সুখে কাটেনি নেত্রীর জীবন: মেয়র খোকন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা | ছবি: সুমন শেখ

শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা | ছবি: সুমন শেখ

  • Font increase
  • Font Decrease

দেশের প্রাচীনতম রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ আগামী ২৩ জুন ৭০ বছরে পা রাখছে। দলটিকে ৩৮ বছর ধরে নেতৃত্ব দিয়ে আসছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। এই সময়ে চার বার সরকার গঠন করলেও শেখ হাসিনার জীবন সুখে কাটেনি বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

তিনি বলেছেন, বার বার তার (শেখ হাসিনা) জীবনের ওপর আঘাত এসেছে। বার বার তার প্রাণপ্রিয় সংগঠন আওয়ামী লীগের ওপর আঘাত এসেছে।

মঙ্গলবার (১১ জুন) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঢাকা দক্ষিণের মেয়র।

সাঈদ খোকন বলেন, ‘আর মাত্র কয়েকদিন পর ২৩ জুন বাংলাদেশ আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী হতে যাচ্ছে। উপমহাদেশে কংগ্রেসের পর বাংলাদেশ আওয়ামী লীগ একমাত্র সংগঠন, যে সংগঠন তার ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করতে যাচ্ছে। এই ৭০ বছর বাংলাদেশ আওয়ামী লীগের অর্জন শুধু বাংলাদেশে সীমাবদ্ধ থাকে নাই, সীমা ছাড়িয়ে তৃতীয় বিশ্বের নির্যাতিত নিপীড়িত মানুষের কণ্ঠস্বর হিসেবে ছড়িয়ে পড়েছে।’
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/11/1560270453378.jpg
তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করলেও একটি পূর্ণ স্বাধীনতা অর্জনে মুক্তিযুদ্ধের চেতনার বাস্তবায়ন করছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তিনি আওয়ামী লীগের ৭০ বছরের ইতিহাসের ৩৮ বছর ধরে দলকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন; অর্ধেকেরও বেশি সময় ধরে।’

‘এই ৩৮ বছর সুখে কাটেনি আমার নেত্রীর জীবন; এই ৩৮ বছর হাসিখুশিতে কাটেনি। বার বার তার জীবনের ওপর আঘাত এসেছে। বার বার তার প্রাণপ্রিয় সংগঠন আওয়ামী লীগের ওপর আঘাত এসেছে। ‘৮১ সনে তিনি দলের দায়িত্বভার গ্রহণ করেছিলেন; সে সময় দলকে সংগঠিত করে স্বৈরচারবিরোধী আন্দোলন করেছেন; নেতৃত্ব দিয়েছেন।’

কলেজছাত্র থাকাকালে শেখ হাসিনার নেতৃত্বে স্বৈরচারবিরোধী আন্দোলন গড়ে উঠতে দেখার স্মৃতিচারণ করে মেয়র সাঈদ খোকন বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে আন্দোলন গড়ে ওঠে; এই ঢাকা শহরের অনেক সূর্যসন্তান রক্ত দিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠা করে গেছে। ঢাকা শহরের সেই পিচঢালা রাস্তায় গণতন্ত্রের ইতিহাস আওয়ামী লীগের কর্মীদের রক্তে লেখা হয়েছে; এই হলো ইতিহাস। শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের নেতাকর্মীরা; কোনো স্বৈরচারকে কোনো সরকারকে ভয় পায়নি। রক্ত দিয়ে প্রতিষ্ঠা করেছে গণতন্ত্র।’

তিনি বলেন, ‘ছিয়ানব্বইতে সরকার ক্ষমতায় এসে দেশ গড়তে নেতৃত্বে দিলে শুরু হয় বিদেশ ষড়যন্ত্র। তারপর ২০০১ সালে আওয়ামী লীগের ওপর নেমে আসে সেই দুবির্ষহ দিন।’

খোকন বলেন, 'আমাদের নেত্রীর আজকের দিনে মুক্তি লাভ করেন; তৎকালীন সেনা সরকার নেত্রীকে গ্রেপ্তার করে গণতন্ত্রকে হরণ করেছিল। জনগণের অধিকার হরণ করেছিল। বাংলাদেশ আওয়ামী লীগ বিশেষ করে ঢাকা মহানগর আওয়ামী লীগের নানা কর্মসূচির মাধ্যমে নেত্রী মুক্তি পেয়েছেন।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন দক্ষিণ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ।

