শুক্কুরের ব্যাটিং ঝলকে জিতল মোহামেডান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ঝড়ো ফিফটি হাঁকান ইরফান শুক্কুর

ঝড়ো ফিফটি হাঁকান ইরফান শুক্কুর

  • Font increase
  • Font Decrease

মাঠের লড়াইয়ে দ্যুতি ছড়ালেন ইরফান শুক্কুর। হাসালেন হাতের ব্যাট। দুরন্ত এক ফিফটি হাঁকিয়ে রয়ে গেলেন অপরাজিত। তার এই ম্যাচ সেরা পারফরম্যান্সের সুবাদেই মোহামেডান জিতল ৬ উইকেটের বড় ব্যবধানে। এবং ১৪ বল হাতে রেখেই।

এ নিয়ে বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ডিভিশন টি-টোয়েন্টি ক্রিকেট লিগে টানা দুই ম্যাচে জয় ছিনিয়ে নিল ক্যাপ্টেন সাকিব আল হাসানের মোহামেডান। আর পারটেক্স হারল টানা দুই ম্যাচ।

মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে শুরুতেই ব্যাট করতে নেমে আব্বাস মুসা ও তাসামুল হকের জোড়া ফিফটিতে ৫ উইকেট হারিয়ে ১৫৭ রান সংগ্রহ করে পারটেক্স স্পোর্টিং ক্লাব। মুসা এনে দেন ৬৪ রান। আর ক্যাপ্টেন তাসামুল যোগ করেন ৫৯ রান।

মোহামেডানের হয়ে তাসকিন আহমেদ উইকেট নেন দুটি। একটি করে উইকেট পান সাকিব আল হাসান ও আবু জায়েদ।

লক্ষ্য তাড়া করতে নেমে ইরফান শুক্কুরের ঝড়ো ফিফটিতে ৪ উইকেট হারিয়েই ১৫৮ রান তুলে জয়ের বন্দরে পৌঁছে যায় মোহামেডান। ২৯ বলে ৫ বাউন্ডারি ও ২ ছক্কায় ৫২* রানের হার না মানা দুর্বার এক ইনিংস খেলেন শুক্কুর। নাদিফ চৌধুরী অপরাজিত থেকে যান ২৭* রানে। সঙ্গে ওপেনার মাহমুদুল হাসান এনে দেন ৩৮ রান।

পারটেক্সের হয়ে তিনটি উইকেট নেন তাসামুল হক। বাকি উইকেটটি যায় জয়নুল ইসলামের পকেটে।

   

জোড়া গোলের রাতে রোনালদোর রেকর্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়সটা প্রায় চল্লিশের ঘরে পৌঁছে গেলেও ক্রিশ্চিয়ানো রোনালদো যেন থামছেনই না। প্রতিনিয়তই মাঠে নামছেন আর গোল করছেন। তার পারফর্ম দিয়ে বর্তমান প্রজন্মের যেকোনো তরুণ ফুটবলারকেও তিনি টপকে যেতে পারবেন।

সৌদি লিগে এবার তিনি ভাঙলেন আরও এক রেকর্ড। আল ইত্তিহাদের বিপক্ষে সোমবার রাতে তিনি করেছেন জোড়া গোল, আলো নাসর জিতেছে ৪-২ ব্যবধানে। তাতেই তিনি বনে গেছেন সৌদি লিগ ইতিহাসের এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করা ফুটবলার।

এদিন মৌসুমের ৩৫তম গোলের দেখা পেয়ে যান তিনি। প্রথম গোলটা তিনি করেন ম্যাচের প্রথমার্ধের যোগ করা সময়ে। এরপর ৬৯ মিনিটে দারুণ এক হেড দিয়ে করেন দ্বিতীয় গোলটা। আর তাতেই গড়া হয়ে যায় অনন্য এই রেকর্ড।

এর আগে সৌদি লিগে এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের সংখ্যাটা ছিল ৩৪, রেকর্ডটা ছিল মরক্কান ফুটবলার আব্দেররাজাক হামদাল্লাহর দখলে। এখন তাকে দুইয়ে ঠেলে এ রেকর্ডের মালিক বনে গেছেন রোনালদো।

রেকর্ড গড়ার পর নিজের সোশ্যাল মিডিয়ায় রোনালদো পোস্ট করে বলেছেন, ‘আমি রেকর্ডের পেছনে ছুটি না, রেকর্ডই আমার পেছনে ছোটে।'

রেকর্ড তার পেছনে ছুটলেও আল নাসরের হয়ে বড় কোনো শিরোপার দেখা পাননি তিনি। চলতি মৌসুমেও শিরোপা হাতছাড়া হয়ে গেছে তার দলের। মৌসুম শেষে তার নতুন চ্যালেঞ্জ উয়েফা ইউরো। ২০১৬ সালে পর্তুগালের ইউরোজয়ী দলের অধিনায়ক রোনালদো এবারও খেলবেন একই মঞ্চে। এটি হবে তার ১১তম আন্তর্জাতিক টুর্নামেন্ট।

;

বিশ্বের কারোরই এমন শক্তিশালী বোলিং লাইনআপ নেই: আফ্রিদি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তান জাতীয় ক্রিকেট দল থেকে যেন প্রতি প্রজন্মেই একাধিক কিংবদন্তি পেসারের জন্ম হয়েছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন ইমরান খান, ওয়াসিম আকরাম, শোয়েব আখতার, ওয়াকার ইউনূস। আর বর্তমানে খেলা মোহাম্মদ আমির, হারিস রউফ, নাসিম শাহ, শাহিন আফ্রিদিরা তো আছেনই। নিঃসন্দেহে পাকিস্তানের বোলিং লাইনআপে বর্তমান প্রজন্মের অন্যতম ভাল ফাস্ট বোলাররা আছেন।

