রেহাই পাচ্ছেন না জয়াসুরিয়া!



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সনাথ জয়াসুরিয়া

সনাথ জয়াসুরিয়া

  • Font increase
  • Font Decrease

তার বিরুদ্ধে অাগেও দুর্নীতির অভিযোগ উঠেছিল। তবে তখন আটকানো যায়নি সনাথ জয়াসুরিয়াকে। কিন্তু এবার ঠিকই বিপাকে পড়লেন শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী এই ক্রিকেটার। আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটের (এসিইউ) জালে আটকা পড়ছেন তিনি। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাি আইসিসির দুর্নীতি দমন আইনের ধারা ভঙ্গের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

এ অবস্থায় ১৪ দিনের মধ্যে এই অভিযোগের জবাব দিতে হবে জয়াসুরিয়াকে। বলা হচ্ছে দুটি ধারা ভেঙেছেন তিনি। একটি হল- এসিইউকে তদন্তে সহযোগিতা করেন নি। আরেকটি- তদন্তে প্রতিবন্ধকতা সৃষ্টি করা বা দেরি করা। কোনো দলিল বা তথ্য লুকানোর অভিযোগও আছে এই তারকা ক্রিকেটারের বিরুদ্ধে।

আইসিসির এক সংবাদ বিবৃতিতে জানিয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ও শ্রীলঙ্কার সাবেক প্রধান নির্বাচকের আর্টিকেল ২.৪.৬ ধারা অমান্য করেছেন। ২.৪.৭ ধারায় ভেঙে তদন্তে সহযোগিতা করেন নি তিনি। কেন এমনটা করেছেন এনিয়ে ২৮ অক্টোবরের নিজের বক্তব্য দিতে হবে জয়াসুরিয়াকে। তাকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে আইসিসি।

জয়াসুরিয়া ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত শ্রীলঙ্কা দলের নির্বাচক কমিটির চেয়ারম্যান ছিলেন। তখনই নিয়ম ভাঙেন তিনি। এর আগে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রধান নির্বাচক ছিলেন জয়াসুরিয়া।

আন্তর্জাতিক গণমাধ্যম জানাচ্ছে-শ্রীলঙ্কার সাবেক অধিনায়কের বিরুদ্ধে উঠা অভিযোগগুলো ঘটেছে ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে। এরমধ্যে জয়াসুরিয়াকে তার মুঠোফোন এসিইউ কাছে জমা দিতে বলা হয়েছিল। কিন্তু বিষয়টা তিনি এড়িয়ে যান। বলা হচ্ছে তার সময়ে শ্রীলঙ্কান ক্রিকেটে একাধিক দুর্নীতির ঘটনা ঘটেছে।

   

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত স্টেডিয়াম, শঙ্কায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ইতিমধ্যেই দেশটিতে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। গতকাল (শুক্রবার) ভোরে টেক্সাসের হিউসটনের জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছানোর আগের রাতে শহরটির ওপর বয়ে গেছে ঘূর্ণিঝড়। এতেই বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স এবং শঙ্কা জেগেছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজটি নিয়ে।

হিউস্টনের এই স্টেডিয়ামের হওয়ার কথা সিরিজের সব ম্যাচ। যেটি মূলত অস্থায়ী স্টেডিয়াম। নিউইয়র্কের নাসাউ কাউন্টির মতো এটিও খুব কম সময়ের মধ্যে প্রস্তুত করা হয়েছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের জন্য।

তবে বৃহস্পতিবার রাতে ৭৫ মাইল গতিবেগের সেই ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে স্টেডিয়ামের অস্থায়ী ডাগ-আউট, ভিআইপি তাবুসহ অস্থায়ী সব অবকাঠামো। সাইটস্ক্রিন, অনুশীলনের সব নেট টিভি এবং লাইভ স্ট্রিমিং সম্প্রচারের সাইটস্ক্রিনের পিছনে স্ক্যাফোল্ডিং টাওয়ারগুলোও পড়েছে ঘূর্ণিঝড়ের কবলে। সব মিলিয়ে তাই শঙ্কায় বিশ্বকাপ সহ-আয়োজক দেশটির সঙ্গে নাজমুল হোসেন শান্তর দলের সিরিজটি।