   

জাতীয় কবির জন্মদিনে শ্রদ্ধা জানাবে আওয়ামী লীগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মদিনে আগামীকাল শনিবার (২৫ মে) শ্রদ্ধা জানাবে আওয়ামী লীগ। এদিন সকাল সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে কবির সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবে দলটি।

শুক্রবার (২৪ মে) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ-এর সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে বলেন, কাজী নজরুল ইসলাম বাঙালির চিরায়ত মনন ও চেতনার কবি। বাংলা সাহিত্যে কাজী নজরুল প্রেম-দ্রোহ ও সাম্যের কবি হিসেবে পরিচিত। তাঁর কালজয়ী লেখনিতে অন্যায়-অবিচারের বিরুদ্ধে মন্ত্র শাণিত ছিল। কুসংস্কার, ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে দাঁড়িয়ে কবি মানবতার জয়গান গেয়েছেন। ব্রিটিশ শাসকদের শোষণ, নির্যাতন ও বৈষম্যের বিরুদ্ধে কলম ধরে তিনি বাঙালির জাতীয়তাবোধের জাগরণ ঘটিয়েছিলেন।

বিবৃতিতে তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিনটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সকল স্তরের নেতা-কর্মী, সমর্থক, অনুরাগীদের প্রতি আহ্বান জানান।

;

ডামি সরকারের সংসদ সদস্যরাও আজকে নিরাপদ নয়: ডা. শাহাদাত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আজকে ডামি সরকারের তথাকথিত সংসদ সদস্যরাও নিরাপদ নয় বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন।

শুক্রবার (২৪ মে) বিকেলে নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের মাঠে আগামী ৩০ মে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩ তম শাহাদাত বার্ষিকীর কর্মসূচি সফল করার লক্ষে চট্টগ্রাম মহানগর বিএনপির প্রস্তুতি সভায় সভাপতির বক্তব্যে এসব তিনি কথা বলেন।

এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দিন ও মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর।

এসময় ডা. শাহাদাত হোসেন বলেন, ভারতের পশ্চিমবঙ্গে ঝিনাইদহ ৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম নৃশংস হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। তিনি সাধারণ কোন নাগরিক নয়, আওয়ামী লীগের সংসদ সদস্য বিদেশে গিয়ে খুন হয়ে গেলেন। অথচ এখনো পর্যন্ত তার মরদেহ উদ্ধার করতে পারেনি সরকার। আজকে ডামি সরকারের তথাকথিত সংসদ সদস্যরাও নিরাপদ নয়। তাছাড়া সেনাবাহিনীর সাবেক প্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদের সম্পত্তি ক্রোক এবং ব্যাংক হিসাব ফ্রিজ করার আদালতের আদেশ জাতির জন্য লজ্জার। এর জন্য সম্পূর্ণভাবে দায়ী এই সরকার। তারা প্রশাসনকে অন্যায়ভাবে ব্যবহার করার কারণে এ ঘটনা ঘটেছে। এভাবে দেশ ও জাতির মর্যাদা সম্পূর্ণভাবে ধ্বংস করে দেওয়া হয়েছে। সেনাবাহিনী হচ্ছে সবচেয়ে ভরসার একটা প্রতিষ্ঠান। সেই সেনাবাহিনীকে আওয়ামী লীগের কারণে হেয়প্রতিপন্ন করা হল। এটা কখনোই এ দেশের মানুষ মেনে নেবে না। দেশের সম্মানকে এভাবে কেড়ে নেওয়ার অধিকার কারও নেই।