তবে পাকিস্তানের সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক শহিদ আফ্রিদির মতে, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে শক্তিশালী বোলিং লাইনআপ নাকি পাকিস্তানেরই। আইসিসি থেকে প্রকাশিত এক ভিডিওতে এমনটাই বলেছেন কিংবদন্তি এই অলরাউন্ডার।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের মূল স্কোয়াডে আছেন শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ, নাসিম শাহ ও সম্প্রতি অবসর ভেঙে ফেরত আসা মোহাম্মদ আমির। এছাড়াও দলে আছেন প্রতিভাবান তরুণ পেসার আব্বাস আফ্রিদি। এরা সকলেই সময়ের অন্যতম ভাল পেসারদের তালিকা করল উপরেই দিকে থাকবেন।

দলের পেসারদের নিয়ে অনেক আকাঙ্ক্ষা আছে শহিদ আফ্রিদির। তিনি বলেছেন, ‘আমার মনে হয় বিশ্বে যত ক্রিকেট দল আছে, তাদের কারোরই এমন শক্তিশালী বোলিং লাইনআপ নেই। আমাদের চার পেস বোলারের প্রত্যেকেই অনেক দক্ষ। এমনকি বেঞ্চে থাকা বোলার আব্বাস আফ্রিদিও বেশ মেধাবী, সঙ্গে তার আছে ভাল স্লোয়ার বল করার দক্ষতা।‘

নিজ দেশের বর্তমান বোলারদের নিয়ে বেশ আত্মবিশ্বাসী সাবেক অধিনায়ক আফ্রিদি। বিশ্বকাপে ভাল কিছুই করে দেখাবে তাদের পেসাররা এমনটাই আশা করেন তিনি।

;

গাভিকে বাদ দিয়ে স্পেনের ইউরো দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ১৪ জুন পর্দা উঠছে ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে বড় আন্তর্জাতিক আসর উয়েফা ইউরোর। জার্মানির মাঠে হতে যাওয়া এই আসরে এবার অংশগ্রহণ করবে মোট ২৪টি দল। আসন্ন টুর্নামেন্টের জন্য ২৯ জনের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে স্পেন। পরবর্তীতে যা নামিয়ে আনা হবে ২৬ জনে। চোটের কারণে দলে জায়গা হয়নি বার্সেলোনার তরুণ ফরোয়ার্ড গাভির।

২০২৪ ইউরোর বি গ্রুপে আছে স্পেন, যেখানে গ্রুপপর্বে তাদের খেলতে হবে ক্রোয়েশিয়া, আলবেনিয়া ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে। স্পেনের প্রথম ম্যাচ আগামী ১৫ জুন ক্রোয়েশিয়ার বিপক্ষে।

চোট কাটিয়ে দলে ফিরেছেন পেদ্রি। এছাড়াও বার্সার খেলোয়াড়দের মধ্যে থেকে জায়গা হয়েছে ফেরান তোরেস, লামিনে ইয়ামাল, পাউ কুবারসি ও ফারমিন লোপেজের। অন্যদিকে রিয়াল মাদ্রিদের হয়ে খেলা হোসেলু, দানি কারভাহাল ও নাচো ফার্নান্দেজকেও রাখা হয়েছে প্রাথমিক স্কোয়াডে।

চোটের কারণে বাদ পড়া উল্লেখযোগ্য নাম গাভির। কাতার বিশ্বকাপেও দারুণ পারফরম্যান্স করেছিলেন এই তরুণ। তবে দুর্ভাগ্যক্রমে চোটের কারণে এবারের ইউরো খেলা হচ্ছে না তার।

স্পেন স্কোয়াডঃ

গোলরক্ষক: ডেভিড রায়া, উনাই সিমন ও অ্যালেক্স রেমিরো।
ডিফেন্ডার: আইমেরিক লাপোর্তে, পাউ কুবারসি, রবিন লে নরমান্ড, নাচো ফার্নান্দেজ, দানি কারভাহাল, আলেহান্দ্রো গ্রিমাল্ডো, হেসুস নাভাস, দানি ভিভিয়ান ও মার্ক কুকুরেল্লা।
মিডফিল্ডার: রদ্রি, মার্টিন জুবিমেন্দি, মিকেল মেরিনো, ফ্যাবিয়ান রুইজ, পেদ্রি গনজালেস, ফারমিন লোপেজ, অ্যালেক্স গার্সিয়া, অ্যালেক্স বায়েনা ও মার্কোস লরেন্তে।
ফরোয়ার্ড: আলভারো মোরাতা, লামিনে ইয়ামাল, নিকো উইলিয়ামস, দানি ওলমো, মিকেল ওয়ারজাবাল, হোসেলু, ফেরান তোরেস ও আয়োজে পেরেজ।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফ্রেঞ্চ ওপেন

১ম রাউন্ড
বেলা ৩টা, সনি স্পোর্টস ২ ও ৫

কাবাডি

বঙ্গবন্ধু কাপ
বিকেল ৪টা, টি স্পোর্টস

৩য় টি-টোয়েন্টি

ইংল্যান্ড-পাকিস্তান
রাত ১১-৩০ মি., সনি স্পোর্টস ৫

;