বন্যা পরবর্তী সময়ে পুনর্বাসনে কাজ করবে বিএনপি: টুকু

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শেরপুরসহ সারাদেশে বন্যা পরবর্তী সময়ের মানুষের ক্ষতি বিবেচনায় পুনর্বাসনে বিএনপি কাজ করবে বলে জানিয়েছেন দলটির ত্রাণ ও পুনর্বাসন কমিটির আহ্বায়ক ও দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল মাহমুদ হাসান টুকু।

মঙ্গলবার (০৮ অক্টোবর) দুপুরের শেরপুর জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ বিতরণ কালে তিনি এই মন্তব্য করেন।

বিজ্ঞাপন

ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, কেন্দ্রীয় সমন্বয়ক হিসেবে বন্যা কবলিত এলাকায় কিভাবে ত্রাণ বিতরণ করছেন তা দেখার জন্য আমরা এসেছি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশে আমরা বন্যাকবলিত এলাকায় নগদ ও ত্রাণ সামগ্রী পাঠাচ্ছি।

বন্যাকবলিত এলাকায় পরবর্তী পুনর্বাসন নিয়ে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, পানি থাকা পর্যন্ত যে আমরা ত্রাণ দিবো তা নয়। পানি নেমে গেলে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াবে বিএনপি। বিশেষ করে পাহাড়ি পানির ঢলে যাদের বাড়ি ঘর ভেঙে গেছে বা পানির স্রোতে নিয়ে গেছে তাদের পুনর্বাসন করা হবে।

কৃষকের ক্ষতিপূরণ নিয়ে তিনি বলেন, পানি নেমে গেলে রবি শশ্যর মৌসুম আসবে তখন বীজ, কৃষি পণ্য, ও সার বীজ বিতরণ করা হবে। যাতে বন্যায় ক্ষতি কৃষকরা ক্ষতি কাটিয়ে ওঠতে পারে।

ত্রাণ কার্যক্রম চলমান থাকবে জানিয়ে তিনি বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ কার্যক্রম চলমান থাকবে। দেশের কোনো মানুষকে ক্ষুধার্ত থাকতে হবে না। আমাদের দল সবার পাশে থাকবে।

ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশ নিয়ে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ডা. এ জেড এম জাহিদ বলেন, শেরপুর জেলায় হঠাৎ করে পাহাড়ি ঢলে সাধারণ মানুষের যে ক্ষতি হয়েছে তাতে পানিবন্দি মানুষের পাশে দাঁড়ানোর জন্য এসেছি।

বন্যা-পরবর্তী সময়ে ক্ষয়ক্ষতি বিবেচনায় আমরা তাদের পুনর্বাসন করা হবে। আমাদের এই ত্রাণ কার্যক্রম এই এলাকায় যতদিন প্রয়োজন ততদিন চলবে বলে জানান বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য।

ত্রাণ বিতরণ অনুষ্ঠানে শেরপুর জেলা বিএনপির সভাপতি মাহমুদুল হক রুবেলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, প্রধান বক্তা ছিলেন দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য এ জেড এম জাহিদ হোসেন, ময়মনসিংহ বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শরীফুল আলম ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. হজরত আলী।