মিরপুরের উইকেট এবং মাশরাফির ব্যাখ্যা



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
মাশরাফি বিন মর্তুজা

মাশরাফি বিন মর্তুজা

  • Font increase
  • Font Decrease

-উইকেট কেমন?

প্রশ্নের উত্তর শুনে শুধু দুর থেকে ঘাড় নাড়ান পিচ কিউরেটর গামিনি ডি সিলভা। মৃদু হাসিতেই উত্তর দেয়ার কাজ সারেন। শনিবার সকালে সেন্টার উইকেটের পরিচর্যা চলছিল। এই সময় ফটোসাংবাদিক ও টিভি ক্যামেরার লেন্স সেন্টার উইকেটের তাক হতেই হা হা করে উঠেন পিচ কিউরেটর। হাত নাড়িয়ে ছবি তুলতে নিষেধ করেন। মনে হল সেন্টার উইকেটের ছবি তুলে ফেললে এই উইকেটের গুনাগুণ ফাঁস হয়ে যাবে!

মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামের উইকেটের চরিত্র বিশ্লেষণে একটা শব্দই যথেস্ট-স্পিন সহায়ক! সেটা জিম্বাবুয়েরও বেশ ভালই জানা। এই সিরিজে তাদের বেশিরভাগ সময় বাংলাদেশের স্পিন আক্রমণ সামাল দিতে হবে, সেটাও অজানা কিছু নয়। এই উইকেট জিম্বাবুয়ের দলের খেলোয়াড়দের জন্য নতুন কোন কিছু নয়। তবে সাম্প্রতিক সময়ের আর্ন্তজাতিক ক্রিকেটে বাংলাদেশের পেসাররাও ভাল সাফল্য দেখিয়েছেন। ওয়ানডে ম্যাচের একাদশে তিন পেসার নিয়ে খেলাকে বাংলাদেশ নিয়মিত একটা ব্যাপারই বানিয়ে ফেলেছে।

অতিথি দল জিম্বাবুয়ে বিকেএসপিতে যে একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলেছে সেখানেও বিসিবি একাদশের পেসাররাই মুলত গুঁড়িয়ে দেয় তাদের ব্যাটিংলাইন আপকে। তো তিন ম্যাচের ওয়ানডে সিরিজে কি বাংলাদেশ তেমন পেস সহায়ক উইকেট বানিয়ে জিম্বাবুয়েকে আরেক দফা ভড়কে দিতে পারে না? চিরায়িত স্পিন আক্রমণের একঘেঁয়ে পরিকল্পনা থেকে বেরিয়ে আসার কোন উপায় কি বাংলাদেশ খুঁজছে? এই প্রশ্ন উঠছে, কারণ বিশ্ব আসরের কোন প্রতিযোগিতায় নিশ্চয়ই মিরপুরের মতন এমন স্পিনবান্ধব উইকেট পাবে না বাংলাদেশ। সেই সময়, সেই পরিস্থিতির জন্য প্রস্তুত হওয়ার কোন পরিকল্পনা কি আছে বাংলাদেশের?

সিরিজ শুরুর আগের সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এই প্রসঙ্গে বলছিলেন-‘ পেছনের তিন-চার বছর ধরে আমরা শতকরা ৯৯ ভাগ সময় একাদশে তিনজন ফাস্ট বোলারকে ব্যাকআপ করেছি, যে কোন অবস্থায় ও যে কোন উইকেটে। আমরা পেস বোলিংয়ে সবসময় প্রাধান্য দিয়ে এসেছি। আমাদের পেস বোলিং বিভাগও ভালো করছে। খারাপও করেছে। তবে খারাপের চেয়ে ভালোর সংখ্যাই বেশি। ম্যাচ উইনিং পারফরমেন্সও আছে বেশ। আমরা যতদুর সম্ভব এটা ব্যাক আপ করে যাবো। একই সঙ্গে উপমহাদেশ ও মিরপুরের উইকেটে স্পিনের একটা বড় ভুমিকা থাকে। আমরা স্পিন দিয়ে প্রতিপক্ষকে এর আগে অনেক সময় অলআউট করেছি এখানে। এটা অবশ্যই আমাদের মাথায় আছে এবং থাকবে। তবে সেই সঙ্গে আমরা পেস বোলারদেরও সব জায়গায় ব্যাকআপ দিয়েছি। সামনের দিনেও সেটা দিয়ে যাবো।’