শুক্রবার যুক্তরাষ্ট্র ক্রিকেট দলের অনুশীলন সেশন হওয়ার কথা ছিল প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে। তবে ঝড়ে স্টেডিয়ামটি ক্ষতিগ্রস্ত হওয়ায় সেই অনুশীলন সেশন একটি ইনডোরে স্থানান্তর করা হয়। সিরিজের প্রথম টি-টোয়েন্টির আগে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র উভয় দল যাতে এই ইনডোরে অন্তত অনুশীলন সেশনে অংশ নিতে পারে বিকল্প সেই চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ক্রিকেট।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের প্রথম ম্যাচটি আগামী ২১ মে এবং একই মাঠে সিরিজের বাকি দুই ম্যাচ যথাক্রমে ২৩ ও ২৫ মে। এদিকে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচও যুক্তরাষ্ট্রেই। আগামী ৮ জুন বাংলাদেশ সময় ভোর ৬টা ৩০ মিনিটে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে শান্ত-সাকিবদের বিশ্বকাপ যাত্রা।

;

ম্যাচ জিতেও বিদায় লক্ষ্ণৌয়ের 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আরও আগেই প্লে-অফের দৌড় থেকে ছিটকে গেছে মুম্বাই ইন্ডিয়ান্স। কার্যত আসরের সবার আগে। এতে বাকি ম্যাচগুলো তাদের জন্য ছিল নিয়মরক্ষার। তবে আসরের শেষ ম্যাচটাতেও জয় নিয়ে ফিরতে পারলো না হার্দিক পান্ডিয়ার দলটি। এদিকে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের শেষ চারে স্বপ্ন জিইয়ে রাখতে করতে হতো স্বপ্নের মতোন কিছুই। জিততে হতো ২০০ বা তারও বেশি রানের ব্যবধানে। তাতেই কেবল তাদের নেট রান রেট আসতো চারে থাকা চেন্নাই সুপার কিংসের আশেপাশে। লক্ষ্ণৌ শেষ পর্যন্ত ম্যাচে জিতেছে ঠিকই, তবে কেবল ১৮ রানের ব্যবধানে। এতে আসরের পঞ্চম দল হিসেবে বিদায়ের ঘণ্টা বেজেছে তাদেরও। 

ইতিমধ্যেই প্লে-অফের টিকিট কেটেছে তিন দল, কলকাতা, রাজস্থান ও হায়দরাবাদ। শেষ জায়গার লড়াইটা এখন কেবল চেন্নাই ও বেঙ্গালুরুর মধ্যে। অর্থাৎ, আজকের (শনিবার) রাতের ম্যাচটি দিয়েই শেষ চার দল পেয়ে যাবে আইপিএলের এই ১৭তম আসরটি। 

গতকালের একমাত্র ম্যাচটিতে নিজেদের মাঠে ওয়াংখেড়ে স্টেডিয়ামে টসে জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক দলের অধিনায়ক হার্দিক পান্ডিয়া। সেখানে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ২১৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় লোকেশ রাহুলের দল।  

বোলিংটা ঠিক আশানুরূপ না হলেও লক্ষ্য তাড়ায় শুরুটা বেশ ভালো পায় মুম্বাই। ৫১ বল রোহিত-ব্রেভিসের ওপেনিং জুটিতেই আসে ৮৮ রান। তবে ৪ বলের ব্যবধানে ব্রেভিসের পর তাদের তারকা ব্যাটার সূর্যকুমার যাদবের উইকেটও হারায় তারা। পরের দলীয় ১২০ রানে পৌঁছাতেই দলের অর্ধেক ব্যাটার ফেরেন সাজঘরে। হারের ব্যবধানটা হয়তো আরও বেশি হতো। তবে শেষ দিকে এসে নামান ধীরের অপরাজিত ৬২ রানে চড়ে দুইশ ছুঁইছুঁই সংগ্রহে (১৯৬) পৌঁছায় স্বাগতিকরা। রোহিতের ব্যাট থেকে আসে দলীয় সর্বোচ্চ ৬৩ রান।  

এর আগে ব্যাট করতে নেমে লক্ষ্ণৌয়ে শুরুটা ছিল ম্যাড়মেড়ে। ইনিংস অর্ধেকে ১০ ওভার শেষে তাদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ৬৯ রান। এবং শেষের ১০ ওভারে আসে ১৪৫ রান! যেই তাণ্ডবের মূল কারিগর নিকোলাস। এই ক্যারিবীয় হার্ড-হিটার ব্যাটারের ব্যাট থেকে স্রেফ ২৯ বলে ৫ চার ও ৮ ছক্কায় আসে ৭৫ রান। এদিকে অধিনায়ক লোকেশ রাহুল করেন ৫৫ রান। মূলত এই দুই ইনিংসে চড়েই ২১৪ রানের ভালো সংগ্রহে পৌঁছায় লক্ষ্ণৌ। 