তিনি আরও বলেন, জিয়াউর রহমানের ব্যক্তিগত সততা ও স্বাধীনতাযুদ্ধে ঐতিহাসিক ভূমিকায় তার একটি ইতিবাচক ভাবমূর্তি তৈরি হয়েছিল জনগণের মধ্যে। ফলে ১৯৭৮ সালে তিনি যখন বিএনপি প্রতিষ্ঠা করেন, তখন তাতে সমাজের নানা শ্রেণী পেশার মানুষ স্বতঃস্ফূর্তভাবে যোগ দেন। তিনি প্রচলিত ধারার রাজনীতির বাইরে নতুন একটি রাজনৈতিক তত্ত্ব মানুষের সামনে হাজির করেন। জনগণ তার সে রাজনীতিকে গ্রহণ করেছিল। তার ১৯ দফা কর্মসূচিকে এদেশের মানুষ তাদের সামাজিক ও অর্থনৈতিক মুক্তির পথনির্দেশক বলেই গ্রহণ করেছিল।

মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের ভূমিকা ইতিহাসের অংশ। রাজনৈতিক বিদ্বেষপ্রসূত কারণে কেউ তা ম্লান করতে চাইলেও পারবে না। স্বাধীনতাযুদ্ধের ইতিহাসের আকাশে জিয়াউর রহমান এক উজ্জল নক্ষত্র। তিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছেন আবার নিজে অস্ত্র হাতে যুদ্ধ করেছেন। একজন সেক্টর কমান্ডার হিসেবে মুক্তিযুদ্ধ পরিচালনা করেছেন। স্বাধীনতা পরবর্তীকালে শেখ মুজিবর রহমান সরকারই জিয়াউর রহমানকে বীরউত্তম উপাধি দিয়েছিলেন। এখন রাজনৈতিক মতানৈক্যের কারণে দেশ ও জাতির জন্য তার অবদানকে অবমূল্যায়ন করা কাম্য হতে পারে না। স্বাধীনতাযুদ্ধে তার অবদানকে যারা প্রশ্নবিদ্ধ করতে চান, তারা মিথ্যাচারের বেসাতি করছেন।

সভায় জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উদযাপন উপলক্ষে দুই দিনের কর্মসূচি ঘোষণা করা হয়। এরমধ্যে ২৯ মে বুধবার বিকাল ৩ টায় কাজীর দেউরীস্থ ভিআইপি ব্যাঙ্কুইট কমিউনিটি হলে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তাছাড়া দুপুর ১২ টায় একই স্থানে জিয়া স্মৃতি পাঠাগারের উদ্যোগে বই মেলার উদ্বোধন করা হবে। এছাড়া ৩০ মে বৃহস্পতিবার ভোরে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন এবং সকাল ১১ টায় ষোলশহর ২ নং গেইটস্থ বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ ও ৪১টি ওয়ার্ডে শাহাদাত বার্ষিকীর কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক কমিটির সদস্য মো. কামরুল ইসলামের পরিচালনায় উপস্থিত ছিলেন মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক মোহাম্মদ মিয়া ভোলা, এড. আবদুস সাত্তার, এস এম সাইফুল আলম, এস কে খোদা তোতন, নাজিমুর রহমান, শফিকুর রহমান স্বপন, ইয়াছিন চৌধুরী লিটন, মো. শাহ আলম, ইসকান্দর মির্জা, আবদুল মান্নান, আহবায়ক কমিটির সদস্য এরশাদ উল্লাহ প্রমুখ।

;

বিএনপি-জামায়াত ফিলিস্তিনের পক্ষে একটা কথাও বলেনি: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিএনপি-জামায়াত ফিলিস্তিনের পক্ষে একটা কথাও বলেনি: পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি-জামায়াত ফিলিস্তিনের পক্ষে একটা কথাও বলেনি: পররাষ্ট্রমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, মায়াকান্না করা বিএনপি ও জামায়াত ফিলিস্তিনের পক্ষে একটা কথাও বলেনি। এই দলগুলো কীভাবে, মানুষের পক্ষে কাজ করবে। কথায় কথায়, সরকার নামানোর বক্তব্য। জামায়াতে ইসলামী, কাপুরুষ দল। এরা কোন অধিকারে ইসলামের কথা বলে।