আর মিরপুরের উইকেট বিশ্লেষণে মাশরাফি যা বললেন তার অর্থ দাড়ালো এই উইকেটের ‘চরিত্র’ কখন বদলায় তার কোন ঠিক ঠিকানা নেই! স্লো এবং লো-বাউন্সের উইকেট হিসেবে পরিচিত মিরপুরের উইকেট। তবে হঠাৎ করেই এই উইকেটের আচরণ বদলে যায়। এই বদলে যাওয়া উইকেটের সঙ্গে সবচেয়ে ভাল মানিয়ে নেয়ার ক্ষমতা বাংলাদেশ দলের খেলোয়াড়দেরই আছে। কারণ আর কিছু নয়-অভিজ্ঞতা ও অভ্যস্থতা! মাশরাফির ব্যাখায়ও সেই উত্তরই মিললো-‘আমরাও বিশ্বাস করি মিরপুরের উইকেট আনপ্রেডিক্টবল। হঠাত করেই এখানে উইকেটের আচরণ বদলে যায়। হঠাৎ করে দেখা যায় বল টার্ন হচ্ছে বা নিচু হয়ে আসছে। তখন কিন্তু যারা ব্যাটিং করছে তাদেরও মাইন্ডসেট পরিবর্তন করতে হচ্ছে। ডাগআউটে যারা থাকে তাদেরও মাইন্ডসেট পরিবর্তন করতে হয়। আনপ্রেডিক্টেবল হলেও আমরা অভ্যস্ত হয়ে গেছি। কারণ বেশিরভাগ সিনিয়র খেলোয়াড়ই ১০ বছর যাবত এই উইকেটে খেলছে। তো এই জায়গায় অনেকটা অভ্যস্ত হয়ে গেছি। ঘরোয়া ক্রিকেটেও যারা খেলছে অভ্যস্ত হয়ে গেছে। আপনি যদি দেখেন একক্ষেত্রে সুবিধাও থাকে। উইকেটের আচরণ যখন বদলাতে থাকে তখন প্রতিপক্ষের জন্য একটু কঠিন হয়। আমরা যখন ২০১৫ থেকে জেতা শুরু করেছি তখন থেকে আমার বিশ্বাস এই মাঠে আমাদের রেকর্ড ভাল। খেলার মাঝবিরতির পর এই উইকেট অন্যরকম আচরণ শুরু করে। এজন্য বলছিলাম আনপ্রেডিক্টেবল। তবে আমি নিশ্চিত আমাদের ক্রিকেটাররা এই উইকেটে এতদিন খেলার পরে কোন অজুহাত দাড় করাবে না। তবে ম্যাচে ২৫০-২৬০ রান করার একটা মাইন্ড সেটআপ আমাদের থাকা উচিত। এমন রান তুলতে পারলে সেটা প্রতিপক্ষের জন্য কঠিন হবে।’

   

মেসি-বার্সা চুক্তির সেই ন্যাপকিন বিক্রি ১১ কোটি টাকায়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পৃথিবীর ইতিহাসে সবচাইতে জনপ্রিয় এবং পরিচিত ন্যাপকিন কোনটা সেটা নিশ্চয়ই ক্রীড়ামোদীদের মনে করিয়ে দিতে হবে না। সেই সঙ্গে সেটাই এখন দুনিয়ার সবচাইতে দামী ন্যাপকিন। বার্সার সঙ্গে ১৩ বছর বয়সী সেই মেসির চুক্তি হওয়া ন্যাপকিন নিলামে বিক্রি হয়েছে ৯ লাখ ৬৫ হাজার ডলারে। বাংলাদেশি মুদ্রায় যেটি প্রায় ১১ কোটি ২৯ লাখ টাকা।

চলতি মাসে ন্যাপকিনটি নিলামে তুলে ব্রিটিশ নিলামকারী প্রতিষ্ঠান বোনহামস৷ প্রথমে নিউইয়র্ক, এরপর প্যারিস ও সবশেষ লন্ডনে প্রদর্শনীর পর নিলামে। নিলামকারী প্রতিষ্ঠান সম্ভাবনা জানিয়েছিলো নিলামে এই ন্যাপকিনের দাম উঠতে পারে ৬ লাখ ৩৫ হাজার ডলার। যেটা টাকায় প্রায় সাত কোটি টাকা৷

গত ৮ মে শুরু হওয়া নিলাম শেষ হয় শুক্রবার। যেখানে ভিত্তিমূল্য ছিলো দুই লাখ ২০ হাজার পাউন্ড বা প্রায় দুই লাখ ৭৫ হাজার ডলার। শেষ পর্যন্ত সেটি বিক্রি হয়েছে প্রায় ১ মিলিয়ন ডলারে।

