জিহ্বার রঙ ও আকার বলে দেবে রোগের ধরন

  • বিজ্ঞান ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিজ্ঞানীরা এমন একটি কম্পিউটার অ্যালগোরিদম তৈরি করেছেন যা মানুষের জিহ্বার রঙ ও আকার দেখে বলে জানিয়ে দেবে কে কোন ধরনের রোগে ভুগছেন। এর হিসাব শতকরা ৯৮ শতাংশ সঠিক বলে জানিয়েছেন তারা।

এ জন্য জিহ্বার রঙের ইমেজিং (প্রতিচ্ছবি) বিশ্লেষণ করা দরকার হবে। যে সব রোগের ধরন জানা যাবে, তার মধ্যে রয়েছে, ডায়াবেটিস, স্ট্রোক, রক্তস্বল্পতা, হাঁপানি, কোভিড-১৯, পাকস্থলি কিংবা পরিপাকতন্ত্রের সমস্যা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ আগস্ট) ভারতের টেলিভিশন চ্যানেল এনডিটিভি একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, মিডল টেকনিক্যাল ইউনির্ভাসিটি (এমটিইউ) এবং দ্য ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়া (ইউনিএসএ) এ অ্যালগোরিদম তৈরি করে এবং ইমেজিং বিশ্লেষণ করে রোগ নির্দেশনা নির্ধারণ করতে সক্ষম হয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে এমটিইউ, ইউনিএসএ-এর গবেষক অ্যাসোসিয়েট অধ্যাপক আলি আল-নাজি বলেন, জিহ্বার রঙ, আকার এবং এর পুরুত্ব দেখে স্বাস্থ্যের অবস্থা বলে দেওয়া সম্ভব এখন।

আলি আল-নাজি বলেন, অ্যালগোরিদম অনুযায়ী যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জিহ্বার রঙ হবে হলুদ রঙ, ক্যান্সার রোগীদের জিহ্বার রঙ হবে বেগুনি। এছাড়া যাদের জিহ্বায় তৈলাক্ত পুরুভাব রয়েছে এবং লালরঙ ধারণ করেছে, তারা মূলত তীব্র স্ট্রোকের ঝুঁকিতে আছেন।

মেশিন লার্নিং সিস্টেম মোট ৫ হাজার ২শ ৬০টি ইমেজের রঙ বিশ্লেষণ করে শতকরা ৯৮ শতাংশ রোগ নির্ণয় করতে সক্ষম হয়েছে।

আল-নাজি বিষয়টির ব্যাখ্যা করে বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ২ হাজার বছর আগেকার চীনের সনাতনী ওষুধের রিপ্লেকা তৈরি করে জিহ্বার রঙ এবং আকার বিশ্লেষণ করে স্বাস্থ্য সমস্যার ধরন জানাতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, এ জন্য গবেষকেরা ২০ সেন্টিমিটারের একটি ক্যামেরা ব্যবহার করেছেন। গবেষণার সহলেখক জাভান চহল উল্লেখ করেন, এই প্রযুক্তি স্মার্টফোনেও ব্যবহার করা যাবে।