লালগ্রহ মঙ্গলে তরল পানির সন্ধান

  • বিজ্ঞান ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিজ্ঞানীদের অনেক অপেক্ষার পার সুখবর মিলেছে লালগ্রহ মঙ্গলে। এই লালগ্রহের পাথুরে ভূপৃষ্ঠের নিচে তরল পানির সন্ধান মিলেছে। ২০১৮ সালে মঙ্গলে পাঠানো মার্স ইনসাইট ল্যান্ডার এ পানির অস্তিত্ব খুঁজে পেয়েছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) বিবিসি প্রসেডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস-এ প্রকাশিত বৈজ্ঞানিক প্রবন্ধের বরাত দিয়ে এ খবর জানায়।

বিজ্ঞাপন

এ ল্যান্ডার মঙ্গলগ্রহের ভূকম্পনের মাত্রা পরিমাপের ভিত্তিতে বিজ্ঞানীরা মঙ্গলগ্রহের ভূপৃষ্ঠের গভীরে এ তরল পানির সন্ধান পান। চার বছর ধরে ভূকম্পনের মাত্রা পরিমাপ করে মার্স ইনসাইট ল্যান্ডার।

ভূকম্পনের সিগন্যাল থেকে জানা যায় যে, মঙ্গলগ্রহের ভূপৃষ্ঠের গভীরে তরল পানির অস্তিত্ব রয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলগ্রহের মেরুর পরিবেশ এবং প্রতিবেশে বরফায়িত বাষ্পের অস্তিত্বের প্রমাণ পাওয়া গেলে এই প্রথমবারে মতো পানির অস্তিত্বের কথা জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিবিসি জানায়, ২০২২ সালের ডিসেম্বরে মার্স ইনসাইট ল্যান্ডার ভূকম্পন মাত্রা নিরূপণ শেষ করে। ল্যান্ডার মোট ১ হাজার ৩শ ১৯টি ভূকম্পনের মাত্রা রেকর্ড করে।

এ বিষয়ে বার্কলে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল মাঙ্গা বলেন, আমরা পৃথিবীর পানি, গ্যাস এবং তেলের অনুসন্ধান যে পদ্ধতি করি, সেই একই গবেষণা কৌশল মঙ্গলগ্রহে ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, গবেষণা থেকে জানা গেছে, মঙ্গলগ্রহের ভূপৃষ্ঠের প্রায় ৬ থেকে ১২ মাইল (১০ থেকে ২০ কিলোমিটার) গভীরে এই পানির অস্তিত্ব মিলেছে। এই পানি পাথরে নিচের বরফায়িত আকারে রয়েছে। এ থেকে বাষ্প বের হয়।