২০০০ সালের ১৪ ডিসেম্বর বার্সেলোনার একটি রেস্টুরেন্টে মেসির বাবাকে আশ্বস্ত করতে সেখানকার ওয়েটার থেকে নেওয়া একটা ন্যাপকিনেই তড়িঘড়ি করে চুক্তি স্বাক্ষর করেন বার্সেলোনার তৎকালের স্পোর্টস ডিরেক্টর কার্লেস রেক্সাস। যে ন্যাপকিন এতোদিন ছিলো হোরাশিও গ্যাগিওলির কাছে। আর্জেন্টাইন এই এজেন্টই মেসির নাম সুপারিশ করেছিলেন বার্সার কাছে৷

এই ন্যাপকিনের দামটাও আকাশচুম্বী হওয়াটাই ছিলো অনুমেয়। ২০০০ সালের ১৪ ডিসেম্বর চুক্তি স্বাক্ষরিত হওয়া সাধারণ একটা ন্যাপকিন সাক্ষী বহু ইতিহাসের। মেসির ‘মেসি’ হয়ে ওঠার শুরুই যে এই ন্যাপকিন দিয়েই!

;

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত স্টেডিয়াম, শঙ্কায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ইতিমধ্যেই দেশটিতে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। গতকাল (শুক্রবার) ভোরে টেক্সাসের হিউসটনের জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছানোর আগের রাতে শহরটির ওপর বয়ে গেছে ঘূর্ণিঝড়। এতেই বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স এবং শঙ্কা জেগেছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজটি নিয়ে।

হিউস্টনের এই স্টেডিয়ামের হওয়ার কথা সিরিজের সব ম্যাচ। যেটি মূলত অস্থায়ী স্টেডিয়াম। নিউইয়র্কের নাসাউ কাউন্টির মতো এটিও খুব কম সময়ের মধ্যে প্রস্তুত করা হয়েছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের জন্য।

তবে বৃহস্পতিবার রাতে ৭৫ মাইল গতিবেগের সেই ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে স্টেডিয়ামের অস্থায়ী ডাগ-আউট, ভিআইপি তাবুসহ অস্থায়ী সব অবকাঠামো। সাইটস্ক্রিন, অনুশীলনের সব নেট টিভি এবং লাইভ স্ট্রিমিং সম্প্রচারের সাইটস্ক্রিনের পিছনে স্ক্যাফোল্ডিং টাওয়ারগুলোও পড়েছে ঘূর্ণিঝড়ের কবলে। সব মিলিয়ে তাই শঙ্কায় বিশ্বকাপ সহ-আয়োজক দেশটির সঙ্গে নাজমুল হোসেন শান্তর দলের সিরিজটি।

শুক্রবার যুক্তরাষ্ট্র ক্রিকেট দলের অনুশীলন সেশন হওয়ার কথা ছিল প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে। তবে ঝড়ে স্টেডিয়ামটি ক্ষতিগ্রস্ত হওয়ায় সেই অনুশীলন সেশন একটি ইনডোরে স্থানান্তর করা হয়। সিরিজের প্রথম টি-টোয়েন্টির আগে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র উভয় দল যাতে এই ইনডোরে অন্তত অনুশীলন সেশনে অংশ নিতে পারে বিকল্প সেই চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ক্রিকেট।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের প্রথম ম্যাচটি আগামী ২১ মে এবং একই মাঠে সিরিজের বাকি দুই ম্যাচ যথাক্রমে ২৩ ও ২৫ মে। এদিকে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচও যুক্তরাষ্ট্রেই। আগামী ৮ জুন বাংলাদেশ সময় ভোর ৬টা ৩০ মিনিটে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে শান্ত-সাকিবদের বিশ্বকাপ যাত্রা।

;

ম্যাচ জিতেও বিদায় লক্ষ্ণৌয়ের 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আরও আগেই প্লে-অফের দৌড় থেকে ছিটকে গেছে মুম্বাই ইন্ডিয়ান্স। কার্যত আসরের সবার আগে। এতে বাকি ম্যাচগুলো তাদের জন্য ছিল নিয়মরক্ষার। তবে আসরের শেষ ম্যাচটাতেও জয় নিয়ে ফিরতে পারলো না হার্দিক পান্ডিয়ার দলটি। এদিকে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের শেষ চারে স্বপ্ন জিইয়ে রাখতে করতে হতো স্বপ্নের মতোন কিছুই। জিততে হতো ২০০ বা তারও বেশি রানের ব্যবধানে। তাতেই কেবল তাদের নেট রান রেট আসতো চারে থাকা চেন্নাই সুপার কিংসের আশেপাশে। লক্ষ্ণৌ শেষ পর্যন্ত ম্যাচে জিতেছে ঠিকই, তবে কেবল ১৮ রানের ব্যবধানে। এতে আসরের পঞ্চম দল হিসেবে বিদায়ের ঘণ্টা বেজেছে তাদেরও। 