শুক্রবার (২৪ মে) দুপুরে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটে বিশ্ব শান্তি-ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বে শান্তি আনতে হলে, ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে। ফিলিস্তিনিদের অধিকার আনতে হবে। আন্তর্জাতিক অপরাধ আদলতের চিফ প্রসিকিউটর নেতানিয়াহুকে গ্রেফতারের দাবি তুলেছে, তার প্রতি বাংলাদেশের পূর্ণ সমর্থন রয়েছে। অপর পক্ষে, জামায়াত শিবিরের মুখোশ ধারীদের জনগণের চিনে রাখতে হবে।

তিনি আরও বলেন, এক দিকে অস্ত্র, অন্য দিকে খাবার ফেলছে, একই দেশ গুলো। এখন, পৃথিবীর বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিক্ষোভ হচ্ছে। অনেক দেশ ফিলিস্তিনের পক্ষে ভোট দিচ্ছে। কোনো কিছুই গোপন রাখা যাচ্ছে না। প্রকাশিত হয়ে যাচ্ছে। রাজনৈতিক অস্তিত্বের প্রয়োজনে নেতানিয়াহু যুদ্ধ বিলম্বিত করছে।

হাছান মাহমুদ বলেন, বাংলাদেশের স্পষ্ট অবস্থান, আমরা ফিলিস্তিনের পক্ষে। বাংলাদেশ আগেও সাহায্য সহযোগিতা করেছে। পুনরায় সহযোগিতার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। সাউথ আফ্রিকার পিটিশনের পক্ষে, বাংলাদেশ মতামত দিচ্ছে।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে ধর্মমন্ত্রী ফরিদুল হক দুলাল উপস্থিত ছিলেন। এসময় বাংলাদেশ আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য উপকমিটির সদস্য লায়ন মশিউর আহম্মেদের সভাপতি আওয়ামী লীগ নেতা কর্মী ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

;

সরকার বড় বিপদে আছে : দুদু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

শেখ হাসিনা সরকারের উদ্দেশ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, 'সরকার বড় বিপদে আছে। ডাইরেক্টলি (সরাসরি) না হলেও ইন্ডাইরেক্টলি আপনি (সরকার) সাবেক সেনাপ্রধান এম এ আজিজ ও সাবেক আইজিপি বেনজির আহমেদের দুর্নীতির অংশীদার।'

শুক্রবার (২৪ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র ফোরামের উদ্যোগে বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এর বিরুদ্ধে সকল মিথ্যা মামলা প্রত্যাহার এবং সুলতান সালাউদ্দিন টুকু ও ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনসহ সকল রাজবন্দীদের মুক্তির দাবিতে এক প্রতিবাদ অবস্থান কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

দুদু বলেন, 'আমি জানি আপনি অস্থিরতার মধ্যে আছেন। এক সময়ের আপনার সেনাপ্রধান এম এ আজিজ বর্তমানে স্বপরিবারে নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছে। ডাইরেক্টলি না হলেও ইন্ডাইরেক্টলি আপনি তার (সেনাপ্রধান এম এ আজিজ) অংশীদার। তার মাধ্যমে '১৮ সালে আপনি নদী পার হয়েছিলেন। আপনার একসময়ের পুলিশ প্রধান বেনজির আহমেদের সম্পদ এবং ব্যাংক জব্দ করার জন্য বলেছে কোর্ট। সে শুধু আপনার সমর্থকই ছিলেন না। আপনি তার ঘাড়ে চেপে পুলিশের সমর্থনে সরকার গঠন করেছেন।'

তিনি বলেন, আজকে আপনি বাংলাদেশের রাস্তা-ঘাট, বন্দর পার্শ্ববর্তী দেশকে দিয়ে দিয়েছেন। আপনি নিজেও স্বীকার করেছেন ভারতকে আপনি এমন কিছু দিয়েছেন যেটি ভারত কখনোই ভুলতে পারবে না। সাদা চামড়া বলতে আপনি কাদেরকে বুঝিয়েছেন? যে আপনার কাছে দাবি করেছে যে সাদা চামড়ারা নতুন রাষ্ট্র বানাতে চাচ্ছে এই কথাটি আপনাকে পরিষ্কার করতে হবে। কারণ এই কথার মধ্যে আমাদের জাতীয় স্বাধীনতা, সার্বভৌমত্বের প্রশ্ন আছে। স্বাধীনতা, সার্বভৌমত্ব থাকবে কিনা সেটা দেখা দিয়েছে।'

ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, 'গতকাল বর্তমান এই দখলদার প্রধানমন্ত্রী সাদা চামড়া প্রসঙ্গে যে কথা বলেছেন সেটি অত্যন্ত মারাত্মক। আজকে প্রধানমন্ত্রীকে জাতির সামনে এই কথাকে স্পষ্ট করে বিবৃতি দেওয়ার জন্য দাবি জানাচ্ছি। সাদা চামড়া বলতে আপনি (শেখ হাসিনা) কাদেরকে বুঝিয়েছেন।'

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে উদ্দেশ্য করে বলেন, 'আনার স্বর্ণ চোরাচালানসহ অনেক অবৈধ কাজের সাথে জড়িত ছিল। এইসব দুর্নীতিগ্রস্ত সেনাপ্রধান আজিজ ও পুলিশ প্রধান বেনজির আহমেদ এবং দুশ্চরিত্র লম্পটরা যদি জাতীয় সংসদের সদস্য হয় আর সেই সরকারের প্রধানমন্ত্রী যদি আপনি হন, আপনার দল হয় তাহলে আর কি বাকি থাকতে পারে।'

৭ জানুয়ারি আপনি একটি নির্বাচন দেখিয়ে ক্ষমতায় আসার তিনমাসের অবস্থায় আপনি অস্থির হয়ে গেছেন। বাকি সময় এখনো পড়ে আছে বলেও মন্তব্য করেন তিনি।

বিএনপির এ নেতা বলেন, 'এ দেশে বেগম খালেদা জিয়াকে যারা মিথ্যা মামলায় তথাকথিত বিচারের নামে ছয়টি বছর জেলখানায় বন্দি রেখেছে তাদের আগামী দিনে জনতার কাঠগড়ায় দাঁড়াতে হবে। তাদেরকে এদেশের ব্যাংকগুলো লোপাট করে নেওয়ার প্রশ্নে দুর্নীতির করাল গ্রাসে দেশটাকে ধ্বংস করার জন্যে তাদেরকে একদিন বিচারের মুখোমুখি হতে হবে।'

কৃষকদলের সাবেক আহ্বায়ক বলেন, 'চারিদিকের যে পরিস্থিতি এখন সরকারের অস্তিত্ব নিয়ে টান পড়েছে। সরকার থাকবে কিনা, কবে যাবে, কত তারিখে পদত্যাগ করবে এই প্রশ্ন দেখা দিয়েছে। এরপরেও আমি শেখ হাসিনাকে বলবো, আপনি পদত্যাগ করে বিরোধী দলের সঙ্গে আলোচনা করে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ রক্ষা করার জন্য জনগনের ক্ষমতা জনগনের হাতে দিয়ে দেন। তাহলে হয়তো রেহাই পেলে পেতেও পারেন। অন্যথায় যদি আন্দোলনের মাধ্যমে আপনার পতন হয় তাহলে সে পরিস্থিতি আপনি সামাল দিতে পারবেন না।'

অবস্থান কর্মসূচিতে উপস্থিত থাকা সকলের উদ্দেশ্য তিনি বলেন, 'দেশকে রক্ষা করার জন্য হলেও আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে রাস্তায় নেমে আসতে হবে। রাস্তায় নেমে আসা ছাড়া যে সমস্যার মধ্যে বাংলাদেশ পড়েছে তা থেকে বেরিয়ে আসার দ্বিতীয় কোন পথ নেই। আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে।'

গণতন্ত্র ফোরামের সভাপতি ভিপি ইব্রাহিমের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক ইমরান সালেহ্ প্রিন্স, নির্বাহী কমিটির সদস্য আবু নাছের মোহাম্মদ রহমতুল্লাহ, ওলামা দলের সদস্য সচিব অ্যাডভোকেট মাওলানা আবুল হোসেন, তাঁতি দলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক কাজী মনিরুজ্জামান মনির, কৃষকদলের সহ-সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর, মৎস্যজীবী দলের সদস্য ইসমাইল হোসেন সিরাজী, যুব জাগপার সভাপতি মীর আমির হোসেন আমু প্রমুখ।

;