নতুন চাঁদ পেতে যাচ্ছে বিশ্ববাসী, স্থায়ী কতদিন

  • বিজ্ঞান ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দুই মাসের জন্য নতুন এক চাঁদ পেতে যাচ্ছে বিশ্ববাসী। এই মাসের ২৯ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বরের মধ্যে ২০২৪-PT5 নামের একটি গ্রহাণু পৃথিবীর একটি উপগ্রহে পরিণত হয়ে ২ মাস পৃথিবীকে প্রদক্ষিণ করবে। যাকে মিনি মুন হিসেবে অভিহিত করা হচ্ছে।

পৃথিবীর কাছ দিয়ে যাওয়ার একদিন আগে পৃথিবী থেকে মাত্র ৫ লক্ষ ৬৭ হাজার কিলোমিটার দূরে থাকা অবস্থায় এটি চিহ্নিত করা হয়। যা পৃথিবী থেকে চাঁদের দূরত্বের প্রায় দেড় গুণ। তবে দুর্ভাগ্যবশত, পৃথিবীর চারপাশে অতিক্রমের সময় গ্রহাণুটি বেশিরভাগ মানুষ দেখতে পাবে না। 

বিজ্ঞাপন

মার্কিন অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির দ্যা রিসার্চ অফ এএএস জার্নালে প্রকাশিত এক গবেষণা এ তথ্য তুলে ধরা হয়েছে। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

গবেষণায় বলা হয়েছে, এই অস্থায়ী মিনি মুন বা ছোট চাঁদটি প্রায় ১০ মিটার চওড়া একটি ছোট গ্রহাণু। যাকে আনুষ্ঠানিকভাবে ২০২৪-PT5 নাম দেয়া হয়েছে। গ্রহাণুটি গত মাসে আবিষ্কৃত হয়েছিল।

৫৬ দশমিক ৬ দিনের জন্য এসে এটি পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করে একটি সম্পূর্ণ কক্ষপথ সম্পূর্ণ করবে। ২৫ নভেম্বর গ্রহাণুটি পৃথিবীর মহাকর্ষ বল থেকে মুক্ত হয়ে সূর্য কেন্দ্রিক কক্ষপথে ফিরে আসবে। এ মহাকাশ শিলাটি ৭ আগস্ট এস্টারওয়েড টেরেস্ট্রিয়াল-ইমপ্যাক্ট লাস্ট অ্যালার্ট সিস্টেম (অ্যাটলাস) গ্রহাণুটি আবিষ্কার করে।

স্পেনের মাদ্রিদ শহরের কমপ্লুটেন্স ইউনিভার্সিটির জ্যোতিবিজ্ঞানী তখন ২১ দিনের মধ্যে ১২২টি পর্যবেক্ষণের ওপর ভিত্তি করে JPL এর স্মল বডি ডেটাবেস থেকে ডেটা ব্যবহার করে এর কক্ষপথ গণনা করতে সক্ষম হয়। এটি পৃথিবীর কাছাকাছি অর্জুনা গ্রহাণু বেল্টের অন্তর্গত গ্রহাণু মনে করা হচ্ছে। যা পৃথিবীর সমান দূরত্ব, আকৃতি এবং কোণে সূর্যকে প্রদক্ষিণ করে। 

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির সেন্টার ফর নিয়ার আর্থ অবজেক্ট স্টাডিজের প্রধান পল চোডাস নিউইয়র্ক টাইমসকে বলেছেন, গ্রহাণুটি তার গতির কারণে পৃথিবীর চাঁদ থেকে আসার সম্ভাবনা রয়েছে। এটি খুব ছোট হওয়ায় রাতের আকাশে দেখা কঠিন হবে।   

এএএস গবেষণার প্রধান লেখক কার্লোস দে লা ফুয়েন্তে মার্কোস বলেছেন, এটি খুব ছোট হওয়ায় সাধারণ টেলিস্কোপ দিয়ে দেখা সম্ভব নয়। তবে এটি পেশাদার জ্যোতির্বিজ্ঞানীদের টেলিস্কোপের উজ্জ্বলতার সীমার মধ্যেই রয়েছে।

এই বছরের আগে এই গ্রহাণুটি ২০০৩ সালের ফেব্রুয়ারী, এপ্রিলের ১৯৮২ এবং মার্চের ১৯৬০ এ তুলনামূলকভাবে আরও কাছাকাছি এসেছিল। কিন্তু তিনটি ক্ষেত্রেই পৃথিবীর কমপক্ষে ৮ দশমিক ২ মিলিয়ন কিলোমিটার দূরত্বে আটকে ছিল।

তবে এটি এবারই শেষ নয়, বিপরীত দিকে যেতে পরবর্তীতে ২০৫৫ সালে গ্রহাণুটি আরেকবার পৃথিবীতে সফর করতে পারে। এর কুয়াশাচ্ছন্ন ক্রিস্টাল বল নির্দেশ করে যে এটি ২০৮৪ সালের জানুয়ারি পৃথিবী থেকে প্রায় ১ দশমিক ৬৬ মিলিয়ন কিলোমিটার দূরত্বে আরেকবার অতিক্রম করতে পারে।