ব্রেইন ক্যান্সারের সঙ্গে মোবাইল ফোন ব্যবহারের সম্পর্ক নেই

  • বিজ্ঞান ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ব্রেইন ক্যান্সারের সঙ্গে মোবাইল ফোন ব্যবহারের সম্পর্ক নেই

ব্রেইন ক্যান্সারের সঙ্গে মোবাইল ফোন ব্যবহারের সম্পর্ক নেই

ব্রেইন ক্যান্সারের সঙ্গে মোবাইল ফোনের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সমর্থিত একটি গবেষণা প্রতিবেদন।

প্রতিবেদনে জানানো হয়, ব্রেইন ক্যান্সারের বৃদ্ধির সঙ্গে মোবাইল ফোন ব্যবহারের কোনো সম্পর্ক নেই।

বিজ্ঞাপন

বুধবার (৪ সেপ্টেম্বর) বার্তাসংস্থা রয়টার্সের বরাত দিয়ে ভারতের সরকারি টেলিভিশন চ্যানেল (দূরদর্শন-ডিডি) এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, মঙ্গলবার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে জানানো হয়, বর্তমানে ওয়্যারলেস টেকনোলজির ব্যাপক বৃদ্ধি সত্ত্বেও এর সঙ্গে ব্রেইন ক্যান্সার বৃদ্ধির কোনো সম্পর্ক পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

যারা দশক ধরে মোবাইল ব্যবহার করছেন কিংবা লম্বা সময় ধরে মোবাইল ফোনে কথা বলেন, তাদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

১৯৯৪ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত চালানো ৬৩টি গবেষণা পর্যালোচনা করে এই চূড়ান্ত সিদ্ধান্তে আসা হয়। ১০টি দেশের ১১ জন তদন্তকারী এবং অস্ট্রেলিয়ান সরকারের রেডিও প্রটেকশন অথরিটি এতে অংশগ্রহণ করে।

নিউজিল্যান্ডের ইউনির্ভার্সিটি অব অকল্যান্ডের ক্যান্সার এপিডেমিলোজি বিভাগের অধ্যাপক এবং গবেষণা প্রতিবেদনের সহলেখক মার্ক এলউড বলেন, গবেষকেরা মোবাইল ফোন, টেলিভিশন এবং বেবি মনিটরসহ রাডারের রেডিওফ্রিকোয়েন্সির প্রভাব নিয়ে গবেষণা করেন।

তিনি বলেন, গবেষকেরা প্রাপ্তবয়স্ক এবং শিশুদের মস্তিষ্ক, পিটুইটারি গ্ল্যান্ডের ক্যান্সার, স্যালিভারি গ্ল্যান্ড, লিউকোমিয়া এবং মোবাইল ফোন ব্যবহার, বেস স্টেশন কিংবা ট্রান্সমিটার ব্যবহারের কোনো সম্পর্ক পাওয়া যায়নি।