নিজেদের শুরুর দুই মৌসুমেই (২০২২ ও ২০২৩) প্লে-অফে পৌঁছেছিল লক্ষ্ণৌ। তাই এবারই প্রথম শেষ চারের জায়গায় নিজেদের নিয়ে যেতে ব্যর্থ হলো ফ্রাঞ্চাইজিটি। 

;

চেন্নাই-বেঙ্গালুরুর ম্যাচ ছাড়াও টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলে আজ (শনিবার) চেন্নাই-বেঙ্গালুরুর ম্যাচে। এদিকে জার্মান বুন্দেসলিগার শেষ ম্যাচ ডে আজ। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

আইপিএল

বেঙ্গালুরু–চেন্নাই

রাত ৮টা, গাজী টিভি, টি স্পোর্টস ও স্টার স্পোর্টস ১

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল

বসুন্ধরা কিংস–পুলিশ এফসি

বিকেল ৫টা ৪৫ মিনিট, টি স্পোর্টস

বুন্দেসলিগা

লেভারকুসেন–অগ্‌সবুর্গ

সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, সনি স্পোর্টস টেন ১

হফেনহাইম–বায়ার্ন

সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, সনি স্পোর্টস টেন ২

সৌদি প্রো লিগ

আল আহলি–আবহা

রাত ১২টা, সনি স্পোর্টস টেন ২

;

গম্ভীরকে রোহিতদের কোচ হিসেবে চায় বিসিসিআই



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে বিসিসিআইয়ের প্রথম পছন্দ গৌতম গম্ভীর। ক্রিকেটবিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএনক্রিকইনফোর খবর, গম্ভীর ভারতের কোচ হতে চান কিনা তা জানতে এরই মধ্যে তার সঙ্গে আলোচনাও করেছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে ভারতের কোচ হিসেবে দায়িত্বকাল শেষ হবে রাহুল দ্রাবিড়ের। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রোহিত শর্মাদের দায়িত্ব বুঝে নিয়েছিলেন ভারতের এই সাবেক অধিনায়ক। গত বছর ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত ছিল চুক্তির মেয়াদ। তবে সেটা কিছুটা বাড়িয়ে এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত টেনে নিতে সম্মত হয় বিসিসিআই ও দ্রাবিড়।

তবে এবার আর চুক্তির মেয়াদ বাড়াতে রাজি নন দ্রাবিড়। এই কথা বিসিসিআইকে সাফ জানিয়ে দিয়েছেন তিনি। বিসিসিআই তাই প্রধান কোচের পদ পূরণ করতে আগ্রহীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞাপন দিয়েছে। আগামী ২৭ মে পর্যন্ত আগ্রহীরা আবেদন করতে পারবেন। নতুন কোচকে সাড়ে তিন বছর মেয়াদি চুক্তির প্রস্তাব দেবে বিসিসিআই।

গৌতম গম্ভীর এখন পর্যন্ত পেশাদার কোচিং শুরু করেননি। খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর দুই মৌসুম আইপিএলে লক্ষ্ণৌ সুপারজায়ান্টসের মেন্টর হিসেবে কাজ করেছেন। এবার কলকাতা নাইট রাইডার্সে একই পদে কাজ করছেন। কোচ হিসেবে অনভিজ্ঞ হলেও অধিনায়ক এবং মেন্টর হিসেবে তাকে সফল বলা যায়।

অধিনায়ক হিসেবে কলকাতাকে দুইবার আইপিএল জিতিয়েছেন, মেন্টর হিসেবে লক্ষ্ণৌকে দুইবার প্লে-অফ পর্বে তুলেছেন গম্ভীর। এবার মেন্টর হিসেবে কলকাতাকে আসরের প্রথম দল হিসেবে প্লে-অফের টিকিট এনে দিয়েছেন।

গম্ভীর বিসিসিআইয়ের প্রস্তাব নিয়ে এখনই কিছু ভাবছেন না। আইপিএল শেষের পর এই বিষয়ে তার সিদ্ধান্ত জানা যেতে পারে বলে খবর ইএসপিএন ক্রিকইনফোর।

;