"অনন্য ভ্যান্টেজ পয়েন্ট" থেকে চন্দ্রোদয়ের ছবি প্রকাশ করেছে নাসা

  • বিজ্ঞান ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

"অনন্য ভ্যান্টেজ পয়েন্ট" থেকে চন্দ্রোদয়ের ছবি প্রকাশ করেছে নাসা/ ছবিঃ সংগৃহীত

"অনন্য ভ্যান্টেজ পয়েন্ট" থেকে চন্দ্রোদয়ের ছবি প্রকাশ করেছে নাসা/ ছবিঃ সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্টের গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) নিয়মিতভাবে আমাদের মহাবিশ্বের অত্যাশ্চর্য ছবি ধারণ করে থাকে। যা মহাকাশ প্রেমীদের মন্ত্রমুগ্ধ করে।

এই সংস্থাটি প্রতিনিয়ত তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডলগুলোতে শিক্ষামূলক ভিডিওর পাশাপাশি পৃথিবী এবং মহাকাশ প্রদর্শনকারী আকর্ষণীয় ছবি শেয়ার করেন। সম্প্রতি এই গবেষণা সংস্থাটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের অভ্যন্তরের স্থান "অনন্য ভ্যান্টেজ পয়েন্ট" থেকে চন্দ্রোদয়ের একটি ছবি শেয়ার করেছেন।

বিজ্ঞাপন

ছবিটির উপরের মাঝামাঝি অংশে চাঁদকে আংশিকভাবে আলোকিত দেখা যাচ্ছে। পৃথিবীকে নীল দেখা যাচ্ছে বায়ুমণ্ডলে সাদা মেঘের সাথে, নীচের বাম থেকে উপরের ডানদিকে প্রসারিত। কালো মহাকাশ চাঁদটিকে ঘিরে রয়েছে। 

ছবিটি নাসা মহাকাশচারী ম্যাথিউ ডমিনিক তুলেছেন। যিনি প্রায় চার মাস ধরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বাস করছেন।

বিজ্ঞাপন

মার্কিন সরকারি সংস্থা ছবিটির বর্ণনায় বলেছে, পৃথিবীর বায়ুমণ্ডলের উপরের গ্রহতে একটি অর্ধচন্দ্র দেখা যাচ্ছে। ওই গ্রহটি সমুদ্র-নীল জলের মতো। কমলা এবং কালো রঙের স্তরগুলো চিত্রের কেন্দ্র জুড়ে প্রসারিত নীলের অনুভূমিক ব্যান্ডের নীচে প্রদর্শিত হয়। অর্ধচন্দ্রটি সাদা এবং মহাকাশের কালোত্বের বিপরীতে অবস্থান করছে।

দৃশ্যটি বর্ণনা করার সময় ম্যাথিউ ডমিনিক বলেছিলেন, "স্লিভার রঙয়ের চাঁদটি কালো মেঘ থেকে উঠে আসে এবং সূর্যোদয়ের অপেক্ষায় দিগন্তের দিকে তাকিয়ে থাকতে দেখা যায়।" 

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে সংস্থাটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে একক ফ্রেমে চাঁদ এবং পৃথিবীর একটি ছবি শেয়ার করেছিল। ওই ছবিতে, অর্ধচন্দ্রাকার রূপে একটি চাঁদকে দেখা যায় এবং পৃথিবী বায়ুমণ্ডলে ক্ষীণ সাদা মেঘের সাথে ঐ স্থানটিকে নীল দেখা যাচ্ছে।