওয়ামী লীগ একজন পিওন থেকে শুরু করে গভর্নিং বডির চেয়ারম্যান আওয়ামী লীগকে ঢুকিয়ে দিয়ে গেছে। সেখান থেকে বের করে নিয়ে আসতে হবে। সেটা যদি আপনারা করতে পারেন তাহলে পরিবর্তন হবে আর না হয় হবে না।