ইতিমধ্যেই প্লে-অফের টিকিট কেটেছে তিন দল, কলকাতা, রাজস্থান ও হায়দরাবাদ। শেষ জায়গার লড়াইটা এখন কেবল চেন্নাই ও বেঙ্গালুরুর মধ্যে। অর্থাৎ, আজকের (শনিবার) রাতের ম্যাচটি দিয়েই শেষ চার দল পেয়ে যাবে আইপিএলের এই ১৭তম আসরটি। 

গতকালের একমাত্র ম্যাচটিতে নিজেদের মাঠে ওয়াংখেড়ে স্টেডিয়ামে টসে জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক দলের অধিনায়ক হার্দিক পান্ডিয়া। সেখানে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ২১৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় লোকেশ রাহুলের দল।  

বোলিংটা ঠিক আশানুরূপ না হলেও লক্ষ্য তাড়ায় শুরুটা বেশ ভালো পায় মুম্বাই। ৫১ বল রোহিত-ব্রেভিসের ওপেনিং জুটিতেই আসে ৮৮ রান। তবে ৪ বলের ব্যবধানে ব্রেভিসের পর তাদের তারকা ব্যাটার সূর্যকুমার যাদবের উইকেটও হারায় তারা। পরের দলীয় ১২০ রানে পৌঁছাতেই দলের অর্ধেক ব্যাটার ফেরেন সাজঘরে। হারের ব্যবধানটা হয়তো আরও বেশি হতো। তবে শেষ দিকে এসে নামান ধীরের অপরাজিত ৬২ রানে চড়ে দুইশ ছুঁইছুঁই সংগ্রহে (১৯৬) পৌঁছায় স্বাগতিকরা। রোহিতের ব্যাট থেকে আসে দলীয় সর্বোচ্চ ৬৩ রান।  

এর আগে ব্যাট করতে নেমে লক্ষ্ণৌয়ে শুরুটা ছিল ম্যাড়মেড়ে। ইনিংস অর্ধেকে ১০ ওভার শেষে তাদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ৬৯ রান। এবং শেষের ১০ ওভারে আসে ১৪৫ রান! যেই তাণ্ডবের মূল কারিগর নিকোলাস। এই ক্যারিবীয় হার্ড-হিটার ব্যাটারের ব্যাট থেকে স্রেফ ২৯ বলে ৫ চার ও ৮ ছক্কায় আসে ৭৫ রান। এদিকে অধিনায়ক লোকেশ রাহুল করেন ৫৫ রান। মূলত এই দুই ইনিংসে চড়েই ২১৪ রানের ভালো সংগ্রহে পৌঁছায় লক্ষ্ণৌ। 

নিজেদের শুরুর দুই মৌসুমেই (২০২২ ও ২০২৩) প্লে-অফে পৌঁছেছিল লক্ষ্ণৌ। তাই এবারই প্রথম শেষ চারের জায়গায় নিজেদের নিয়ে যেতে ব্যর্থ হলো ফ্রাঞ্চাইজিটি। 

;

চেন্নাই-বেঙ্গালুরুর ম্যাচ ছাড়াও টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলে আজ (শনিবার) চেন্নাই-বেঙ্গালুরুর ম্যাচে। এদিকে জার্মান বুন্দেসলিগার শেষ ম্যাচ ডে আজ। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

আইপিএল

বেঙ্গালুরু–চেন্নাই

রাত ৮টা, গাজী টিভি, টি স্পোর্টস ও স্টার স্পোর্টস ১

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল

বসুন্ধরা কিংস–পুলিশ এফসি

বিকেল ৫টা ৪৫ মিনিট, টি স্পোর্টস

বুন্দেসলিগা

লেভারকুসেন–অগ্‌সবুর্গ

সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, সনি স্পোর্টস টেন ১

হফেনহাইম–বায়ার্ন

সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, সনি স্পোর্টস টেন ২

সৌদি প্রো লিগ

আল আহলি–আবহা

রাত ১২টা, সনি স্পোর্টস টেন ২

;